একদিনে ২৭৮ করোনা রোগী শনাক্ত

আগের সংবাদ

দেশীয় কয়লা উত্তোলনে গুরুত্ব : বাধা হয়ে দাঁড়িয়েছে নীতি ও পরিবেশ, বিশ্বে কয়লার ব্যবহার বেড়েছে

পরের সংবাদ

‘দেশ স্বাধীন না হলে মন্ত্রী হতে পারতাম না’

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, ‘দেশ স্বাধীন না হলে জমি চাষ করতে হতো, মন্ত্রী হতে পারতেন না।’ গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সম্মেলন-২০২২’ এর সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। ‘বৈশ্বিক সংহতি রক্ষায় সম্মিলিত প্রচেষ্টার মধ্যদিয়ে স্বাধীনতা সুনিশ্চিতকরণ’ এ উপপাদ্যে অনুষ্ঠিত তিন দিনব্যাপী সম্মেলনের গতকাল ছিল শেষদিন। বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, ‘আমরা আজকের সম্মেলনে মুক্তি নিয়ে কথা বলছি। বঙ্গবন্ধু আমাদের ১৯৬৬ সালে ছয় দফা দিয়েছিলেন। তিনি এর মাধ্যমে আমাদের স্বাধীনতা দিয়েছেন। বঙ্গবন্ধু যখন গ্রেপ্তার হয়েছিলেন, তখন আমরা আরও উন্মুখ হয়ে গেলাম। ভাবলাম, কত তাড়াতাড়ি স্বাধীনতা অর্জন করা যায়। সত্তরের নির্বাচনে আমরা ভেবেছিলাম, যদি আমরা জিততে পারি, তবে আমাদের ভাগ্য ফিরবে। কিন্তু তা হয়নি। আমাদের যুদ্ধে যেতে হয়েছিল। আমার মনে হয়, আমি এ দেশের সবচেয়ে ভাগ্যবান ব্যক্তি। কেননা, আমাকে বীর প্রতীকের সনদ দিয়েছিলেন বঙ্গবন্ধু, আর স্বাধীনতা পদক তুলে দিয়েছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।’
তিনি আরো বলেন, ‘তরুণরাই দেশের ভবিষ্যৎ। কে জানে একদিন হয়তো আমাদের তরুণদের কেউ জাতিসংঘের মহাসচিব হবে। ২০৪১ সালে দেশ যখন উন্নত দেশে পরিণত হবে, তখন আমরা মুক্তিযোদ্ধারা থাকবো না। কিন্তু এ তরুণরা থাকবে। তারা আমাদের স্মরণ করবে।’
অনুষ্ঠানে আরো বক্তব্য দেন- ইউনিডোর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ জাকিউজ্জামান, মহিলাবিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন, জাতিসংঘের সাবেক যোগাযোগ কৌশলবিদ ড. মোহাম্মদ মনিরুজ্জামান এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘের সাবেক সভাপতি মো. মামুন মিয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ছায়া জাতিসংঘের মহাসচিব মো. আশিকুল ইসলাম।
ফরিদা পারভীন বলেন, ‘নারীর উন্নয়ন মানেই জাতির অর্ধেক উন্নয়ন। আমরা মুক্তির স্বাদ তখনই নিতে পারবো, যখন আমরা ক্ষমতায়িত হতে পারবো।’ এর আগে, গত ৮ তারিখ জাতিসংঘের আদলে এ ছায়া সম্মেলনের উদ্বোধন করা হয়। এতে সাতটি দেশের শিক্ষার্থী প্রতিনিধিসহ দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়