কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

ভুলে ভরা মেলান্দহের সরকারি ওয়েবসাইট

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মেলান্দহ (জামালপুর) প্রতিনিধি : মেলান্দহ উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের ওয়েব সাইট ভুল তথ্যে ভরা। হালনাগাদ তথ্য না পাওয়ায় অনলাইনে জরুরি তথ্যপ্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে মানুষ।
এদিকে সরকারি কর্মকর্তাদের নাম মোবাইল নম্বর আপডেট না থাকায় তথ্য প্রযুক্তির যুগে স্থানীয় জনসাধারণ বিভ্রান্ত হওয়ার পাশাপাশি গণমাধ্যমকর্মীরাও সঠিক তথ্য সংগ্রহে বিভ্রান্ত হচ্ছেন। তবে উপজেলা প্রশাসন বলছে, সরকারি ওয়েবসাইটে দ্রুত সঠিক তথ্য হালনাগাদ করার নির্দেশনা দেয়া হয়েছে।
স্থানীয়দের অভিযোগ, সরকারি ওয়েবসাইটে তথ্যের আপডেট না থাকায় বিভিন্ন সমস্যায় কর্মকর্তাদের মোবাইল নম্বর সংগ্রহে বিভ্রান্ত হতে হচ্ছে। একই সঙ্গে উপজেলার বিভিন্ন প্রকল্পের আয় ব্যয়, প্রকল্প তালিকা ও বাজেটসংক্রান্ত তথ্য নেই।
অনুসন্ধানের জানা গেছে, উপজেলা, দটি পৌরসভা ও ১১টি ইউনিয়নসহ সরকারি অর্ধশতাধিক ওয়েব সাইট রয়েছে। এসব ওয়েব সাইটের অধিকাংশেই পুরোনো তথ্য, নতুন কোনো তথ্য নেই। এতে সাধারণ মানুষ তথ্য প্রাপ্তির অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। সরকারি সেবার বিভিন্ন তথ্য সাধারণ মানুষ অবাধে না জানার ফলে মাঠ পর্যায়ে দুর্নীতিও বাড়ছে।
উপজেলার সরকারি ওয়েবসাইট পর্যবেক্ষণ করে দেখা গেছে, ইউনিয়ন পরিষদের ওয়েবসাইটগুলোতে ‘প্রকল্পসমূহ’ ক্যাটাগরিতে ভিজিট করলে দেখা যায়, কাবিখা, কাবিটা, টিআর, জিআর, এলজিএসপি ও এলজিডি প্রকল্পের কোনো তথ্য নেই। ফুলকোচা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মোমিনুল ইসলামের ফোন নম্বরের জায়গায় ঠাকুরগাঁও জেলার এক ব্যক্তির ফোন নম্বর দেয়া রয়েছে।
উপজেলার বিভিন্ন দপ্তরের ওয়েবসাইটগুলোতে গিয়ে দেখা গেছে, উপজেলার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অফিসের ওয়েবসাইটে কোনো তথ্যই খুঁজে পাওয়া যায়নি। নেই কোনো কর্মকর্তার নাম ও ফোন নম্বর। মেলান্দহ থানার ওয়েবসাইটে প্রবেশ করতেই সাইটের প্রদর্শনীতে এক পুলিশের ছবি ও করোনা ভাইরাস পরীক্ষার রিপোর্ট বারবার প্রদর্শন করছে।
নেই কোনো পুলিশ কর্মকর্তার নাম ও ফোন নম্বর। উপজেলা সমাজসেবা কার্যালয়ের উপজেলা সমাজসেবা কর্মকর্তা বদলি হয়ে গেলেও নাম ঠিকানা এখনো রয়েছে। উপজেলা নির্বাচন অফিসের ওয়েবসাইটেও নেই কোনো তথ্য। উপজেলার প্রায় সব সরকারি অফিসে ওয়েবসাইটের এমন অবস্থা।
স্থানীয় গণমাধ্যমকর্মী রকিব হাসান নয়ন বলেন, উপজেলার কোনো কোনো ইউনিয়নের ওয়েবসাইটে কোনো তথ্যই নেই। মেম্বার ও চেয়ারম্যানের মোবাইল নম্বর থাকলেও বেশি ভাগই ভুল নম্বর। সংবাদ তৈরির কাজে প্রায়ই সময় বিভিন্ন তথ্যের প্রয়োজন হয়। কিন্তু ওয়েবসাইটে তথ্য থাকে না।
এ বিষয়ে উপজেলা ইউএনও সেলিম মিঞা ভোরের কাগজকে বলেন, উপজেলার সব ওয়েব পোর্টাল হালনাগাদ করার জন্য ইতোমধ্যে নির্দেশনা দেয়া হয়েছে। যে সমস্ত ওয়েব পোর্টাল হালনাগাদ হয়নি সেগুলো অতি দ্রুত হালনাগাদ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়