কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

পর্দায় রানি দ্বিতীয় এলিজাবেথ…

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মতো উজ্জ্বল ব্যক্তিত্বের থেকে চোখ ফেরানো যায় না। রানির মতো এমন এক চরিত্রকে আঁধার করে একাধিক ছবি, টিভি সিরিজ হয়েছে। যেখানে রানির চরিত্রে অভিনয় করে দর্শকদের মাতিয়েছেন বেশ কয়েকজন অভিনেত্রী।
২০০৬ সালে মুক্তি পেয়েছিল স্টিফেন ফ্রেয়ার্সের ‘দ্য ক্যুইন’। এই ছবিতে রানি দ্বিতীয় এলিজাবেথের চরিত্রে দেখা গিয়েছিল অভিনেত্রী হেলেন মিরেনকে। রানির চরিত্রে অভিনয় করে একাডেমি অ্যাওয়ার্ড ও ব্রিটিশ একাডেমি ফিল্ম অ্যাওয়ার্ড পান অভিনেত্রী। রানি প্রথম এলিজাবেথের চরিত্রেও অভিনয় করেছিলেন হেলেন। ২০০৫ সালে টিভি সিরিজ ‘প্রথম এলিজাবেথ’-এ দেখা গিয়েছিল তাকে। হেলেনই একমাত্র অভিনেত্রী, যিনি দুই এলিজাবেথের চরিত্রেই অভিনয় করেছেন। নেটফ্লিক্সের ‘দ্য ক্রাউন’ সিরিজে রানি দ্বিতীয় এলিজাবেথের চরিত্রে দেখা গিয়েছিল অভিনেত্রী ক্লেয়ার ফয়কে। এই চরিত্রে অভিনয়ের জন্য এমি পুরস্কারে সম্মানিত হয়েছিলেন তিনি। এই টিভি সিরিজেই ২০১৯ থেকে ২০২০ সাল পর্যন্ত রানির চরিত্রে দেখা গিয়েছিল অভিনেত্রী অলিভিয়া কোলম্যানকে। রানির চরিত্রে তাক লাগিয়ে জিতেছিলেন গোল্ডেন গেøাব অ্যাওয়ার্ড। অলিভিয়ার হাতে ওঠে এমি পুরস্কারও।
২০১২ সালে ‘প্লেহাউস প্রেজেন্টস’ সিরিজে রানির চরিত্রে দেখা গিয়েছিল অভিনেত্রী এমা থম্পসনকে। ২০১৯ সালে মুক্তি পায় অ্যানিমেটেড ছবি ‘দ্য কুইন্স কোরগি’। এই ছবিতে রানির চরিত্রের জন্য কণ্ঠ দিয়েছিলেন অভিনেত্রী জুলিয়া ওয়াল্টার্স। রানি দ্বিতীয় এলিজাবেথের চরিত্রে একাধিক ছবিতে দেখা গিয়েছে অভিনেত্রী জিনেট চার্লসকে।
প্রসঙ্গত, ব্রিটেনের সবচেয়ে দীর্ঘমেয়াদি রাজশাসক রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকালে স্কটল্যান্ডের ব্যালমোরাল প্রাসাদে রানির মৃত্যু হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে বাকিংহাম প্যালেস। এর মধ্যদিয়ে দ্বিতীয় এলিজাবেথের ৭০ বছর রাজত্ব আর ৯৬ বছরের বর্ণাঢ্য এক জীবনের অবসান হলো।
:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়