কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

বিশ্ব নেতাদের শোক : বিশ্ব তাকে মনে রাখবে দীর্ঘকাল

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোক ও শ্রদ্ধা জানিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের নেতা ও বিশিষ্টজনরা। দেশটির ইতিহাসে টানা ৭০ বছর রাজকার্য পরিচালনার সৌভাগ্য অন্য কারো ভাগ্যে জোটেনি। তার মৃত্যুতে শোক জানাচ্ছেন বিশ্ব নেতারা।
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস : চলতি সপ্তাহেই লিজ ট্রাসকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে সরকার গঠনের আহ্বান জানান রানি। এক আবেগঘন বিবৃতিতে বলেন, রানির মৃত্যু বিশ্বের জন্য বিশাল এক ধাক্কা। রানি দ্বিতীয় এলিজাবেথ সেই পাথর, যার ওপর আধুনিক ব্রিটেন নির্মিত হয়েছিল। তার শাসনামলে আমাদের দেশ বেড়েছে ও সমৃদ্ধ হয়েছে। ব্রিটেন আজ তার কারণেই মহান দেশ।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন : শোকাহত বাইডেন বলেন, রানি দ্বিতীয় এলিজাবেথ ছিলেন অতুলনীয় মর্যাদার এবং শান্ত প্রকৃতির। যিনি যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের মধ্যে অ্যালেয়েন্সকে আরো গভীর করেছেন। দুই দেশের সম্পর্ক বিশেষ উচ্চতায় নিয়েছিলেন তিনি।
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ : রানির প্রয়াণে শ্রদ্ধা জানিয়ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। তিনি রানি দ্বিতীয় এলিজাবেথকে কোমল হৃদয়ের অধিকারীর আখ্যা দিয়ে ফ্রান্সের একজন অকৃত্রিম বন্ধু হিসেবে স্মরণ করেন।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি : রানি দ্বিতীয় এলিজাবেথকে তার জাতি ও জনগণকে অনুপ্রেরণামূলক নেতৃত্ব দিয়ে গেছেন। তার মৃত্যুতে আমি ব্যথিত। এই সময়ে তার পরিবার এবং যুক্তরাজ্যের পাশে আছি আমরা।
জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস : ব্রিটেনের সবচেয়ে দীর্ঘজীবী ও দীর্ঘতম শাসনকারী রাষ্ট্রপ্রধান হিসেবে বিশ্বজুড়ে রানি দ্বিতীয় এলিজাবেথের দয়া, মর্যাদা এবং উৎসর্গের জন্য ব্যাপকভাবে প্রশংসিত ছিল বলে মনে করেন অ্যান্তোনিও গুতেরেস। তিনি বলেন, এলিজাবেথ জাতিসংঘের একজন ভালো বন্ধু ছিলেন এবং পঞ্চাশ বছরেরও বেশি সময় ব্যবধানে আমাদের নিউইয়র্ক সদর দপ্তরে দুই বার গিয়েছিলেন। বিশ্ব তাকে দীর্ঘকাল মনে রাখবে।
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্্রুডো : রানির প্রস্থানে গভীর শোক জানিয়েছেন ট্রুডো। কানাডিয়ানদের প্রতি তার সেবা চিরকাল দেশের ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে থাকবে বলে বর্ণনা করেন তিনি।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি : খুবই দুঃখজনক যে আমরা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর খবর পেয়েছি। ইউক্রেনের পক্ষ থেকে ব্রিটেনের রাজপরিবার, যুক্তরাজ্য এবং কমনওয়েলথের প্রতি সমবেদনা জানাচ্ছি।
কিং আব্দুল্লাহ ২, জর্ডান : একজন আইকনিক নেতার মৃত্যুতে শোক প্রকাশ করছে জর্ডান। রানি দ্বিতীয় এলিজাবেথ সাত দশক ধরে প্রজ্ঞা এবং নীতিগত নেতৃত্বের আলোকবর্তিকা ছিলেন। তিনি জর্ডানের অংশীদার এবং প্রিয় পারিবারিক বন্ধু ছিলেন। এই কঠিন সময়ে আমরা যুক্তরাজ্যের জনগণ ও নেতৃত্বের পাশে আছি।
এছাড়া জার্মানির চ্যান্সেলর ওলফ শলৎজ, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবেনিজ, রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, পোপ ফ্রান্সিসসহ শোকবার্তা জানিয়েছেন অনেকেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়