একদিনে ২৭৮ করোনা রোগী শনাক্ত

আগের সংবাদ

দেশীয় কয়লা উত্তোলনে গুরুত্ব : বাধা হয়ে দাঁড়িয়েছে নীতি ও পরিবেশ, বিশ্বে কয়লার ব্যবহার বেড়েছে

পরের সংবাদ

দলবদলে ৫০০ কোটি ডলার রেকর্ড খরচ

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গ্রীষ্মকালীন দলবদলের মৌসুম শেষ হয়েছে কিছুদিন আগেই। প্রতি মৌসুমেই খেলোয়াড় কেনাবেচায় লেনদেন হয় হাজার কোটি টাকা। পছন্দের খেলোয়াড়দের দলে নিতে ক্লাবগুলো মাঠে নামে টাকার বস্তা নিয়ে। এবারো ব্যতিক্রম ছিল না। ফিফার এক প্রতিবেদন অনুযায়ী, সব মিলিয়ে এবার খেলোয়াড় কেনাবেচায় ৫০০ কোটি ডলার খরচ করেছে ক্লাবগুলো। ছাড়িয়ে গেছে অন্য মৌসুমের সব রেকর্ড।
প্রতিবেদন দেখা যায়, ছেলেদের ফুটবলে এই সময়ে ৯ হাজার ৭১৭ জন দলবদল করেছেন। যা গত গ্রীষ্মের চেয়ে ১৬.২ শতাংশ বেশি এবং সর্বকালের সর্বোচ্চ। গত গ্রীষ্মের দলবদলের চেয়ে এবার খেলোয়াড়দের পেছনে ক্লাবগুলো ২৯.৭ শতাংশ বেশি অর্থ খরচ করেছে।
খেলোয়াড়রা কখনো নিজের ইচ্ছায় আবার কখনো ক্লাবের চাওয়াতে ক্লাব ছাড়েন। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা ‘আন্তর্জাতিক দলবদল স্ন্যাপশট’ নামের একটি প্রতিবেদন প্রকাশ করেছে গত বৃহস্পতিবার। এর সময়কাল ধরা হয়েছিল জুনের ১ থেকে সেপ্টেম্বরের ১ তারিখ পর্যন্ত।
পুরুষদের দলবদরে এখনো ৪১৭ জন খেলোয়াড় নিবন্ধনের অপেক্ষায় আছেন। তাদের নিবন্ধন সম্পন্ন হলে ১০ হাজারের বেশি হবে দলবদলের সংখ্যা।
উয়েফার অধীন থাকা দেশগুলোতেই ৬ হাজার ৫০০ জনের বেশি খেলোয়াড় নতুন ক্লাবের হয়ে স্বাক্ষর করেছেন। এর আগে ২০১৯ সালে আন্তর্জাতিকভাবে খেলোয়াড়দের দলবদলে রেকর্ড হয়েছিল। সে বছর সব মিলিয়ে ৯ হাজার ৯২ খেলোয়াড় দলবদল করেছিলেন। পাশাপাশি এ মৌসুমে নারী খেলোয়াড়রা দলবদলের রেকর্ডে গড়েছেন।
এবারের আসরে সবচেয়ে আলোচিত দলবদল ছিল আয়াক্স থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেয়া ব্রাজিলিয়ান মিডফিল্ডার অ্যান্থনি। ৯৫ মিলিয়ন ইউরোতে ইউনাইটেডে যোগ দেন তিনি। এরপরেই রয়েছে বেনফিকা থেকে লিভারপুলে যোগ দেয়া ডারউইন নুনেজ এবং মোনাকো থেওক রিয়ালমাদ্রিদে যোগ দেয়া অরেলিয়াঁ শুয়ামেনি। দুজনের জন্য ক্লাবদুটি খরচ করেছে ৮৫ মিলিয়ন ইউরো। রিয়ালমাদ্রিদের আরেক মিডফিল্ডার কাসেমিরোকে ৮০ মিলিয়ন ইউরোতে দলে ভিড়িয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। কাসেমিরো রিয়ালমাদ্রিদ ছাড়ছেন এমনটা কেউ আশা করেনি।
লেস্টার সিটি থেকে চেলসি ৭৫ মিলিয়ন ইউরোতে দলে ভিড়িয়েছে ওয়েসলি ফোফানাকে। যদিও দলবদলে তাদের পছন্দের প্লেয়ারকে দলে নিয়েছে বার্সেলোনা। জুভেন্টাস থেকে ম্যাথিয়াস ডি লিটকে ৬৫ মিলিয়ন ইউরোতে দলে নিয়েছে বায়ার্ন মিউনিখ। আলোচনায় ছিলেন ব্রুশিয়া ডর্টমুন্ডের ফরওয়ার্ড আর্লিং হলান্ড। তাকে ৫১ মিলিয়ন ইউরোতে দলে নিয়েছে ম্যানচেস্টার সিটি। আবার ম্যানচেস্টার সিটি থেকে আর্সোনালে যোগ দিয়েছেন ব্রাজিলিয়ান গ্যাব্রিয়েল জেসুস। তাকে কিনতে ৪৫ মিলিয়ন ইউরো খরচ করে আর্সোনাল। বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানদোভস্কিকে কিনতে বার্সোলনা খরচ করে ৪২.৫ মিলিয়ন ইউরো। লিভারপুল থেকে বায়ার্ন মিউনিখ ৪১ মিলিয়ন ইউরোর বিনিময়ে যোগ দেন সাদিও মানে। এছাড়াও আরো কয়েকটি প্লেয়ারদের দলবদল বেশ সাড়া ফেলেছিল এই মৌসুমের দলবদলে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়