কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

৭০ বছরে খেলাঘর : ‘চাঁদের মতো মুখগুলোকে বাঁচাও কালো আঁধার থেকে’

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘চাঁদের মতো মুখগুলোকে বাঁচাও কালো আঁধার থেকে’ স্লোগানে শিশু-কিশোর সংগঠন খেলাঘরের ৭০ বছর পূর্তি উদযাপিত হয়েছে। একইসঙ্গে সংগঠনের ঢাকা মহানগর কমিটির সম্মেলন অনুষ্ঠিত হয়। জাতীয় গ্রন্থাগার ভবন চত্বরে পতাকা উত্তোলন ও বেলুন ওড়ানোর মধ্য দিয়ে দিনব্যাপী এই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
বর্ষপূর্তি উদযাপনের উদ্বোধন শেষে রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় গ্রন্থাগার মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনায় প্রধান অতিথির বক্তৃতায় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ১৯৭৫ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত দীর্ঘ ২১ বছর নতুন প্রজন্মসহ জাতিকে স্বাধীনতার সঠিক ইতিহাস জানানো হয়নি, অন্ধকারে রাখা হয়েছে। এসময় যারা জন্মগ্রহণ করেছে, তারা স্বাধীনতার সঠিক ইতিহাস শিখতে পারেনি। ২১ বছরে জাতির যে ক্ষতি হয়েছে তা পূরণ হতে কমপক্ষে ৪২ বছর সময় লাগবে। তাই অভিভাবকদের প্রতি আহ্বান জানাই, বাচ্চাদের স্বাধীনতার সঠিক ইতিহাস শেখান, তাদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করুন।
তিনি আরো বলেন, আজকের শিশুরা অনেক বেশি মেধাবী ও প্রতিভার অধিকারী। তারা দেশ-বিদেশ সম্পর্কে অনেক জ্ঞান রাখে। তাদের সঠিকভাবে কাজে লাগাতে পারলে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গঠন কোনো কঠিন কাজ হবে না।
অভিভাবকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে কে এম খালিদ বলেন, নবম জাতীয় সংসদে আমি যখন প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হই, তখন অনেকে ঠিকমতো জাতির পিতার নাম বলতে পারত না এবং স্বাধীনতার ইতিহাস জানত না। কিন্তু‘ এখন প্রথম শ্রেণির শিক্ষার্থীও সঠিকভাবে জাতির পিতার নাম বলতে পারে। অভিভাবকরাই এখন বাচ্চাদের সঠিক ইতিহাস শেখাচ্ছেন। এর আগে সম্মেলন প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান অভিনেত্রী আফসানা মিমির সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধন করেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির চেয়ারপার্সন প্রফেসর মাহফুজা খানম।
অনুষ্ঠানে অতিথি ছিলেন অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এডভোকেট মো. লিয়াকত আলী সিকদার, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য ডা. লেলিন চৌধুরী, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রুনু আলী ও লাইভ টেকনোলজিস লিমিটেডের ডিরেক্টর ইয়াসির আরাফাত।
শুভেচ্ছা বক্তব্য দেন খেলাঘর ঢাকা মহানগর উত্তরের সভাপতি এডভোকেট মোহাম্মদ আরিফুর রহমান। স্বাগত বক্তব্য দেন খেলাঘর ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক তাহাজুল ইসলাম ফয়সাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়