কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

শাস্তি পেল ৩ ক্রিকেটার

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ধর্ষণের অভিযোগে নেপালের ক্রিকেট দলের অধিনায়ক স›দ্বীপ লামিছানকে নিষিদ্ধ করেছে নেপাল ক্রিকেট অ্যাসোসিয়েশন। পাশাপাশি এশিয়া কাপের সুপার ফোরে নিজেদের দ্বিতীয় ম্যাচে তর্কাতর্কি ও ধাক্কাধাক্কিতে লিপ্ত হওয়ায় আফগানিস্তানের ফরিদ আহমেদ ও পাকিস্তানের আসিফ আলীকে শাস্তি দিয়েছে আইসিসি।
এর আগে ৭ সেপ্টেম্বর লামিছানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা দায়ের করেন ১৭ বছর বয়সি এক কিশোরী। অভিযোগের বিরুদ্ধে দ্রুত তদন্ত শুরু করে নেপাল পুলিশ। নেপালের কাঠমান্ডু জেলা আদালত লামিছানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। এরপরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে লামিছানকে নিষিদ্ধ করার কথা জানায় নেপালের ক্রিকেট অ্যাসোসিয়েশন।
পুলিশ জানায়, চলতি বছরের ২১ আগস্ট এই মর্মান্তিক ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ করেছেন ওই কিশোরী। ভুক্তভোগী কিশোরী লামিছানের ভক্ত ছিলেন। হোয়াটসঅ্যাপ ও স্ন্যাপচ্যাটে নিয়মিত কথা হওয়ার ফলে দুইজনের মধ্যে বন্ধুত্ব তৈরি হয়। দেখা করার পর দুইজনে নেপালের নাগরকোটের উদ্দেশ্যে ঘুরতে বের হন।
সেখানে যাওয়ার পর দ্রুত হোস্টেলে ফেরার জন্য লামিছানেকে তাড়া দিতে থাকেন মেয়েটি। তবে তার কথায় লামিছানে কান না দেয়ায় ফিরতে অনেকটা দেরি হয়ে যায়। এরপর মেয়েটির হোস্টেল বন্ধ হয়ে গেলে স্থানীয় এক হোটেলে রাত কাটানোর জন্য রুম ভাড়া নেন তারা। এরপর ওই রাতেই মেয়েটিকে ধর্ষণ করেছেন লামিছানে, এমনই বলা হয়েছে অভিযোগে।
অভিযোগ অস্বীকার করেছেন নেপালের এই অধিনায়ক। নেপাল ক্রিকেট অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক প্রশান্ত বিক্রম মাল্লা জানান, লামিছানের এই নিষেধাজ্ঞা তদন্ত শেষ হওয়ার আগ পর্যন্ত চলবে।
সিএএন বোর্ডের এক সভার পরই তাকে নিষিদ্ধ করা হয়। নিজেকে নির্দোষ দাবি করে এক টুইটে তিনি জানান, তিনি সিপিএল ছেড়ে নেপালে ফিরছেন। এইসব দাবিকে ভিত্তিহীন বলছেন তিনি। বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগে খেলে বেড়ানো ২২ বছর বয়সি এই প্লেয়ারকে ২০১৮ সালে মাত্র ১৭ বছর বয়সে আইপিএল নিলাম থেকে দিল্লি ডেয়ারডেভিলস কিনে নেয়। সেই বছরে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার।
নেপালের হয়ে ৩০ ওয়ানডে ও ৪৪ টি-টোয়েন্টি খেলা লামিছানকে ২০২১ সালে জ্ঞানেন্দ্র মাল্লাকে সরিয়ে জাতীয় দলের অধিনায়ক করা হয়। তিনি আইপিএল থেকে শুরু করে বিগব্যাশ, লঙ্কান প্রিমিয়ার লিগ, বাংলাদেশ প্রিমিয়ার লিগ ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলেছেন।
অন্যদিকে পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যকার ম্যাচে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১২৯ রান সংগ্রহ করে আফগানরা। ১৩০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৯ ওভার ২ বলে লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান। ১ উইকেটে জয় পায় বাবর-রিজওয়ানরা। খেলার ১৯তম ওভারের ৫ম বলে ফরিদকে উড়িয়ে মারতে গিয়ে করিম জান্নাতের তালুবন্দি হন পাকিস্তানি আসিফ। আসিফ আউট হতেই তার সামনে গিয়ে ঘুসি মারার ভঙ্গিতে উদযাপন করেন ফরিদ। তাতেই রেগে যান আসিফ।
তিনিও ব্যাট উঁচিয়ে তাকে মারার ইঙ্গিত দেন। এতেই বাগবিতণ্ডায় জড়িয়ে পড়েন তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার আগেই তাদের সরিয়ে নেন মাঠে থাকা ক্রিকেটাররা। এমনকি ছুটে আসেন আম্পায়াররা। মাঠ ছাড়ার সময়েও বিড়বিড় করে কিছু বলতে থাকেন আসিফ। পরে তাকে শান্ত করেন হাসান আলী। ২০তম ওভারের প্রথম দুই বলে দুই ছক্কায় পাকিস্তানের জয় নিশ্চিত করে নাসিম শাহ।
ব্যাটার আসিফ আলীকে আউট করার পর বোলার ফরিদ আহমেদ যেভাবে উদযাপন করেছে এবং এর প্রতিক্রিয়ায় যে আচরণ প্রদর্শন করেছেন আসিফ- তাতে দুইজনেরই দোষ খুঁজে পেয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পাকিস্তান ও আফগানিস্তানের এই দুই ক্রিকেটারকে শাস্তি দিয়েছে আইসিসি।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, ব্যাট দিয়ে মারতে উদ্ধত হওয়াটা আইসিসির খেলোয়াড় আচরণবিধির ২.৬ আর্টিকেলের লঙ্ঘন। আর ফরিদ আহমেদের আচরণটা হয়েছে আইসিসির খেলোয়াড় আচরণবিধি ২.১.১২ এর লঙ্ঘন।
শাস্তির সঙ্গে দুই ক্রিকেটারকে সতর্কও করে দেয়া হয়েছে।’ যে কারণে তাদের ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। পাশাপাশি ১টি করে ডিমেরিট পয়েন্ট যোগ করা হয়েছে। ভবিষ্যতে যদি তারা এমন কর্মকাণ্ডে আবারো জড়িয়ে পড়ে তাহলে তাদের বড় ধরনের শাস্তি দেয়া হবে বলে জানায় আইসিসি।
এমনকি মাঠের এই হাতাহাতি গ্যালারিতেও ছড়িয়ে পড়ে। আফগানিস্তানের হার মেনে নিতে পারেনি সে দেশের সমর্থকরা। হারের পর পাকিস্তানি সমর্থকদের ওপর চড়াও হন তারা। পাকিস্তানি সমর্থকদের লক্ষ্য করে চেয়ার ও পানির বোতল ছুড়তে দেখা যায় আফগান সমর্থকদের। এর পাল্টা জবাব দিতে থাকে পাকিস্তানি সমর্থকরাও। তবে এই ঘটনায় হতাহতের কোন খবর পাওয়া যায়নি। এমন আচরণের আফগানিস্তান ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে আইসিসির কাছে অভিযোগ করবেন বলে জানান পাকিস্তান ক্রিকেট বোর্ড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়