কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

মর্যাদার সঙ্গে জনসেবার অঙ্গীকার করলেন চার্লস

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সম্মান, মর্যাদা এবং ভালোবাসার সঙ্গে ব্রিটেন ও কমনওয়েলথের জনগণের সেবা করার অঙ্গীকার করেছেন ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লস। গতকাল শুক্রবার জাতির উদ্দেশে দেয়া তার প্রথম ভাষণে এ অঙ্গীকার করেন তিনি। একইসঙ্গে তার মা দ্বিতীয় এলিজাবেথ যে অঙ্গীকার তার রাজত্বের সূচনায় করেছিলেন- সেই একই অঙ্গীকার নবায়ন করতে চান বলে জানান তৃতীয় চার্লস। দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে পুরো রাজপরিবারের পক্ষ থেকে গভীর শোকের অনুভূতি নিয়ে তিনি কথা বলছেন বলেও উল্লেখ করেন। তার এ ভাষণ সরাসরি টিভিতে স¤প্রচারিত হয়।
লন্ডনের সেন্ট পল’স ক্যাথেড্রালে প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের জন্য প্রার্থনা এবং স্মৃতিতর্পণ অনুষ্ঠানেরও অংশ ছিল এ ভাষণ। এ গির্জার দু’হাজার আসন সাধারণ জনগণের জন্য উন্মুক্ত ছিল। নতুন রাজা ১৫ মিনিট ধরে প্রাসাদের সামনে সমাগত মানুষের সঙ্গে করমর্দন করেন। এ সময় অনেকে যুক্তরাজ্যের জাতীয় সংগীত ‘গড সেভ দ্য কিং’ গাইতে থাকেন।
এর আগে, লন্ডনে বাকিংহাম প্রাসাদে ফেরার পর সেখানে সমবেত বিপুল জনতা নতুন রাজাকে স্বাগত জানায়। পরে তিনি ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে প্রথমবারের মত সাক্ষাৎ দেন। পার্লামেন্টে প্রয়াত রানির প্রতি শ্রদ্ধা জানাতে একটি বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হয়। বাকিংহাম প্রাসাদসহ রাজকীয় বিভিন্ন বাসভবনের সামনে গতকাল সারাদিন ধরেই অসংখ্য মানুষ ফুল
দিয়ে প্রয়াত রানির জন্য শোক ও শ্রদ্ধা প্রকাশ করে। গির্জাগুলোতে ঘণ্টাধ্বনি করা হয়। বিভিন্ন শহরে তোপধ্বনি করা হয়।
উল্লেখ্য, সত্তর বছর সিংহাসনে থাকার পর রানি দ্বিতীয় এলিজাবেথ গত বৃহস্পতিবার স্কটল্যান্ডের ব্যালমোরাল দুর্গে মারা যান। তার পুত্র রাজা তৃতীয় চার্লসের সিংহাসনে অধিষ্ঠিত হওয়ার মধ্য দিয়ে এখন ব্রিটিশ ইতিহাসের এক নতুন যুগের সূচনা হলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়