কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

হার দিয়ে ইউরোপা লিগ শুরু ম্যানইউর

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউরোপা লিগের ই গ্রুপের ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডকে ১-০ গোলে হারিয়েছে রিয়াল সোসিয়েদাদ। আরেক ম্যাচে এফসি জুরিখকে ২-১ গোলে হারিয়েছে আর্সেনাল। অন্যদিকে সি গ্রুপের ম্যাচে বুলগেরিয়ান ক্লাব লুডোগোরেটসের মাঠে ২-১ গোলের হার দেখে ইতালিয়ান ক্লাব এএস রোমা।
ইংলিশ প্রিমিয়ার লিগে প্রথম দুই ম্যাচে হারার পর টানা চার ম্যাচ জিতে এই ম্যাচে মাঠে নামে ম্যানচেস্টার ইউনাইটেড। আগের রাউন্ডেই তারা হারিয়ে দেয় শীর্ষে থাকা আর্সেনালকে। কিন্তু ইউরোপা লিগে খেলতে নেমে ছন্দপতন হয় রেড ডেভিলসদের। ক্লাবটির জন্য ইউরোপা লিগে খেলাটাই অস্বস্তির। একইরকম বিব্রতকর দলের অন্যতম বড় তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর জন্যও। তাকে বলা হয় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের রাজা। সর্বোচ্চ গোল, সর্বোচ্চ ম্যাচ, সবচেয়ে বেশি অ্যাসিস্ট-এমনকি ব্যক্তিগতভাবে সবচেয়ে বেশি জয় এবং চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের কৃতিত্ব তার। আর তাকেই কিনা খেলতে হচ্ছে ইউরোপের দ্বিতীয় সেরা আসরে।
গ্রেট ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর খবরে শুরুতে ম্যাচটি ঘিরে অনিশ্চয়তা দেখা দেয়। তবে উয়েফা ও ফুটবল অ্যাসোসিয়েশন মিলে খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়। এরপর ইউরোপা লিগে ইংল্যান্ডের ৩টি ক্লাবের খেলায় রানির সম্মানে এক মিনিট নীরবতা পালন করা হয়। ম্যাচের পুরো সময়ে কোনো মিউজিক বাজানো হয়নি। তার মৃত্যুতে ওল্ড ট্র্যাফোর্ডে এক মিনিট নীরবতা পালন করে শুরু হয় ম্যাচ। কালো আর্ম ব্যান্ড পরে মাঠে নামেন ফুটবলাররা। শুরুর দিকে বেশ গোছানো ও আগ্রাসী ফুটবল খেলে সোসিয়েদাদকে চেপে ধরে ইউনাইটেড। মাঝমাঠে ক্রিশ্চিয়ান এরিকেসন দারুণ খেলে হুমকি হয়ে উঠতে থাকেন প্রতিপক্ষের জন্য। তবে সোসিয়েদাদের রক্ষণ ছিল জমাট। প্রিমিয়ার লিগে ব্রেন্টফোর্ডের বিপক্ষে হারের পর এই ম্যাচে শুরুর একাদশে জায়গা ফিরে পান রোনালদো। খেলতে নেমে হেড থেকে জালের দেখা পান ম্যাচের ৩৬তম মিনিটে। তবে অফ সাইডের কারণে গোল হয়নি। এরপর দ্বিতীয়ার্ধে মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেসের ক্রসে তার নেয়া শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। এই আক্রমণ ছাড়া বড় কোনো সুযোগ তারা তৈরি করতে পারেনি।
ক্রমে ধার হারিয়ে মাঝমাঠের নিয়ন্ত্রণ হারায় ইউনাইটেড। বিরতির পর ব্রুনো ফার্নান্দেজ ও লিসান্দ্রো মার্তিনেজকে মাঠে নামান টেন হাগ। সোসিয়েদাদ ম্যাচের প্রায় এক ঘণ্টার মাথায় বিতর্কিত পেনাল্টিতে এগিয়ে যায়। ৫৯ মিনিটে ডেভিড সিলভার শট ইউনাইটেড ডিফেন্ডার মার্তিনেজের হাঁটুতে লেগে হাতে লাগে। ভিডিও এসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি মাঠের রেফারির পেনাল্টির সিদ্ধান্ত বহাল রাখেন এবং স্পটকিক থেকে গোল করেন মেন্দেজ। গোল পেতে মরিয়া টেন হাগ ৭০ মিনিটে আন্তনিকে তুলে জেডন সানচোকে মাঠে নামান। কিন্তু গোল আর পায়নি ইউনাইটেড। এর মধ্যদিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে টানা চার জয় পাওয়া দল ইউরোপা লিগে হেরে গেল প্রথম ম্যাচেই। ইউরোপিয়ান প্রতিযোগিতায় ইংলিশ ক্লাবের বিপক্ষে সাতবারের চেষ্টায় এটাই প্রথম জয় সোসিয়েদাদের। ২০ বছর পর ইউরোপা লিগে প্রত্যাবর্তন হয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর। ২০০২ সালের পর এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের বাইরে ইউরোপিয়ান ম্যাচ খেলেন তিনি। সেবার পর্তুগালের ক্লাব স্পোর্টিং লিসবনের হয়ে খেলেছিলেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা। কিন্তু পর্তুগিজ উইঙ্গারের এবারের ফেরাটা প্রত্যাশামতো হয়নি।
আরেক ইংলিশ ক্লাব আর্সেনাল ইউরোপা লিগে শুভ সূচনা করেছে মার্কিনিয়োসের দুর্দান্ত পারফরম্যান্সের সৌজন্যে। আগের সপ্তাহেই ম্যানইউর কাছে ৩-১ গোলে হেরেছিল আর্সেনাল। তবে সেই হারের ছিটেফোঁটাও দেখা যায়নি গানারদের ইউরোপা লিগের ম্যাচে।
উল্টো প্রভাব বিস্তার করে খেলেছে এফসি জুরিখের বিপক্ষে। ম্যাচের ১৬তম মিনিটে গোল আদায় করে নেয় আর্সেনাল। ব্রাজিলের ফুটবলার মাত্র ১৯ বছর বয়সি মার্কিনিয়োস গোল করে ইউরোপিয়ান ফুটবলে অভিষিক্ত হন। ম্যাচের ৪৪তম মিনিটে পেনাল্টি থেকে এফসি জুরিখকে সমতায় ফেরান মিরিলিন্ড ক্রেইজিউ। ম্যাচের বয়স একঘণ্টা যাওয়ার পর, ৬২তম মিনিটে গোল করে আর্সেনালের জয় নিশ্চিত করেন এডওয়ার্ড এনকেতিয়া। এই গোলের জোগানদাতা ছিলেন মার্কিনিয়োস। ম্যাচের দ্বিতীয়ার্ধে একের পর এক আক্রমণ করেও গোলের দেখা পায়নি আর্সেনাল। শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের। অন্যদিকে সি গ্রুপ থেকে বুলগেরিয়ান ক্লাব লুডোগোরেটসের মাঠে নেমেছিল এএস রোমা। ২-১ গোলের হার নিয়ে মাঠ ছাড়তে হয় ইতালিয়ান ক্লাবটিকে। ৭২ মিনিটে অলিভিয়েরার গোলে এগিয়ে যায় লুডোগোরেটস। ৮৬ মিনিটে উজবেক ফরোয়ার্ড এলদর সমুদোরভের গোলে রোমা সমতায় ফিরলেও শেষ রক্ষা হয়নি। দুই মিনিট পরই লুডোগোরেটসের নোনাতো গোল করেন রোমার জালে। শেষ পর্যন্ত ২-১ গোলে হার নিয়ে মাঠ ছাড়ে জোসে মরিনিওর দল। হারের পর রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোক প্রকাশ করে রোমা কোচ মরিনিও বলেন, আমি খুবই দুঃখিত। অনেক বছর ধরেই ইংল্যান্ডে বসবাস করেছি, আমার পরিবারও আছে সেখানে। এই অসাধারণ নারীর প্রশংসা করবে না, এমন কেউ বোধ হয় নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়