একদিনে ২৭৮ করোনা রোগী শনাক্ত

আগের সংবাদ

দেশীয় কয়লা উত্তোলনে গুরুত্ব : বাধা হয়ে দাঁড়িয়েছে নীতি ও পরিবেশ, বিশ্বে কয়লার ব্যবহার বেড়েছে

পরের সংবাদ

কলকাতায় অভিযান : ব্যবসায়ীর বাড়ি থেকে উদ্ধার ১৭ কোটি টাকা

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর্থিক প্রতারণার অভিযোগে কলকাতার ব্যবসায়ী আমির খানের বাড়ি থেকে অন্তত ১৭ কোটি টাকা উদ্ধার করেছে ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। এসব টাকা গোনার জন্য আনা হয় ৮টি যন্ত্র। শনিবার সকাল সাড়ে ৮টা থেকে শুরু হওয়া এ অভিযান রাত সাড়ে ৮টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত শেষ হয়নি।
সূত্রের খবর, ‘ই-নাগেটস’ নামের একটি মোবাইল গেমিং অ্যাপের মাধ্যমে আর্থিক প্রতারণার অভিযোগের তদন্তে নেমে গার্ডেনরিচের শাহি আস্তাবল গলি, পার্ক স্ট্রিট, মোমিনপুরের বন্দর এলাকা, নিউটাউনসহ শহরের ৬টি জায়গায় অভিযান শুরু করে ইডি। কেন্দ্রীয় সংস্থাটির সঙ্গে ছিলেন সিআরপিএফ জওয়ানেরা। সকালেই গার্ডেনরিচের শাহি আস্তাবল গলিতে আমিরের দোতলা বাড়িতে পৌঁছে যান ইডি কর্মকর্তারা। তল্লাশি শুরুর প্রায় ৩ ঘণ্টা পর দোতলায় একটি ঘরের খাটের তলা থেকে বের হতে থাকে বান্ডিলের পর বান্ডিল ৫০০ টাকার নোট। অনেকগুলো প্লাস্টিকের থলিতে সেগুলো মুড়ে খাটের তলায় রাখা ছিল। ওই থলিগুলোতে ২০০০ টাকার বেশ কিছু বান্ডিলও ছিল। থরে থরে সাজানো টাকার বান্ডিল গুনতে ডাক পড়ে স্টেট ব্যাংকের কর্মীদের। আনা হয় নোট গোনার ৮টি যন্ত্র। এক সময় দেখা যায় যে আমিরের বাড়ির দরজার বাইরে এসে দাঁড়িয়েছে ১০টি স্টিলের ট্রাঙ্ক ভরা ট্রাক। রাতের দিকে আরো ৫টি স্টিলের ট্রাঙ্ক আনা হয়। গার্ডেনরিচে আমিরের বাড়ি ছাড়াও, তার নিউটাউনের অফিসেও এদিন হানা দেয় ইডি। সেখান থেকেও বেশ কয়েক কোটি টাকা উদ্ধার হয়েছে।
এই অভিযানের কথা মনে করিয়ে দিচ্ছে রাজ্যের সাবেক মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং তার ‘বান্ধবী’ অর্পিতা মুখোপাধ্যায়ের বিরুদ্ধে এই কেন্দ্রীয় সংস্থাটির পদক্ষেপের কথা। জুলাইয়ের শেষে প্রথমে পার্থের বাড়ি এবং পরে অর্পিতার একাধিক ফ্ল্যাটে তল্লাশি চালানো হয়। পার্থ-ঘনিষ্ঠ অর্পিতার একটি ফ্ল্যাট থেকে প্রথমে প্রায় ২২ কোটি উদ্ধার হয়। পরে আরো একটি ফ্ল্যাট থেকে প্রায় ২৮ কোটি টাকার নোট পাওয়া যায়। ওই দুই জায়গা থেকে ১১ কেজি স্বর্ণের গহনা এবং বিদেশি মুদ্রাও বাজেয়াপ্ত করেছিল ইডি। এ ছাড়া, পার্থ এবং অর্পিতার নামে একাধিক বাড়ি, ফ্ল্যাটেরও হদিস মিলেছিল। শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে পার্থের পাশাপাশি অর্পিতাকেও গ্রেপ্তার করেছে ইডি। আগামী ১৪ সেপ্টেম্বর পর্যন্ত দুজনেই ইডি হেফাজতে রয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়