একদিনে ২৭৮ করোনা রোগী শনাক্ত

আগের সংবাদ

দেশীয় কয়লা উত্তোলনে গুরুত্ব : বাধা হয়ে দাঁড়িয়েছে নীতি ও পরিবেশ, বিশ্বে কয়লার ব্যবহার বেড়েছে

পরের সংবাদ

কোহলি-আনুশকা বন্দনায় শোয়েব আখতার

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এশিয়া কাপের সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানকে ২১৩ রানের বিশাল টার্গেট দেয় ভারত। ম্যাচে নিজের প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরির দেখা পান বিরাট কোহলি। এমনকি দীর্ঘ তিন বছর পর সেঞ্চুরি খরা কাটান ভারতের সাবেক এই অধিনায়ক। সেঞ্চুরিটি উৎসর্গ করেন নিজের স্ত্রী আনুশকা শর্মা ও কন্যা ভামিকাকে। এতেই হৃদয় ছুঁয়ে গেছে পাকিস্তানি কিংবদন্তি পেসার শোয়েব আখতারের। আনুশকাকে তিনি লৌহমানবী হিসেবে আখ্যায়িত করেছেন।
নিজের ইউটিউব চ্যানেলে শোয়েব বলেছেন, ‘ম্যাচের দিন বিরাট কোহলি বলেছে, ‘আমার সবচেয়ে বাজে সময়টাও সে দেখেছে।’ নিজের স্ত্রীর কথা বলছিল সে। আনুশকার জন্য টুপিখোলা সম্মান। দারুণ করেছ, তুমি একজন লৌহমানবী এবং সেও স্টিলের মতো শক্ত, জনাব বিরাট কোহলি।’
২০১৯ এর পর দীর্ঘদিন ব্যাটে ছন্দ পাচ্ছিলেন না কোহলি। প্রায় তিন বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে আফগানিস্তানের বিপক্ষে ক্যারিয়ারের ৭১তম আন্তর্জাতিক সেঞ্চুরি পেয়েছেন তিনি। দুর্দান্ত ব্যাটিংয়ে সেদিন মাত্র ৬১ বলে ১২ চার ও ছয় ছয়ের করেন ১২২ রান। খেলার মধ্য বিরতিতে কোহলি জানান, খারাপ সময়ে একজন মানুষকে সবসময় কাছে পেয়েছেন তিনি। সেই মানুষটি আর কেউ নয়, তার স্ত্রী আনুশকা শর্মা। মাঝে ৮৩ ইনিংসে সেঞ্চুরি না পেলেও আফগানদের বিপক্ষে করা সেঞ্চুরির সুবাদে কোহলি স্পর্শ করেছেন রিকি পন্টিংকে। পন্টিং ও কোহলি এখন ৭১টি সেঞ্চুরির মালিক। কোহলির সামনে এখন শুধুই ভারতের আরেক কিংবদন্তি ব্যাটার শচিন টেন্ডুলকার। যাকে ছুঁতে আর মাত্র ২৯ সেঞ্চুরি প্রয়োজন কোহলির।
সেটি করতে না পারলেও কোহলির কর্তৃত্ব কমবে না জানিয়ে শোয়েব বলেন, ‘অভিনন্দন কোহলি। এগিয়ে যেতে থাক। তুমি দারুণ একজন মানুষ। সবসময় সত্যকে সমর্থন দিয়েছ। যে কারণে কখনো তোমার সঙ্গে খারাপ কিছু হবে। তোমাকে ক্রিকেট ইতিহাসের সেরা খেলোয়াড় হিসেবেই মনে রাখা হবে।’ কোহলিকে হতাশ না হওয়ার পরামর্শও দিয়েছেন তিনি, ‘কখনো হতাশ হবে না। কারণ, তুমি একজন শক্তিমান মানুষ। কঠোর পরিশ্রম করে যাও। তুমি শারীরিকভাবে ফিট এবং মানসিকভাবে শক্ত মানুষ। তোমার পাশে ১.৬ বিলিয়ন মানুষের সমর্থন আছে।’
এশিয়া কাপের শুরু থেকেই নিজেকে রানে ফেরানোর ইঙ্গিত দিচ্ছিলেন কোহলি। প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৩৪ বলে ৩৫ রান করলেও দ্বিতীয় ম্যাচে হংকং-এর বিপক্ষে করেন ৪৪ বলে ৫৯ রান। সুপার ফোরের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে করেন ৪৪ বলে ৬০ রান। সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৪ বলে ০ রানে ফেরেন কোহলি। সেই ম্যাচ হেরে এশিয়া কাপ থেকে বিদায় নেয় ভারত। কোহলির ছন্দে ফেরার অপেক্ষায় ছিল তার লাখ লাখ ভক্ত। অবশেষে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জ¦লে ওঠে কোহলির ব্যাট। শোয়েব নিজেও ব্যাট হাতে দাপুটে কোহলিকে দেখতে চেয়েছিলেন। এরপর আর কখনো শুধু ভারতে নয়, কোহলির ভক্ত যে বিশ্বজোড়া, সেটিও বলেছেন শোয়েব, ‘পাকিস্তানেও তোমার ভক্ত আছে। তারা সবাই তোমাকে উৎসাহিত করছে, যেন তুমি মাঠে গিয়ে আরও অনেক অনেক সেঞ্চুরি করতে পার। তুমি, তোমার পরিবার, স্ত্রী, মা সবার জন্য শুভকামনা। বিরাট কোহলির থামার সময় নেই।’
বিরাট কোহলিকে নিয়ে বরাবরই প্রশংসায় পঞ্চমুখ থাকেন শোয়েব আখতার। খারাপ সময়ে কোহলিকে নিয়ে ভারতের সাবেক অনেক ক্রিকেটারও যেখানে সমালোচনায় মেতে ছিলেন, শোয়েব তখনো কোহলির পাশে দাঁড়িয়েছিলেন।
ছন্দে ফিরে সেঞ্চুরি করার পর কোহলিকে আরেকবার প্রশংসায় ভাসালেন পাকিস্তানের সাবেক এই গতিতারকা। কোহলির সঙ্গে শোয়েব প্রশংসায় সিক্ত করেছেন তার স্ত্রী আনুশকা শর্মাকেও।
শোয়েব আখতার প্রশংসা করলেও ভারতের আরেক ক্রিকেটার গৌতম গম্ভীর একটু খোঁচাও দিয়ে রেখেছেন। স্টার স্পোর্টসের সঙ্গে আলাপচারিতায় গম্ভীর বলেন, ‘অতীতে কোহলির যা অর্জন, সেসব বিচারেই নির্বাচক ও টিম ম্যানেজমেন্ট এই তিন বছর ধরে তাকে সমর্থন দিয়ে গেছে। গম্ভীর আরো বলেছেন, ‘তিন বছর অনেক দীর্ঘ সময়। এটা তিন মাস নয়। তবে আমি তার সমালোচনা করছি না। অতীতে সে যত রান করেছে, তাতে যোগ্যতাবলেই এই সুযোগ পেয়েছে। তবে আমার মনে হয় না কোনো তরুণ ক্রিকেটার তিন বছর ধরে সেঞ্চুরি না পেলে আন্তর্জাতিক ক্রিকেটে টিকতে পারত।’
টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কোহলি একদম ঠিক সময়ে ফর্মে ফিরেছেন বলে মনে করেন তিনি। অশ্বিন, রাহানে, রোহিত, লোকেশ রাহুলরা যদি তিন বছর সেঞ্চুরির দেখা না পেতো তাহলে তাদের দল থেকে বাদ দেয়া হতো বলেও জানান গম্ভীর। তিন বছর সেঞ্চুরি খরায় থাকার পর দল থেকে বাদ পড়েনি, এমন কেউ আছে বলে তার জানা নেই বলেও জানান এই ক্রিকেটার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়