একদিনে ২৭৮ করোনা রোগী শনাক্ত

আগের সংবাদ

দেশীয় কয়লা উত্তোলনে গুরুত্ব : বাধা হয়ে দাঁড়িয়েছে নীতি ও পরিবেশ, বিশ্বে কয়লার ব্যবহার বেড়েছে

পরের সংবাদ

ওয়ানডে ছাড়ছেন অজি অধিনায়ক ফিঞ্চ

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আন্তর্জাতিক ওয়ানডে ছেড়ে দেয়ার ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারের শেষ ওয়ানডে খেলবেন তিনি। গতকাল এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছেন ফিঞ্চ। ৩৫ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান বেশ কিছুদিন ধরে রান খরায় ভুগতে থাকায় গতকাল অবসরের ঘোষণা দিয়েছেন। অক্টোবরে অস্ট্রেলিয়ায় শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ওয়ানডে ছাড়লেও টি-টোয়েন্টি সংস্করণে ক্রিকেট খেলা চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তিনি। চলতি বছর এখন পর্যন্ত ১৩ ওয়ানডেতে মাত্র ১৩.০০ গড়ে ১৬৯ করেছেন এই ওপেনার। শেষ ১২ ইনিংসে ডাক মেরেছেন পাঁচবার।
ফিঞ্চ জানিয়েছেন, ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের আগে নতুন অধিনায়ককে প্রস্তুত হওয়ার সুযোগ দিতেই তার এই সিদ্ধান্ত। সংবাদ সম্মেলনে ফিঞ্চ বলেন, একজন নতুন অধিনায়ককে পরবর্তী ওয়ানডে বিশ্বকাপের প্রস্তুতির জন্য ও জেতার সম্ভাব্য সেরা সুযোগ তৈরি করে দেয়ার সময় এখন।
ফিঞ্চ আরো বলেন, অসাধারণ একটি ওয়ানডে দলের অংশ হতে পেরে নিজেকে অত্যন্ত সৌভাগ্যবান মনে করি। যাদের সঙ্গে আমি খেলেছি, সবার আশীর্বাদ পেয়েছি। অনেকে আমার পাশে ছিল, যারা পর্দার আড়ালে রয়েছে। এই যাত্রায় যারা আমাকে সাহায্য এবং সমর্থন করেছেন, তাদের ধন্যবাদ জানাই।
আগামীকাল কেয়ার্নসে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডে খেলতে নামবে অস্ট্রেলিয়া। সেই ম্যাচকেই বিদায়ের মঞ্চ হিসেবে বেছে নিয়েছেন অ্যারন ফিঞ্চ। কিউইদের বিপক্ষে আগেই ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। আজ জিততে পারলে হোয়াইটওয়াশ হবে নিউজিল্যান্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলবেন না তিনি। ফিঞ্চ বলেন, আমি ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলার চেষ্টা করতে পারতাম। তাহলে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে একটি রূপকথার সমাপ্তি হতে পারত। কিন্তু আমি মনে করি কোনোভাবেই আত্মপ্রবণ হওয়াটা আমার সাথে যায় না। আমার বদলে যে কেউ অধিনায়কত্ব করবে। ওপেনিংয়ে ব্যাটিং করবে। দলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এবং ২০২৩ বিশ্বকাপ জয়ের সেরা সুযোগ দেয়া হবে। আমি বিশ্বাস করি, শারীরিক ও ফর্মের কারণে এমনটা আমি করতে পারতাম না।
ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানালেও টি-টোয়েন্টি চালিয়ে যাবেন ফিঞ্চ। আসন্ন বিশ্বকাপে অস্ট্রেলিয়ার নেতৃত্বে থাকবেন তিনি। ফিঞ্চ বলেন, আমি মনে করি, আমার টি-টোয়েন্টিতে এখনো ফর্মে আছি। এটা সম্পূর্ণ ভিন্ন ফরম্যাট। আমি এটাতে সত্যিই স্বাচ্ছন্দ্য বোধ করি, এখনো ভালো
২০১৫ সালে অস্ট্রেলিয়ার হয়ে ওয়ানডে বিশ্বকাপ জেতা ফিঞ্চের এই ফরম্যাটে অভিষেক হয় ২০১৩ সালে। আন্তর্জাতিক ওয়ানডেতে ১৪৫টি ম্যাচ খেলেছেন এই ডানহাতি ব্যাটার। এর মধ্যে ৫৪টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়ে ৩০টিতে জয়ের দেখা পেয়েছেন তিনি। ওয়ানডেতে ১৭ সেঞ্চুরি ও ৩০ ফিফটিতে ৩৯.১৯ গড়ে ৫০৪১ রান করেছেন অ্যারন ফিঞ্চ।
বিদায়ের খবর জানিয়ে ফিঞ্চ বলেন, এই যাত্রাটা দারুণ ছিল, বেশ কিছু অবিশ্বাস্য স্মৃতি আছে এ যাত্রায়। দারুণ এক ওয়ানডে দলের অংশ হতে পেরে নিজেকে বেশ ভাগ্যবান মনে করছি। সমানভাবে আমি নিজেকে ভাগ্যবান মনে করি যেসব মানুষের সাথে খেলেছি ও পর্দার আড়ালে যারা ছিলেন তাদের সাথে কাজ করতে পেরে। ওয়ানডে বিশ্বকাপের আর এক বছরও বাকি নেই। ঠিক এমনই সময় ওয়ানডেকে বিদায় বললেন ফিঞ্চ।
তার ভাষ্য, নতুন অধিনায়ককে পরের বিশ্বকাপ জেতার প্রস্তুতির জন্য সেরা সুযোগ দেওয়ার এখনই সময়। আমার এই যাত্রাকে এই পর্যন্ত নিয়ে আসতে আমাকে যারা সাহায্য করেছেন, সমর্থন যুগিয়েছেন, তাদেরকে আমি ধন্যবাদ জানাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়