একদিনে ২৭৮ করোনা রোগী শনাক্ত

আগের সংবাদ

দেশীয় কয়লা উত্তোলনে গুরুত্ব : বাধা হয়ে দাঁড়িয়েছে নীতি ও পরিবেশ, বিশ্বে কয়লার ব্যবহার বেড়েছে

পরের সংবাদ

এক মাসে উৎপাদন : বিয়ানিবাজারে গ্যাস কূপ খনন ফের শুরু

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) গ্যাসের উত্তোলন বাড়াতে পরিত্যক্ত গ্যাস কূপগুলো পুনঃখননের উদ্যোগ নিয়েছে। ভোলা, সিলেট, শরিয়তপুরসহ দেশের বিভিন্ন স্থানে কূপ খনন প্রক্রিয়া শুরু করেছে। এসব কূপ থেকে বিপুল পরিমাণ গ্যাস উত্তোলনের আশাও করা হচ্ছে। গতকাল শনিবার সিলেটের বিয়ানিবাজার গ্যাসক্ষেত্রের পরিত্যক্ত এক নম্বর কূপে পুনরায় খননকাজ শুরু করেছে বাপেক্স। এই কূপ থেকে প্রতিদিন ৫ থেকে ৭ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে বলে বাপেক্সের কর্মকর্তারা ধারণা করছেন।
জানা গেছে, বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী গতকাল শনিবার দুপুরে বিয়ানিবাজারে গ্যাসক্ষেত্রের পরিত্যক্ত এক নম্বর কূপ খনন কাজের উদ্বোধন করেন। এই গ্যাস ক্ষেত্রের দুই নম্বর কূপ থেকে প্রতিদিন ৫ থেকে সাড়ে ৭ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন হচ্ছে।
সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান বলেন, আগামী ১ মাসের মধ্যে এই কূপের পুনঃখনন কাজ শেষ হবে বলে আশা করছি। এরপর থেকে উৎপাদন শুরু হবে। আমরা ধারণা করছি এই কূপ থেকে প্রতিদিন ৫ থেকে ৭ মিলিয়ন ঘনফুটের মতো গ্যাস পাওয়া যাবে। তবে খননকাজ শেষ না হওয়া পর্যন্ত এই বিষয়ে নিশ্চিত করে বলা যাবে না।
জানা যায়, ১৯৯১ সালে বিয়ানিবাজার গ্যাস ফিল্ডের ১ নম্বর কূপ থেকে গ্যাস উত্তোলন শুরু হয়। ২০১৪ সালে গ্যাস শেষ হলে কূপটি বন্ধ হয়। ২০১৬ সালে আবারো এই কূপ থেকে গ্যাস উত্তোলন শুরু হয়। কিন্তু ওই বছরের শেষের দিকে আবারো গ্যাস উত্তোলন বন্ধ হয়ে যায়। বাপেক্স সম্প্রতি আবারো ওই কূপে অনুসন্ধান শুরু করে। এ সময় বাপেক্সের কর্মকর্তারা নিশ্চিত হন যে কূপে এখনো গ্যাসের মজুত আছে। এ কারণেই বিয়ানিবাজার গ্যাসক্ষেত্রের এক নম্বর কূপে পুনরায় খননকাজ শুরু হয়েছে।
উল্লেখ্য, সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের (এসজিএফএল) আওতায় পাঁচটি গ্যাস ফিল্ড রয়েছে। এগুলো হলো- হরিপুর গ্যাস ফিল্ড, রশিদপুর গ্যাস ফিল্ড, ছাতক গ্যাস ফিল্ড, কৈলাসটিলা গ্যাস ফিল্ড ও বিয়ানিবাজার গ্যাস ফিল্ড। এর মধ্যে ছাতক গ্যাস ফিল্ড পরিত্যক্ত অবস্থায় রয়েছে। বাকি ১২টি কূপ থেকে বর্তমানে প্রতিদিন ৯১ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়