কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

যশোরে বঙ্গমাতা স্মরণে দুই শতাধিক মাকে ফ্রি চিকিৎসা

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

যশোর প্রতিনিধি : বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে যশোর মেডিকেল কলেজের গাইনি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. নিকুঞ্জ বিহারী গোলদার প্রেস ক্লাব বসুন্দিয়ার আয়োজনে দুশতাধিক মাকে মেডিকেল ক্যাম্পের মাধ্যমে ফ্রি চিকিৎসা সেবা ও ওষুধ দিয়েছেন। গতকাল শুক্রবার দিনব্যাপী যশোর সদরের বসুন্দিয়ায় আল-আমিন প্রি-ক্যাডেট স্কুলে এই কার্যক্রম পরিচালনা করা হয়।
এই মেডিকেল ক্যাম্পে ডা. নিকুঞ্জ বিহারী গোলদারের সঙ্গে পুরুষদের চিকিৎসা সেবায় ছিলেন খুলনা মেডিকেল কলেজের ডা. রায়হানুল ফিরদাউস।
প্রেস ক্লাব বসুন্দিয়ার সভাপতি আবু তাহেরের সভাপতিত্বে অনুষ্ঠান উদ্বোধন করেন প্রেস ক্লাব বসুন্দিয়ার প্রধান উপদেষ্টা লাবুয়াল হক রিপন। এসময় স্থানীয় প্রেস ক্লাব বসুন্দিয়ার সম্পাদক মিজানুর রহমান মিজানসহ নেতৃবৃন্দ ও সব সদস্যসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
এই ফ্রি মেডিকেল ক্যাম্পে চিকিৎসা নিতে আসা এক নারী বলেন, আমার স্বামী ভ্যান চালক। অর্থের অভাবে শহরে গিয়ে ভালো চিকিৎসা নিতে পারিনা, ডা. সাহেব আমাদের ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে সেবা দিচ্ছেন, সঙ্গে ওষুধ দিচ্ছেন। এতে আমাদের অনেক উপকার হচ্ছে। অন্য এক নারী বলেন, বর্তমান সময়ে আমরা কল্পনাও করতে পারিনা পল্লীতে এসে একজন অধ্যাপক ডা. আমাদের এভাবে ফ্রি চিকিৎসা ও ফ্রি ওষুধ দেবেন। আমিসহ আমরা ডা. সাহেবের জন্য দোয়া করি ও কৃতজ্ঞতা জানাই।
অধ্যাপক ডা. নিকুঞ্জ বিহারী গোলদারের ভাষ্যমতে, গ্রামের স্বল্প আয়ের মানুষ গাইনি ও প্রসূতি মায়েরা নানা জটিল রোগে ভুগলেও অসচেতনতাসহ অর্থের অভাবে শহরে গিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা নিতে পারেন না। তাদের চিকিৎসাসেবা নিশ্চিত করার জন্য বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে প্রায় প্রতি শুক্রবার ও মঙ্গলবার ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করে তাদের সুচিকিৎসা দেয়ার চেষ্টা করছি। পর্যায়ক্রমে ফ্রি চিকিৎসাসেবার সময় ও দিন আরো বাড়ানে হবে। তিনি বলেন, পত্র-পত্রিকায় সংবাদ হওয়ার কোনো আগ্রহ নেই। পারিবারিকভাবে বঙ্গবন্ধুর আদর্শে জীবন যাপন করছি। সৃষ্টিকর্তা কর্মময় জীবনে মানুষের আশীর্বাদ সৎ ভাবে জীবন যাপনের সামর্থ্য দিয়েছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান আমাদের স্বাধীনতা দিয়েছেন, একটি দেশ বাংলাদেশ দিয়েছেন। তার মহীয়সী সহধর্মীনিকে আমি প্রণাম ও সালাম জানাই। সেই বঙ্গমাতার অনুপ্রেণায় ২০১৬ সাল থেকে শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে প্রায় প্রতি শুক্রবার ফ্রি মেডিকেল ক্যাম্পের মাধ্যমে চিকিৎসাসেবা দিয়ে আসছি। এটা গ্রামের অসহায় ও দরিদ্র পরিবারের নারীদের ফ্রি চিকিৎসা, স্ত্রী, প্রসূতিসহ গাইনি চিকিৎসা ও পরামর্শ সুনিশ্চিত করার চেষ্টা মাত্র। যতদিন জীবত থাকবেন তিনি চেষ্টা করবেন ফ্রি চিকিৎসা অবাহ্যত রাখতে-জানান অধ্যাপক ডা. নিকুঞ্জ বিহারী গোলদার। উল্লেখ্য, যশোর মেডিকেল কলেজের গাইনি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. নিকুঞ্জ বিহারী গোলদার চিকিৎসা সেবায় এক অনন্য দৃষ্টান্ত। গাইনি ও প্রসূতি নারীদের নানা জটিল কঠিন রোগে চিকিৎসাসেবা দিয়ে সাফল্যে নানাভাবে হয়েছেন পত্র পত্রিকার শিরোনাম। অবসরে গিয়েও ২০১৬ সাল থেকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব স্মরণে তিনি বাঘারপাড়া ও অভয়নগর অঞ্চলের গ্রামের অসহায় ও দরিদ্র পরিবারের নারীদের ফ্রি স্ত্রী, প্রসূতিসহ গাইনি চিকিৎসা ও পরামর্শ দিচ্ছেন।

তার এ মহতি উদ্যোগে স্থানীয়রা নানাভাবে চিকিৎসক অধ্যাপক ডা. নিকুঞ্জ বিহারী গোলদারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়