কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

পাকিস্তানকে গুঁড়িয়ে শ্রীলঙ্কার জয়যাত্রা অব্যাহত

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ফাইনালের ‘ড্রেস রিহার্সেল’ ম্যাচে গতকাল দুবাইয়ে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে জয়যাত্রা অব্যাহত রেখেছে শ্রীলঙ্কা। ১৫তম এশিয়া কাপের ফাইনালে আগামীকাল পাকিস্তানের মোকাবিলা করবে শ্রীলঙ্কা তা অনেক আগেই নির্ধারিত হয়েছে। গতকাল সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয় পাকিস্তান-শ্রীলঙ্কা। ফাইনালের আগে নিজেদের সাইড বেঞ্চের খেলোয়াড়দের ঝালিয়ে নিতে মরিয়া ছিল দুই দল। তাই একাদশে পরিবর্তন এনেছে দুই দল। গতকাল সুপার ফোরে বেশ দাপটের সঙ্গে বাবর আজম বাহিনী গুঁড়িয়ে দিয়েছে দাসুন শানাকা বাহিনী। সুপার ফোরে এর আগে ভারত ও আফগানিস্তানকে হারিয়েছে শ্রীলঙ্কা। টানা তিন ম্যাচ জয়ী লঙ্কানরা এখন শিরোপা জয়ের স্বপ্নে বিভোর। দুবাইয়ে গতকাল পাকিস্তানকে ১৯.১ ওভারে ১২১ রানে গুটিয়ে দেয় লঙ্কান বোলাররা। ১২২ রানের টার্গেটে খেলতে নেমে ১৭ ওভারে ৫ উইকেট হারিয়ে ১২৪ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। ২১ রানে ৩ উইকেট এবং দর্শনীয় ২টি ক্যাচ লুফে নেয়ায় ম্যাচসেরার পুরস্কার জিতেছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা।
গতকাল কুশল মেন্ডিসকে নিয়ে পাথুম নিশাঙ্কা শ্রীলঙ্কার ইনিংস উদ্বোধন করেন। কুশল রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরে গেলেও অন্য প্রান্ত আঁকড়ে রাখেন
পাথুম নিশাঙ্কা। তিনি ৪৮ বলে ৫৫ রানে অপরাজিত ইনিংস খেলেন। অধিনায়ক দাসুন শানাকা ১৬ বলে ২১ এবং ভানুকা রাজাপাকসে ১৯ বলে ২৪ রানের ইনিংস খেলেন। পাকিস্তান বোলারদের মধ্যে মোহাম্মদ হাসনাইন ও হারিস রউফ ২টি করে উইকেট লাভ করেন।
গতকাল টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠান লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। লঙ্কান বোলারদের তোপের মুখে শুরু থেকে উইকেট হারাতে থাকে পাকিস্তান। আগের ম্যাচগুলোতে রান না পাওয়ায় বাবর আজম গতকাল ২৯ বলে ৩০ রান করে সাজঘরে ফেরেন। পাকিস্তানের অন্য ব্যাটারদের মধ্যে মোহাম্মদ রিজওয়ান ১৪ বলে ১৪, ফখর জামান ১৮ বলে ১৩, ইফতিখার আহমেদ ১৭ বলে ১৩, মোহাম্মদ নওয়াজ ১৮ বলে ২৬ রান করেন। লঙ্কান বোলারদের মধ্যে ওয়ানিন্দু হাসারাঙ্গা ২১ রানে ৩ উইকেট লাভ করেন।
ফাইনালের আগে গতকাল এ দুই দল সুপার ফোরের শেষ ম্যাচে মোকাবিলা করে। এ যেন ফাইনালের ‘ড্রেস রিহার্সেল’। এর আগে গ্রুপ রার্নাসআপ হয়ে সুপার ফোরে উঠে শ্রীলঙ্কা ও পাকিস্তান। সুপার ফোরে নিজেদের প্রথম দুই ম্যাচ জিতেই ফাইনাল নিশ্চিত করে দল দুটি। আফগানিস্তানকে ৪ ও ভারতকে ৬ উইকেটে হারায় শ্রীলঙ্কা। ভারতকে ৫ এবং আফগানদের ১ উইকেটে হারায় পাকিস্তান। গত পরশু রাতে শ্বাসরুদ্ধকর ম্যাচে আফগানদের ১ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে পাকিস্তান। পাকিস্তানের জয়ে ফাইনাল নিশ্চিত হয় শ্রীলঙ্কারও। কারণ সুপার ফোরে ২ ম্যাচ জিতে ৪ পয়েন্ট করে সংগ্রহ করে শ্রীলঙ্কা ও পাকিস্তান। ৩ ম্যাচে কোনো পয়েন্ট নেই আফগানিস্তানের। ভারত ৩ ম্যাচ থেকে সংগ্রহ করেছে ২ পয়েন্ট। ফলে সুপার ফোর থেকে বিদায় নেয় ভারত-আফগানিস্তান। গতকাল ফাইনালের আগে একে অন্যকে পরখ করে নেয়ার ভালো সুযোগ ভালোভাবেই কাজে লাগিয়েছে শ্রীলঙ্কা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়