একদিনে ২৭৮ করোনা রোগী শনাক্ত

আগের সংবাদ

দেশীয় কয়লা উত্তোলনে গুরুত্ব : বাধা হয়ে দাঁড়িয়েছে নীতি ও পরিবেশ, বিশ্বে কয়লার ব্যবহার বেড়েছে

পরের সংবাদ

গ্যালারিতে মদ্যপানের অনুমতি

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপ ফুটবলের ২২ তম আসর আয়োজনের দায়িত্ব পেয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। মাত্র ৬৯ দিন পর পর্দা উঠছে এই আসরের। দেশটিতে এখন চলছে শেষ মহূর্তের প্রস্তুতি। আয়োজনের শুরু থেকেই অন্যান্য দেশ থেকে খেলা দেখতে যাওয়া দর্শকদের মনে ছিলো সংশয়। বিশ্বকাপ উপলক্ষে প্রায় এক মিলিয়ন মানুষের সমাগম হবে কাতারে। দর্শকদের সংশয় দূর করে কাতার বিশ্বকাপে স্টেডিয়ামে মদ রাখার সিদ্ধান্ত নিয়েছেন আয়োজকরা।
ইউরোপ বা আমেরিকায় অনুষ্ঠিত বিশ্বকাপ গুলোতে দর্শকদের জন্য মদ, যৌনতা ছিলো উম্মুক্ত। তবে মুসলিম দেশ হওয়ায় এবারে কাতারে আসা দর্শকদের মেনে চলতে হবে বেশ কয়েকটি শর্ত। বিশ্বকাপের আয়োজক দেশ কাতারে ধর্মীয় রীতিনীতি অনুযায়ী মদ্যপান নিষিদ্ধ। এ কারণে বিশ্বকাপেও এটিকে নিষিদ্ধ রাখার প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে বিভিন্ন দেশ থেকে আসা দর্শক ও সমর্থকদের চাহিদা মাথায় রেখে স্টেডিয়ামসহ বিশ্বকাপের ফ্যান জোন ও লাইসেন্সধারী হোটেলেও মদ রাখার অনুমতি দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।
কিছুদিন আগে ২০২২ কাতার বিশ্বকাপের আয়োজক কমিটির প্রধান নির্বাহী নাসের আল খাতের বলেছিলেন, ফ্যান জোন এবং লাইসেন্সপ্রাপ্ত হোটেলগুলোতে বিশ্বকাপের সময় মদ পরিবেশনের ব্যবস্থা থাকবে। কিন্তু প্রকাশ্যে কেউ মদ্যপান করতে পারবেন না বা মাঠে অ্যালকোহল জাতীয় কিছু নিয়ে যেতে পারবেন না।
তবে বিভিন্ন দেশের চাপের কারণে মদ্যপানের অনুমতি দিয়েছে আয়োজকরা। গ্যালারির ভিতরে মদ্যপান নিয়ে আল খাতের বলেছেন, (বিশ্বকাপে) স্টেডিয়ামে অ্যালকোহল থাকবে। আমরা অন্যান্য সব বিশ্বকাপের মতোই এগোচ্ছি, যেখানে এটি (অ্যালকোহল) স্বাভাবিক বিষয়। কাতার বিশ্বকাপ অন্যান্য কোনো আসরের চেয়ে আলাদা নয়। তবে ম্যাচের দিন একটি নির্দিষ্ট সময় অ্যালকোহল পাওয়া যাবে না এর কারণ জানিয়ে তিনি বলেন, ‘এসব ম্যাচ অনেকেই পরিবার ও শিশুদের নিয়ে দেখবে। তাদেরকে অ্যালকোহল মুক্ত অভিজ্ঞতা দেওয়ার জন্য দিনের একটি নির্দিষ্ট সময় ছেড়ে দিবো আমরা। বাকি সময়টা দর্শকরা নিজেদের মতো করে অ্যালকোহল পান করতে পারবে। ফ্যান জোন এবং হোটেলেও অ্যালকোহল সার্ভ করা হবে।’
২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার চায় আগের সব বিশ্বকাপকে পেছনে ফেলে ইতিহাস গড়তে। এবারের আসর হবে সবচেয়ে বিলাসবহুল বিশ্বকাপ এমনটা ধারণা করছেন তারা।
বিশ্বকাপ দেখতে আসা দর্শনার্থীদের জন্য কোনো কমতি রাখতে চাইছে না দেশটি। বিশ্বকাপ উপলক্ষ্যে এর মধ্যেই চার হাজার ইলেক্ট্রিক বাস নামানোর ঘোয়ণা দিয়েছে দেশটি। এছাড়া নতুন করে প্রস্তুত করা হচ্ছে বিলাশবহুল হোটেল। সবগুলোর প্রস্তুতিও প্রায় শেষ দিকে। এখন শুধু উদ্বোধনের অপেক্ষা। বিশ্বকাপ উপলক্ষ্যে দেশটিতে নানা বিধিনিষেধ থাকলেও কয়েকটি বিষয়কে শিথিলযোগ্য করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়