কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

হায়া কার্ডধারীদের বিনামূল্যে দুই দেশ ভ্রমণের সুযোগ

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপ উপলক্ষে নানা প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করেছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে মধ্যপ্রাচ্যের কোনো দেশ। বিশ্বকাপ উপলক্ষে প্রায় এক মিলিয়ন মানুষের সমাগম হবে কাতারে। তাই দর্শনার্থীদের যাবতীয় সুবিধা নিশ্চিত করতে কাজ করছে দেশটি। খেলা দেখতে আসা সব আন্তর্জাতিক ও স্থানীয় দর্শকদের জন্য আগেই হায়া কার্ড বাধ্যতামূলক করেছিল দেশটি। কার্ড ছাড়া স্টেডিয়ামে বসে খেলা দেখতে পারবে না কোনো সমর্থক। এই কার্ডের মাধ্যমে দেশটির মেট্র, বাস, ট্যাক্সিসহ বিভিন্ন পাবলিক ট্রান্সপোর্ট সুবিধা বিনামূল্যে গ্রহণ করতে পারবে কার্ডধারীরা। এই সুবিধার সঙ্গে আরো যোগ হলো মধ্যপ্রাচ্যের দুটি দেশে বিনা ভিসায় ভ্রমণের সুযোগ। ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার চায় আগের সব বিশ্বকাপকে পেছনে ফেলে ইতিহাস গড়তে। এবারের আসর হবে সবচেয়ে বিলাসবহুল বিশ্বকাপ- এমনটা ধারণা করছেন তারা। বিশ্বকাপ দেখতে আসা দর্শনার্থীদের জন্য কোনো কমতি রাখতে চাইছে না দেশটি। হায়া কার্ডধারীদের বিনামূল্যে মাল্টিপল এন্ট্রি ভিসা দেয়া হবে বলে ঘোষণা করেছে ওমান। এছাড়া মধ্যপ্রাচ্যের আরো একটি দেশ জর্ডানও একই সিদ্ধান্ত নিয়েছে। টুইটারে ওমান এজেন্সি জানায়, ‘হায়া কার্ডধারীদের জন্য বিনামূল্যে মাল্টিপল এন্ট্রি ভিসাটি ৬০ দিনের জন্য প্রযোজ্য থাকবে। এছাড়া ওমানের পর্যটন ও ঐতিহ্য মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত এক সংবাদ সম্মেলনে আরো ঘোষণা করা হয়, যে কোনো হায়া কার্ডধারী ওমানে বসবাসকারী তার আত্মীয়দের সঙ্গে থাকতে আবেদন করতে পারনে।’
জর্ডান কর্তৃপক্ষ জানায়, ‘হায়া কার্ডধারী বিশ্বের যে কোনো জাতীয়তার যে কোনো মানুষ অনুমোদন নেয়া ছাড়াই মাল্টিপল এন্ট্রি ভিসা পাবেন। তবে কারো ওপর জর্ডান প্রবেশে নিষেধাজ্ঞা থাকলে তাকে জর্ডানে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।’ নিজেদের পর্যটন খাতে আয় আরো বাড়ানোর জন্য এমন সিদ্ধান্ত নিয়েছে ওমান ও জর্ডান কর্তৃপক্ষ।
কাতার বিশ্বকাপ উপলক্ষে অত্যাধুনিক সুবিধাসহ চালু করেছে বিলাসবহুল কয়েকটি হোটেল। ঘোষণা দিয়েছে চার হাজার ইলেকট্রনিক বাস নামানোর। অত্যাধুনিক সুযোগ সুবিধা থাকলেও মুসলিম দেশ হওয়ায় রয়েছে বেশ কিছু বিধি-নিষেধ। নির্ধারিত সময়ের পর মদ কিনতে না পারা, অবাধ যৌনতাসহ বেশ কয়েকটি বিষয়ে নিষেধাজ্ঞা দিয়েছে কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে পর্যটন খাত থেকেই প্রায় ৪০০ কোটি ডলার আয় করবে দেশটি। আগামী নভেম্বর-ডিসেম্বরে বিশ্বকাপ চলাকালে ফুটবল অনুরাগী ও পর্যটকরা মধ্যপ্রাচ্যের আয়ের বিভিন্ন খাতে ব্যয় করবেন।
এর মধ্যে আতিথেয়তা, খাদ্য ও পানীয়, ক্রীড়াসামগ্রী ও ফ্যাশন খাতের মাধ্যমে মধ্যপ্রাচ্য আয় করবে। ৪০০ কোটি ডলার পর্যটন আয়ের সিংহভাগই পাবে কাতার। আয়ের প্রায় ৮৫ শতাংশই এ দেশটির হবে। তবে ওই সময়ে সংযুক্ত আরব আমিরাত বিশেষ করে দুবাই পর্যটন আয়ের দ্বিতীয় সর্বাধিক সুবিধাভোগী হবে। পাশাপাশি মধ্যপ্রাচ্যের সব দেশ পর্যটন খাতে লাভবান হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়