কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

প্রধানমন্ত্রীর চিঠি : রানির মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে তিন দিনের শোক পালন করছে বাংলাদেশে। গতকাল শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগ এক প্রজ্ঞাপনে এই শোক ঘোষণা করেছে। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, গতকাল শুক্রবার, আজ শনিবার ও আগামীকাল রবিবার রাষ্ট্রীয়ভাবে তিন দিনের শোক ঘোষণা করেছে সরকার। এ উপলক্ষে এই তিন দিন বাংলাদেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলো জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে এবং তার বিদেহী আত্মার শান্তির জন্য বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।
সমবেদনা জানিয়ে লিজ ট্রাসকে প্রধানমন্ত্রীর চিঠি : রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের পক্ষ থেকে সমবেদনা জানিয়েছে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে চিঠি দিয়েছেন। গত বৃহস্পতিবার রাতে পাঠানো এক চিঠিতে তিনি লিখেছেন, রানি এলিজাবেথের আকস্মিক মৃত্যুতে বাংলাদেশ সরকার, জনগণ এবং আমার পক্ষ থেকে আপনাকে জানাচ্ছি গভীর শোক। যুক্তরাজ্যের জনগণকে আপনার মাধ্যমে জানাচ্ছি আন্তরিক সমবেদনা। শোকে মূহ্যমান রাজপরিবারের সদস্যদের এবং যুক্তরাজ্যের শোকাহত জনগণের পাশে থেকে রানীর বিদেহী আত্মার চিরশান্তি প্রার্থনা করছি।
এতে বলা হয়, রানি শুধু কমনওয়েলথভুক্ত দেশগুলোর আড়াই বিলিয়ন জনগণের স্তম্ভ এবং শক্তিই ছিলেন না, বরং তিনি করুণা, মর্যাদা, প্রজ্ঞা এবং সেবার প্রতীকও ছিলেন। প্রধানমন্ত্রী বলেন, রানি আমাদের নাগরিকদের জন্য অনুপ্রেরণা, সাহস এবং শক্তির এক অসাধারণ উৎস হয়ে থাকবেন। আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশের জনগণকে অভিনন্দন জানিয়ে সবচেয়ে আবেগপূর্ণ বার্তাটি পাঠিয়েছিলেন তিনি। সেখানে রানি লিখেছিলেন, ‘আমরা বন্ধুত্ব এবং স্নেহের বন্ধন ভাগ করে নেই, যা আমাদের অংশীদারত্বের ভিত্তি হিসেবে রয়ে গেছে এবং পঞ্চাশ বছর আগের মতো আজও গুরুত্বপূর্ণ।’ রানি এলিজাবেথের মৃত্যুতে বাংলাদেশের মানুষ এবং আমি ব্যক্তিগতভাবে শুধু একজন বিশ্বস্ত বন্ধুকেই হারালাম না, একজন প্রকৃত অভিভাবকও হারালাম বলে চিঠিতে উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়