একদিনে ২৭৮ করোনা রোগী শনাক্ত

আগের সংবাদ

দেশীয় কয়লা উত্তোলনে গুরুত্ব : বাধা হয়ে দাঁড়িয়েছে নীতি ও পরিবেশ, বিশ্বে কয়লার ব্যবহার বেড়েছে

পরের সংবাদ

ইউএস ওপেনের ফাইনালে আলকারাজ-রুড

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউএস ওপেনের ফাইনালে আজ মুখোমুখি হবে স্প্যানিস টেনিস তারকা কার্লোস আলকারাজ এবং নরওয়ের টেনিস তারকা ক্যাসপার রুড । বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে রাত ২টায়। সরাসরি সম্প্রচার করবে সনি স্পোর্টস। এর আগে প্রতিযোগিতার সেমিফাইনালের যুক্তরাষ্ট্রের তিয়াফোকে ৭-৬(৮-৬), ৬-৩, ৬-১, ৬-৭(৫-৭), ৬-৩ গেমে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালে ওঠেন র‌্যাঙ্কিংয়ে ৪ নম্বরে থাকা আলকারাজ। ছেলেদের এককে অপর সেমিফাইনালে রাশিয়ান খাচনোভাচকে ৭-৬(৭-৫), ৬-২, ৫-৭ ও ৬-২ গেমে হারিয়ে টুর্নামেন্টের ফাইনালে ওঠেন র‌্যাঙ্কিংয়ের ৭ নম্বরে থাকা রুড।
নিউইয়র্কের আর্র্থার স্টেডিয়ামে ২০২২ ইউএস ওপেনে পুরুষদের সিঙ্গলসের সেমিফাইনালে ফ্রান্সেস তিয়াফোকে পরাজিত করে আলকারাজ। প্রথম সেটটি ৭-৬ (৮-৬) জিতেছিল তিয়াফো। তবে পরের ২টি সেটে তিয়াফোকে কার্যত উড়িয়ে দেন আলকারাজ। এবং পরের সেট দুটি তিনি ৬-৩, ৬-১ জিতে ফাইনালের দিকে এক পা বাড়ান। তবে যখন মনে হচ্ছিল, আলকারাজ এ বার সহজেই ফাইনালের টিকেট নিশ্চিত করবে, ঠিক সেই সময়ে চতুর্থ সেটে ফের ধাক্কা দেন তিয়াফো। চতুর্থ সেটের টাইব্রেকারে ম্যাচটির উত্তেজনা আরো বেড়ে যায়। আলকারাজ চতুর্থ সেটে ৬-৭ (৫-৭) হেরে একটি চাঞ্চল্যকর প্রত্যাবর্তন করেন। তবে পঞ্চম সেটে ফ্রান্সেস টিয়াফোকে ৬-৩ হারিয়ে শেষ হাসি হাসেন আলকারাজ। এর আগে কোয়ার্টার ফাইনালে পাঁচ সেটে জ্যানিক সিনারকে পরাজিত করে সেমিফাইনালে উঠেছিলেন এই স্প্যানিস। আর আন্দ্রে রুবেলেভকে তিন সেটে পরাজিত করে সেমিতে উঠেছিল টিয়াফো। প্রথম বারের মতো কোনো গ্র্যান্ড স্লামের ফাইনালে ওঠে আলকারাজ বলেন, “সত্যি বলতে গেলে একটা গ্র্যান্ড স্লামের সেমিফাইনালে আপনাকে সবটা উজাড় করে দিতে হবে। শেষ বল পর্যন্ত লড়াইটা চালিয়ে যেতে হবে। আমরা যদি পাঁচ-ছয় ঘণ্টা লড়াই করি তাতে কিছু যায় আসে না। কোর্টে সবটা উজাড় করে দেওয়াটাই আসল। ফ্রান্সেসও সেরাটা দিয়েছে। এটা দুর্দান্ত”।
ইউএস ওপেনের আরেক সেমিফাইনালে কারেন খাচানভাচকে চার সেটের লড়াইয়ে হারিয়ে ফাইনালে নিশ্চিত করেন রুড। তিন ঘণ্টার লড়াইয়ে রুড সেমিফাইনালে ৭-৬ (৭-৫), ৬-২, ৫-৭, ৬-২-এ খাচানভকে পরাজিত করেন। আজ ইউএস ওপেনের ফাইনালে রুড-আলকারাজ মুখোমুখি হবেন। জুনে ফ্রেঞ্চ ওপেনে রাফায়েল নাদালের কাছে হেরে রানার্স আপ হয়েছিলেন রুড। গুরু নাদালের কাছে পরাস্ত হয়েছিলেন ৩-৬, ৩-৬, ০-৬ ব্যবধানে। এবার ফের তাঁর সামনে খেতাব জয়ের হাতছানি। ইউএস ওপেনে দুরন্ত ফর্ম অব্যাহত রেখে ফ্লাশিং মিডোয় সেমিফাইনালে চার সেটের লড়াই জিতলেন রুড। রুড ফাইনালে ওঠার পর স্বীকার করেছেন, ফরাসি ওপেনের ফাইনালের পর তিনি ভেবেছিলেন এটাই বুঝি তাঁর কেরিয়ারের শেষ গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল। ফলে স্বাভাবিকভাবেই কয়েক মাসের ব্যবধানে ফের গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে ওঠতে পেরে খুশি তিনি। এর আগে রুড ইউএস ওপেনে চারবার অংশ নিয়েছেন, তবে তৃতীয় রাউন্ডের বেশি এগোতে পারেননি। তবে এবার তিনি মারিও বেরেত্তিনিকে হারিয়ে সেমিফাইনালে উঠেছিলেন। চলতি মৌসুমে ৪৪তম জয় ছিনিয়ে নিয়ে তিনি ধরে ফেললেন ক্যামেরন নরিকে। কার্লোস আলকারাজ সেমিফাইনালে জিতে ৫০তম জয়টি পেয়েছেন।
গত দুই দশক ধরে পুরুষ টেনিস আধিপত্য চলছে রজার ফেদেরার, রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচ ত্রয়ীর। তাদের সঙ্গে পাল্লা দিয়ে দানিল মেদভেদেভ, আলেকজান্ডার জেভেরেভ ও স্তেফানোস সিসিপাসরা প্রতিদ্ব›িদ্বতা করলেও বরাবরই তাদের হারতে হয়েছে। ২০০৩ থেকে এ পর্যন্ত ৬৩টি গ্র্যান্ড স্ল্যাম ট্রফি গিয়েছে ফেদেরার (২০), নাদাল (২২) ও জোকোভিচের (২১) এর ঘরে , এতদিন তাদেরকে সেভাবে চ্যালেঞ্জ জানাতে পারেনি কেউ। কিন্তু গত মাদ্রিদ ওপেনে স্প্যানিস টেনিস তারকা কার্লোস আলকারাজ গারফিয়া দিয়েছিলেন নতুন বার্তা। এই প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে ওই সময়ের এটিপির র‌্যাঙ্কিংয়ের ৪ নম্বর তারকা নাদালকে, সেমিফাইনালে শীর্ষ তারকা জোকোভিচকে এবং ফাইনালে ৩ নম্বর তারকা জেভেরেভকে হারিয়ে মাদ্রিদ ওপেন জেতেন।
ইউএস ওপেনে মহিলাদের সিঙ্গলসের মতো পুরুষদের সিঙ্গলসেও এবার পাওয়া যাবে নতুন চ্যাম্পিয়ন। ফাইনালে যিনি জিতবেন পুরুষদের টেনিসে তিনি ১ নম্বরে ওঠে আসবেন। ইউএস ওপেন থেকে দানিল মেদভেদভ ছিটকে যাওয়ায় পুরুষদের শীর্ষস্থান দখলের সুযোগ ছিল ৩জনের। আলকারাজ ও রুড ছাড়া লড়াইয়ে ছিলেন নাদাল। কিন্তু নাদাল হেরে যাওয়ায় এ বার লড়াই শুধু আলকারাজ ও রুডের মধ্যে। যিনি জিতবেন তিনি প্রথম বার গ্র্যান্ড স্ল্যাম জেতার পাশাপাশি পুরুষদের এক নম্বর টেনিস খেলোয়াড় হবেন।
এতদিন টেনিসে নাম্বার ওয়ান ছিলেন দানিল মেদেভেদ। এবার ফাইনালেও লড়াইটা হাড্ডাহাড্ডি হবে বলেই ধারণা করা হচ্ছে। সেমিফাইনালের লাইনআপ চূড়ান্ত হওয়ার পরই নিশ্চিত হয়েছিল টানা তৃতীয়বারের মতো নতুন কেউ জিততে চলেছেন ইউএস ওপেন টেনিসের শিরোপা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়