কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

পাকিস্তানকে হারিয়ে শেষ চার নিশ্চিত করতে চায় সাবিনারা

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নারী সাফ চ্যাম্পিয়নশিপে আজ নিজেদের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে দুপুর ১টা ১৫ মিনিটে।
সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে মালদ্বীপকে হারিয়ে দারুণ শুরু করে বাংলাদেশ। কিন্তু তুলনামূলক দুর্বল দ্বীপ দেশটির বিপক্ষে মাত্র ৩টি গোল করতে পেয়েছেন সাবিনারা। সেই ম্যাচে কাক্সিক্ষত ৩ পয়েন্টে পেলেও বাংলাদেশ নষ্ট করেছে একাধিক সহজ সুযোগ। সেই ম্যাচের ধকল কাটিয়ে উঠতে প্রথমে ফুটবলারদের বিশ্রাম দিয়েছিলেন কোচ গোলাম রব্বানী ছোটন। কিন্তু হঠাৎই সিদ্ধান্ত বদল করেন তিনি। দল নিয়ে আর্মড পুলিশ ফোর্স মাঠে অনুশীলনের সিদ্বান্ত নেন কোচ। মূলত মালদ্বীপের ম্যাচের অতৃপ্তি কোচের বিশ্রামের সিদ্ধান্ত থেকে সরে আসার কারণ।
গ্রুপের অন্য ম্যাচে ভারত ৩-০ গোলের ব্যবধানে হারিয়েছে পাকিস্তানকে। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে যেতে গোলের গড়টা এ ক্ষেত্রে ভীষণ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে বাংলাদেশের জন্য। তাই আজকে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে গোল বাড়িয়ে নেয়ার পরিকল্পনা থাকবে বাংলাদেশের। আট বছর পর আন্তর্জাতিক ফুটবলে ফেরা পাকিস্তানের বিপক্ষে জয়ের পাশাপাশি স্কোরিংয়েও নজর দেয়ার চেষ্টা রয়েছে ফুটবলারদের। অনুশীলন শেষে ডিফেন্ডার মাসুরা বলেন, আমাদের লক্ষ্য পাকিস্তানকে হারিয়ে সেমিফাইনালে যাওয়া। মালদ্বীপের সঙ্গে গোল পাইনি। কারণ ওদের এগারোজনই পোস্টের সামনে দাঁড়িয়ে ছিল। তবে পাকিস্তানের সঙ্গে অন্য রকম খেলতে হবে আমাদের। অবশ্যই বেশি গোল পেতে হবে।
প্রথম ম্যাচে মালদ্বীপের গোলরক্ষক আমিনাথ লিজাকে একা পেয়েও গোল করতে পারেননি কৃষ্ণা। একটু আফসোস থাকলেও সেটা ভুলে নজর দিতে চান পাকিস্তানের ম্যাচে, আসলে আমি জিরো অ্যাঙ্গেল থেকে শট নেয়ার চেষ্টা করেছিলাম। কিন্তু তাড়াহুড়ো করতে গিয়ে বলটা বাইরে চলে যায়। কোচ বলেছেন, পেছনে যা হয়েছে ভুলে যাও। সামনের ম্যাচ নিয়ে ভাবো। আশা করি, পাকিস্তানের বিপক্ষে এমন ভুল হবে না। এই ম্যাচে গোলের আশায় আছেন মারিয়া মান্দাও, প্রথম ম্যাচে অনেক সুযোগ বের করেছিলাম, কিন্তু কাজে লাগাতে পারিনি। তবে দ্বিতীয় ম্যাচে গোল বের করব। প্রথম ম্যাচের চেয়ে ভালো খেলার চেষ্টা করব।
এদিকে পাকিস্তানের বিপক্ষে দলের হয়ে খেলবেন না আনাই মোগানি। এর আগে কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামের পাশে আর্মি হেডকোয়ার্টার মাঠে গত রবিবার প্রস্তুতি নিতে এসে চোট পেয়েছিলেন তিনি। বাস থেকে নামার পর ঘাসের ভেতরে থাকা ইটের টুকরা ছোবল বসিয়েছিল তার বাঁ পায়ের আঙুলে। এই চোটই মালদ্বীপ ম্যাচ থেকে ছিটকে দিয়েছিল তাকে। এ ম্যাচে খেলতে না পেরে স্বাভাবিকভাবেই হতাশ আনাই। তবে ভারতের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে খেলার ব্যাপারে আশাবাদী তিনি, আঙুলের ক্ষত শুকিয়ে গেছে, এখন জুতা পরতে পারছি। তেমন ব্যথা না থাকলেও অনুশীলন করতে পারছি না। পুরোপুরি সেরে উঠিনি বলে পাকিস্তানের বিপক্ষেও খেলতে পারব না। আশা করি, ভারতের বিপক্ষে খেলতে পারব।
এদিকে পাকিস্তানের বিপক্ষে এই ম্যাচ জিততে বাংলাদেশের মেয়েদের শুভকামনা জানান অস্ট্রেলিয়ার কিংবদন্তি বোলার ব্রেট লি। ম্যাচের প্রস্তুতির অংশ হিসেবে অনুশীলনের জন্য টিম হোটেল থেকে বের হওয়ার পথে তার সঙ্গে দেখা হয় সাবিনাদের। কিংবদন্তিকে এত কাছে পেয়ে মুগ্ধ হন কৃষ্ণা, সানজিদা, মারিয়ারা। এরপর ব্রেট লির সঙ্গে ছবি তোলেন ফুটবলাররা। বাংলাদেশ দলকে শুভকামনা জানিয়ে সাবিনাকে ব্রেট লি বলেন, তোমার ও বাংলাদেশ দলের জন্য রইল অনেক শুভকামনা। অস্ট্রেলিয়ান ক্রিকেট তারকাকে কাছে পেয়ে ভীষণ উচ্ছ¡সিত কৃষ্ণা, আমি তো ব্রেট লিকে দেখেই অবাক। উনি আমাকে জিজ্ঞাসা করলেন, তুমি কোন পজিশনে খেলো? এরপর আমাকে ও আমার দলের জন্য শুভকামনা জানালেন। বাংলাদেশ দলের মিডফিল্ডার মারিয়া মান্দাও খুশি ব্রেট লিকে কাছে পেয়ে, আমি তাকে সকালেই দেখেছি হোটেলে। উনি যেখানে নাশতা করছিলেন, সেখানে পাশে বসে আমরাও নাশতা করেছি। ভাবছিলাম কখন তার সঙ্গে একটা ছবি তুলব। শেষ পর্যন্ত লিফটে দেখা হওয়ার পর ছবি তুলেছি। আমার খুব ভালো লাগছে। উল্লেখ্য, দুবাইয়ে এশিয়া কাপ দেখে ফেরার পথে নেপালে এসেছেন ব্রেট লি। সেখান থেকে রোড সেফটি টুর্নামেন্ট খেলতে তার ভারতে যাওয়ার কথা। ১০ সেপ্টেম্বর থেকে আগামী ১ অক্টোবর অনুষ্ঠিত হবে সাবেক ক্রিকেটারদের এই টুর্নামেন্ট।
এর আগে নারী সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে মালদ্বীপকে হারিয়ে উড়ন্ত সূচনা করে টাইগাররা। ওই ম্যাচে জোড়া গোল করেন সাবিনা খাতুন। একটি গোল করেন মাসুরা পারভীন। তিনটি গোলই হয়েছে প্রথমার্ধে। শুরু থেকে আক্রমণ এবং গোলের সুযোগ পায় টাইগাররা। তবে স্কোর লাইনে গোল বসাতে তাদের অপেক্ষা করতে হয় ৩২ মিনিট পর্যন্ত। বক্সের বাইরে থেকে শট নিয়ে গোল করেন সাবিনা। দুই মিনিট পর দ্বিতীয় গোল করেন মাসুরা পারভীন। ম্যাচের ৪০ মিনিটে নিজের দ্বিতীয় গোলটি করেন অধিনায়ক সাবিনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়