একদিনে ২৭৮ করোনা রোগী শনাক্ত

আগের সংবাদ

দেশীয় কয়লা উত্তোলনে গুরুত্ব : বাধা হয়ে দাঁড়িয়েছে নীতি ও পরিবেশ, বিশ্বে কয়লার ব্যবহার বেড়েছে

পরের সংবাদ

ভারতের সঙ্গে পাকিস্তানকে ‘জোড়া’ : হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যের নিন্দা ইসলামাবাদের

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যের প্রতিবাদ করে একটি বিবৃতি প্রকাশ করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। বিশ্বশর্মার মন্তব্যকে ‘স¤প্রসারণবাদী’ মন্তব্য বলে চিহ্নিত করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় হিমন্ত বিশ্বশর্মা গত বুধবার সন্ধ্যায় বলেন, বর্তমান সময়ে ভারতের সঙ্গে দুই প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান ও বাংলাদেশকে জোড়ার কাজ করতে পারে বিরোধী দল কংগ্রেস। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ১৫০ দিনের ‘ভারত জোড়ো’ শীর্ষক পদযাত্রার পরিপ্রেক্ষিতেই এ মন্তব্য করেন আসামের মুখ্যমন্ত্রী। মন্তব্যটি নিয়ে উপমহাদেশে বিতর্কের সৃষ্টি হয়েছে। গত বৃহস্পতিবার সন্ধ্যায় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো ওই মন্তব্যের সমালোচনা করে একটি বিবৃতি দেন। বিবৃতিতে বলা হয়, ‘পাকিস্তান সুনির্দিষ্টভাবে জ্যেষ্ঠ বিজেপি নেতা এবং আসামের মুখ্যমন্ত্রীর হিন্দুত্ববাদভিত্তিক স¤প্রসারণবাদী ভাবনা- যা কথিত ‘অখণ্ড ভারতের’ চিন্তা হিসেবে স্বীকৃত, তার বিরোধিতা করছে।’ বিবৃতিটি তাদের ওয়েবসাইটে বৃহস্পতিবার রাতে প্রকাশ করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়, তবে বিবৃতিতে ৭ সেপ্টেম্বর তারিখ দেয়া আছে।
ইসলামাবাদ বলেছে, অযথা তৈরি করা এ ধারণা (পাকিস্তানকে ভারতের সঙ্গে জোড়া সম্ভব) বিজেপির সংখ্যাগুরুবাদ ও হিন্দুত্ববাদের ভিত্তিতে নির্মিত।
সংশোধন ও স¤প্রসারণবাদী এ ভাবনা প্রতিবেশী দেশের চরিত্র ও সংস্কৃতির পাশাপাশি নিজের দেশের ধর্মীয় সংখ্যালঘুকে দমন করার একটা চেষ্টা। এটা ইতিহাস সম্পর্কে বিজেপির (ভারতীয় জনতা পার্টি) বিকৃত ও ভ্রান্তচিন্তাকেই প্রকাশ্যে আনে।
বিজেপি নেতৃত্ব প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তান সম্পর্কে ‘ভুয়া ও বিভ্রান্তিকর’ চিন্তাভাবনা পোষণ করে বলে মন্তব্য করে ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘ভারত তার দেশের সংখ্যালঘুদের প্রতি যে ধরনের দুর্ব্যবহার ও নিপীড়নের সাক্ষী রেখেছে, তা এখন আন্তর্জাতিক স¤প্রদায়ের কাছে পরিষ্কার। বিষয়টি থেকে দৃষ্টি ঘোরাতেই তারা এ ধরনের মন্তব্য করছে।’
কংগ্রেস নেতা রাহুল গান্ধী দিন কয়েক আগে ১৫০ দিনের ‘ভারত জোড়ো’ পদযাত্রা শুরু করেছেন দক্ষিণ ভারতের তামিলনাড়ু থেকে। এ পদযাত্রার লক্ষ্য অর্থনৈতিক অসাম্য, সামাজিক মেরুকরণ এবং অত্যধিক রাজনৈতিক কেন্দ্রিকতার বিরুদ্ধে দেশজুড়ে জনমত গড়ে তোলা। এ প্রচেষ্টার বিরোধিতা করে হিমন্ত বিশ্বশর্মা গতকাল বলেন, রাহুল গান্ধীর পরিবারই দেশ ভাগ করেছিল, অথচ এখন তিনিই আবার দেশ জোড়ার কথা বলছেন।
বিশ্বশর্মা বলেন, ‘১৯৪৭ সালে কংগ্রেসই ভারত ভেঙেছিল। তারাই ভারত থেকে পাকিস্তান গড়েছিল- যা থেকে পরে বাংলাদেশ সৃষ্টি হয়। এখন রাহুল গান্ধী হয়তো ক্ষমা চাইতে চান, তিনি হয়তো বলতে চান যে আমার মাতামহ পণ্ডিত নেহরুর সময় যা হয়েছিল, তা হওয়া উচিত হয়নি। তার মনে এ আফসোস যদি থাকে, তবে এর জন্য ভারতের ভূ-অঞ্চলকে নতুন করে জুড়তে যাওয়ার কোনো মানে হয় না। ভারত বর্তমানে সংঘবদ্ধভাবেই আছে। আফসোস হয়ে থাকলে বরং তার উচিত পাকিস্তানকে (ভারতের সঙ্গে) বা বাংলাদেশকে (ভারতের সঙ্গে) জোড়ার জন্য পরিশ্রম করা। তার উচিত অখণ্ডিত ভারত তৈরি করার জন্য চেষ্টা করা।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়