একদিনে ২৭৮ করোনা রোগী শনাক্ত

আগের সংবাদ

দেশীয় কয়লা উত্তোলনে গুরুত্ব : বাধা হয়ে দাঁড়িয়েছে নীতি ও পরিবেশ, বিশ্বে কয়লার ব্যবহার বেড়েছে

পরের সংবাদ

প্রতিমন্ত্রী জাকির হোসেন : সন্তানদের বিকালে খেলার মাঠে নিয়ে যান

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : শিশুদের সুষ্ঠু বিকাশের জন্য কম্পিউটার বা ভিডিও গেম না দিয়ে, খেলাধুলার জন্য বিকেলে তাদের খেলার মাঠে নিয়ে যেতে অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। গতকাল শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আন্তঃপ্রাথমিক বিদ্যালয় ক্রীড়া প্রতিযোগিতা ২০২২-এর উদ্বোধনকালে তিনি এই আহ্বান জানান।
প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করে প্রতিমন্ত্রী বলেন, আমাদের ছোট্ট শিশুরা যারা ভবিষ্যৎ প্রজন্ম; এখন টেলিভিশন, কম্পিউটার, বিভিন্ন ধরনের ভিডিও গেমের মাধ্যমে তাদের চোখ নষ্ট হচ্ছে। তারা বাইরে যায় না, খেলাধুলা করে না, যেন একটা যন্ত্রচালিত মানুষ। পড়াশোনার পাশাপাশি খেলাধুলাও একটি গুরুত্বপূর্ণ বিষয়। আমাদের শরীর মেধা মনন বিকাশে খেলাধুলার রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা।
তিনি বলেন, আমাদের সময়ে আমরা মাঠে প্রচুর সময় কাটাতাম। কিন্তু এখনকার ছেলেমেয়েরা আর মাঠে যায় না। কম্পিউটারে বসে ভিডিও গেম খেলে। আমি সব অভিভাবককে অনুরোধ করবো, আমরা আমাদের সন্তানদের যেন বিকেলে অন্তত একটু মাঠে নিয়ে যাই, খেলাধুলার পরিবেশ তৈরি করে দিই। কেন না খেলার মাধ্যমে মানুষের বিভিন্ন পরিবর্তন হয়। এখান থেকে শিশুরা জয় পরাজয় সম্পর্কে শিখতে পারে। মানবিকভাবে তৈরি হয় তারা, বুদ্ধিও প্রখর হয়।
প্রতিমন্ত্রী আরো বলেন, শুধু পড়াশোনা, বই বিতরণ বা উপবৃত্তি নয়, শিশুদের খেলাধুলার প্রতিও সরকার বিশেষ গুরুত্ব দিচ্ছে। বঙ্গবন্ধু গোল্ডকাপ, বঙ্গমাতা গোল্ডকাপসহ বিভিন্ন ধরনের খেলাধুলার মধ্য দিয়ে সরকার শিশুদের এগিয়ে নেয়ার চেষ্টা করছে।

অনুষ্ঠানের শুরুতে বেলুন এবং পায়রা উড়িয়ে প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। এছাড়া যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে দাঁড়িয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মো. মুহিবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোশাররফ হোসেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়