কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

রানির নিজের পরিকল্পনায় অন্ত্যেষ্টিক্রিয়া : ‘অপারেশন লন্ডন ব্রিজ’

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ‘অপারেশন লন্ডন ব্রিজ’ হল রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া পরিকল্পনার নাম। তার মৃত্যুর ঘোষণা, সরকারি শোকের সময়কাল এবং রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার বিবরণ। পরিকল্পনাটি ১৯৬০ সালেই তৈরি হয়েছিল এবং মৃত্যুর আগে কয়েকবার সংশোধিত হয়েছে। ‘লন্ডন ব্রিজ ইজ ডাউন’ বাক্যাংশটি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী এবং মূল কর্মীদের কাছে রানির মৃত্যুর কথা জানাতে ব্যবহার করা হয়েছে। পরিকল্পনাটি প্রস্তুত করেছে বিভিন্ন সরকারি বিভাগ, চার্চ অফ ইংল্যান্ড, মেট্রোপলিটন পুলিশ সার্ভিস, ব্রিটিশ সশস্ত্র বাহিনী, মিডিয়া, রয়্যাল পার্কস, লন্ডন বরো, গ্রেটার লন্ডন অথরিটি এবং লন্ডনের পরিবহন বিভাগ। পরিকল্পনার সঙ্গে সম্পর্কিত কিছু সিদ্ধান্ত রানি নিজেই নিয়েছিলেন। অপারেশন লন্ডন ব্রিজের পাশাপাশি, অপারেশন ইউনিকর্ন নামে একটি অতিরিক্ত পরিকল্পনা রয়েছে, যা স্কটল্যান্ডে রানি মারা গেলে কী ঘটবে তার বিশদ বিবরণ। বেশ কয়েকটি কমনওয়েলথ রাজ্য রানির মৃত্যুতে কীভাবে প্রতিক্রিয়া জানাবে তার জন্য তাদের নিজস্ব পরিকল্পনাও তৈরি করা হয়েছে।
রাজপরিবারের সদস্যদের অন্ত্যেষ্টিক্রিয়া এবং রাজ্যাভিষেক সাধারণত আর্ল মার্শাল এবং কলেজ অফ আর্মসের অফিসারদের দ্বারা সংগঠিত হয়।
অন্ত্যেষ্টিক্রিয়ার আগে কি কি হবে : ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে যুক্তরাজ্যের জনজীবনে বড় ধরনের প্রভাব পড়ছে। রানি এলিজাবেথের মৃত্যুর ১০ দিন পর তাকে সমাধিস্থ করা হবে। এর আগে তার ছেলে প্রিন্স চার্লস যুক্তরাজ্যের চারটি অঞ্চল সফর করবেন। ব্রিটিশ পার্লামেন্টে তিন দিন রাখা হবে রানির মরদেহ। শোকসভার আয়োজন করা হবে সেন্ট পলস ক্যাথিড্রালে। রাজকীয় বাসভবন, হোয়াইটহল ও অন্যান্য সরকারি ভবনজুড়ে রাষ্ট্রীয় পতাকা অর্ধনমিত করা হয়েছে। রাজপরিবারের ওয়েবসাইটটি একটি কালো হোল্ডিং পৃষ্ঠায় পরিবর্তিত হয়ে একটি সংক্ষিপ্ত বিবৃতি দিয়ে রানির মৃত্যু ঘোষণা করেছে। সরকারি ওয়েবসাইটগুলোও কালো ব্যানারে পরিবর্তিত করা হয়েছে।
রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিভিন্ন রাষ্ট্রীয় আয়োজনের পাশাপাশি সবগুলো ব্যাংকে ও স্কুল বন্ধ থাকবে। বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইংলিশ ফুটবল লিগ ও নর্দার্ন আয়ারল্যান্ড ফুটবল লিগসহ শুক্রবার আরও যেসব খেলাধুলার আয়োজন হওয়ার কথা ছিল, তার প্রায় সবই বাতিল হয়েছে। ব্রিটিশ হর্স রেসিং অথরিটি সব ধরনের ঘোড়দৌড়

আয়োজন স্থগিত করেছে। গলফের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

শুক্রবার বিএমডব্লিউ পিজিএ চ্যাম্পিয়নশিপে কোনো খেলা হয়নি।
‘ট্যুর অব ব্রিটেন’ শীর্ষক সাইকেল প্রতিযোগিতার ষষ্ঠ পর্ব গতকাল হয়নি। শুক্রবার ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলাও স্থগিত করা হয়েছে। বিবিসি আয়োজিত সংগীত উৎসব বিবিসি প্রমসের বৃহস্পতিবার ও শুক্রবারের কনসার্ট বাতিল করা হয়েছে। আজ শনিবারের লাস্ট নাইট অব প্রমস অর্থাৎ শেষ কনসার্টও বাতিল হয়েছে।
তবে যুক্তরাজ্যজুড়ে বিভিন্ন নাট্যশালার আয়োজনগুলো যথাযথ সময়ে অনুষ্ঠিত হবে। রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে আয়োজনগুলোয় এক মিনিটের নীরবতা পালন করা হবে। বৃহস্পতিবার রানির মৃত্যু সংবাদ ঘোষণার পর মার্কারি মিউজিক প্রাইজ নামক পুরস্কার অনুষ্ঠান বাতিল করা হয়েছে।
রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে যুক্তরাজ্যের রেল, নৌ ও পরিবহন শ্রমিকদের সংগঠন (আরএমটি) ১৫ ও ১৭ তারিখে নির্ধারিত ধর্মঘট কর্মসূচি বাতিল করেছে। দ্য ট্রান্সপোর্ট স্যালারিড স্টাফস অ্যাসোসিয়েশনও সেপ্টেম্বরে পূর্বনির্ধারিত ধর্মঘট কর্মসূচি বাতিল করেছে। কমিউনিকেশন ওয়ার্কার্স ইউনিয়নের পক্ষ থেকেও ডাক বিভাগের নির্ধারিত ধর্মঘট বাতিল করা হয়েছে।
অন্ত্যেষ্টিক্রিয়ার আগে কি কি থাকছে : নতুন রাজা ১০ দিনের মধ্যে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া পরিকল্পনায় আনুষ্ঠানিকভাবে স্বাক্ষর করবেন। তারপর সিনিয়র সরকারি ব্যক্তিত্ব ও ব্যক্তিগত পরামর্শদাতাদের অ্যাক্সিশন কাউন্সিল নতুন রাজার ঘোষণার জন্য আজ শনিবার সেন্ট জেমস প্রাসাদে মিলিত হবেন এবং জনসমক্ষে ঘোষণা হবে।
নতুন রাজার সঙ্গে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভা, বিরোধী দলের নেতা, ক্যান্টারবেরির আর্চবিশপ ও ওয়েস্টমিনস্টারের ডিনদের উপস্থিতিতে গতকাল শুক্রবার সেন্ট পলস ক্যাথেড্রালে স্মরণসভা আয়োজন করা হয়েছে।
রানি দ্বিতীয় এলিজাবেথের ছেলে চার্লসকে রাজা ঘোষণা উপলক্ষে যুক্তরাজ্যে আজ শনিবার বেলা একটা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা জাতীয় পতাকা পুরোপুরি উত্তোলিত থাকবে। ২৪ ঘণ্টা পর তা আবার অর্ধনমিত করা হবে।
রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে শুক্রবার ওয়েস্টমিনস্টার অ্যাবে, সেন্ট পলস ক্যাথেড্রাল ও উইন্ডসর ক্যাসেলে ঘণ্টা বাজানো হয়েছে। রানি ৯৬ বছর বেঁচে ছিলেন। সে কারণে হাইড পার্ক ও অন্যান্য জায়গায় ৯৬ রাউন্ড গান স্যালুট দেয়া হয়েছে।
সংসদে রানিকে শ্রদ্ধা : রানির কফিন বালমোরাল থেকে সড়কপথে হলিরুডহাউসের প্রাসাদে নিয়ে যাওয়া হবে। এখানে এডিনবার্গ, কার্ডিফ ও বেলফাস্টে বিবর্তিত দেশগুলোতে ঘোষণা করা হবে এবং সংসদে শ্রদ্ধাঞ্জলি অব্যাহত থাকাবে। রয়্যাল মাইল বরাবর হলিরুড থেকে সেন্ট জাইলস ক্যাথেড্রাল পর্যন্ত রাজপরিবারের সদস্যদের অংশগ্রহণের জন্য একটি আনুষ্ঠানিক শোভাযাত্রা হবে। সেন্ট জাইলস ক্যাথেড্রাল জনসাধারণের শোক প্রকাশের জন্য ২৪ ঘণ্টা উন্মুক্ত থাকবে।
রাষ্ট্রীয় শ্রদ্ধা জানানো হবে লন্ডনে : এর মধ্যে রাজা চার্লস উত্তর আয়ারল্যান্ড পরিদর্শন করবেন। সেখানে তিনি হিলসবরো ক্যাসেলে শোক বার্তা পড়বেন। রানি দ্বিতীয় এলিজাবেথের জীবনের ওপর প্রার্থনা ও প্রতিফলনের জন্য বেলফাস্টের সেন্ট অ্যানস ক্যাথেড্রালে যোগ দেবেন। বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টার হল পর্যন্ত প্রয়াত রানির কফিনের শোভাযাত্রার মহড়া হবে। লন্ডনে বড় আনুষ্ঠানিকতার কয়েক ঘণ্টা আগে কফিনটি বাকিংহাম প্যালেসে পৌঁছাবে। বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টার হলে নেয়া হবে। সেখানে পাঁচ দিন রাখা হবে।
রাষ্ট্রীয় শ্রদ্ধার পর সাধারণ জনগনের শেষ শ্রদ্ধা জানানোর জন্যে কফিনটি ওয়েস্টমিনস্টার হলের মাঝখানে একটি সুসজ্জিত শবমঞ্চে রাখা হবে। দৈনিক ২৩ ঘণ্টা উন্মুক্ত থাকবে। সপ্তম দিনেও রাষ্ট্রীয় শ্রদ্ধা জ্ঞাপন অব্যাহত থাকবে। অষ্টম দিন রাজা তৃতীয় চার্লস কার্ডিফের একটি অনুষ্ঠানে যোগ দিতে ওয়েলস পার্লামেন্ট যাবেন এবং সদস্যদের সমবেদনা গ্রহণ করবেন। এর মধ্যেই কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রতিনিধিরা লন্ডনে আসতে শুরু করবেন। নবম দিনে রাজা বিভিন্ন রাজ্যের গভর্নর জেনারেল ও ফার্স্ট মিনিস্টারদের অভ্যর্থনা জানাবেন।
বিদেশি অতিথিরা রাষ্ট্রীয় শ্রাদ্ধানুষ্ঠানে উপস্থিত থাকবেন। পরদিন রাষ্ট্রীয় শবযাত্রা অনুষ্ঠিত হবে। সারাদেশে দুই মিনিট নীরবতা পালন করা হবে। উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলে শেষ বিদায় জানানোর পর রাজকীয় ভল্টে রানি দ্বিতীয় এলিজাবেথকে সমাধিস্থ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়