একদিনে ২৭৮ করোনা রোগী শনাক্ত

আগের সংবাদ

দেশীয় কয়লা উত্তোলনে গুরুত্ব : বাধা হয়ে দাঁড়িয়েছে নীতি ও পরিবেশ, বিশ্বে কয়লার ব্যবহার বেড়েছে

পরের সংবাদ

বাউবি উপউপাচার্য : পরিবেশ রক্ষায় চলচ্চিত্র অন্যতম নিয়ামক

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

পরিবেশ ও চলচ্চিত্র দুটি বিষয় ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। পরিবেশ রক্ষায় চলচ্চিত্রকে আমব্রেলা বলা যেতে পারে। বিশ্বব্যাপী পরিবেশ বাঁচাতে সচেতনতার জন্য সেতু হিসেবে কাজ করছে চলচ্চিত্র। গত শুক্রবার রাজধানীর কাঁটাবনে পাঠক সমাবেশ কেন্দ্রে ‘ওর্য়াল্ড ইকোলজি এন্ড অটিজম ফিল্ম ফোরাম বাংলাদেশ’ এর সভাপতি ড. মাসুদ পথিকের সভাপতিত্বে ‘চলচ্চিত্র ও পরিবেশ’ শীর্ষক নিয়মিত আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে এসব কথা বলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য, দূর্যোগ ব্যবস্থাপনা বিষয়বিদ, বিশিষ্ট গবেষক অধ্যাপক ড. মাহবুবা নাসরীন। বিজ্ঞপ্তি
তিনি আরো বলেন, ১৯৮৩ সালে মুক্তি পায় ‘সিল্ক উড’ ছবিটি। ১৯৯৩ সালে ‘পেলিক্যান ব্রিফ’ ও ‘ফ্রি উইলি’, ১৯৯৫ সালে ‘দ্য আমেরিকান প্রেসিডেন্ট’ ও ‘হ্যাকার্স’, ১৯৯৬ সালে ‘ডেনজার জোন’ ছবিগুলো পরিবেশের নানা বিষয় আর উপাদানকে কেন্দ্র করে নির্মিত হয়।
পরিবেশ বাঁচাতে, ১০১টি উপায় নিয়ে ‘বি দ্য চেঞ্জ’ নামের একটি তথ্যচিত্র নির্মিত হয় ২০০৮ সালে, ২০০৬ সালে ‘এন ইনকনভিনিয়েন্স ট্রুথ’, ২০০৭ সালে ‘আর্টিক টেল’, ২০০৯ সালে ‘দ্যা কোভ’ এবং ‘ক্রুড’ ইত্যাদি তথ্যচিত্রগুলো ব্যাপক সাড়া ফেলেছিল। বিভিন্ন সময়ে পরিবেশের প্রতি সচেতনতা সৃষ্টি করতে তৈরি হয়েছে বেশ কিছু চলচ্চিত্র।
চলচ্চিত্র বিশ্ব পরিবেশ ও ঝুঁকিপূর্ণ দেশগুলোকে রক্ষা করতে নিয়ামক হিসেবেও কাজ করে বলে মন্তব্য করেন এই গবেষক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়