কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

রানির মৃত্যুশোকে প্রিমিয়ার লিগ স্থগিত

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোকে আচ্ছন্ন হয়ে পড়েছে পুরো বিশ্ব ক্রীড়াঙ্গন। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিভিন্ন খেলার সাবেক ও বর্তমান তারকা খেলোয়াড়রা। পাশাপাশি শোক জানিয়েছে বিভিন্ন ক্রীড়া সংগঠনও।
রানির মৃত্যুতে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে এ সপ্তাহের ইংলিশ প্রিমিয়ার লিগের সব খেলা স্থগিত করা হয়েছে। গতকাল সকালে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো এক জরুরি বৈঠকে বসে। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। প্রিমিয়ার লিগের প্রধান নির্বাহী রিচার্ড মাস্টার্স বিবৃতিতে রানির মৃত্যুতে শোক জানিয়ে বলেন, দীর্ঘকাল দেশের সেবা করার জন্য রানির প্রতি আমরা এবং আমাদের ক্লাবগুলো শ্রদ্ধা জ্ঞাপন করছি। শুধু দেশের জন্যই নয়, পুরো দুনিয়ায় ছড়িয়ে-ছিটিয়ে তার গুণগ্রাহীদের জন্য এটা অত্যন্ত দুঃখের সময়। তার মৃত্যুতে যারা শোক পালন করছে তাদের প্রতি সংহতি জানাচ্ছি। প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, জাতির জন্য তার (রানি দ্বিতীয় এলিজাবেথ) অসাধারণ জীবন আর অবদানের জন্য এবং তার মৃত্যুতে শ্রদ্ধা জানাতে প্রিমিয়ার লিগের এ সপ্তাহের সব ম্যাচ স্থগিত করা হয়েছে। সোমবার সন্ধ্যার ম্যাচগুলোও এর মধ্যে আছে।
এ বিষয়ে নির্দেশনা দিয়ে ব্রিটিশ সরকার একটি বিবৃতি দিয়েছে। সেই বিবৃতিতে লেখা হয়েছে, কোনো ইভেন্ট আর ক্রীড়াসূচি স্থগিত বা বাতিল করার কোনো বাধ্যবাধকতা নেই। রাষ্ট্রীয় শোক চলাকালে কোনো বিনোদনকেন্দ্রও বন্ধ করার নির্দেশনা নেই। খেলা স্থগিত করা বা বিনোদনকেন্দ্র বন্ধ রাখার ব্যাপারে সম্পৃক্ত প্রতিষ্ঠানকে সিদ্ধান্ত নেয়ার স্বাধীনতা দিয়েছে সরকার। রানির শেষকৃত্যের দিন খেলা চালানো বা বিনোদনকেন্দ্র বন্ধ রাখা না রাখার ব্যাপারেও একই রকমের কথা বলেছে ব্রিটিশ সরকার, শেষকৃত্যের দিন চাইলে প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ইভেন্ট স্থগিত বা বাতিল করা অথবা বিনোদনকেন্দ্র বন্ধ রাখতে পারে।
ব্রিটেনের সদ্য প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি শ্রদ্ধা জানিয়ে সব ইংলিশ, নর্দার্ন আইরিশ, নারী সুপার লিগ ও স্কটিশ ফুটবল টুর্নামেন্টের এ সপ্তাহের সব ম্যাচ স্থগিত করা হয়েছে। এছাড়া বাতিল করা হয়েছে ইউরোপিয়ান গলফ পিজিএ চ্যাম্পিয়নশিপের খেলাও। ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকার মধ্যকার ওভাল টেস্টের দ্বিতীয় দিনের খেলাও স্থগিত করা হয়েছে। টেস্টের পরের দিনগুলোর খেলা হবে কিনা, তা পরে জানানোর কথা বলেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড।
উল্লেখ্য, ব্রিটিশ সাম্রাজ্যের সবচেয়ে দীর্ঘকালীন মুকুটধারী রানি দ্বিতীয় এলিজাবেথ গত বৃহস্পতিবার স্থানীয় সময় বিকালে স্কটল্যান্ডের বালমোরাল প্যালেসে ৯৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন।
১৯২৬ সালের ২১ এপ্রিল লন্ডনের মেফেয়ারে জন্মগ্রহণ করেন তিনি। সবচেয়ে বেশি সময় (৭০ বছর) ধরে স্বীয় পদে থাকা এলিজাবেথ রাজ সিংহাসনে বসেন ১৯৫২ সালে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়