কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

ড. আব্দুল মজিদ : ব্যবসায়ীদের দায়িত্বশীল হতে হবে

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভ্যাট দিতে ব্যবসায়ীদের আরো দায়িত্বশীল হতে হবে বলে মনে করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান ড. আব্দুল মজিদ। তিনি বলেন, ভ্যাটের টাকা সাধারণ মানুষের টাকা। ব্যবসায়ীরা ভোক্তার কাছ থেকে আমানত হিসেবে ভ্যাট আহরণ করে সরকারি কোষাগারে জমা দিবেন। এ প্রতিবেদকের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেন সরকারের সাবেক এই সচিব।
ড. আব্দুল মজিদ বলেন, ব্যবসায়ীরা ভ্যাট আদায় করে দেবেন না; এদিকে এনবিআরের

কর্মকর্তারা তাদের পেছনে পেছনে ছুটবেন, এটা কোনো সিস্টেম হতে পারে না। আর এনবিআর কর্মকর্তাদেরও ভ্যাট আদায়ের ক্ষেত্রে আরো বেশি সচেতন হতে হবে। এনবিআরের সাবেক এই চেয়ারম্যান আরো বলেন, সবচেয়ে বড় বিষয় হলো- অর্থনৈতিক কর্মকাণ্ডে আরো গতিশীলতা আনতে হবে। অর্থাৎ অর্থনীতিকে সচল করতে হবে। অর্থনীতি সচল হলে মানুষের ক্রয়-ক্ষমতা বাড়বে। এক্ষেত্রে ভ্যাট আদায়ও বাড়বে। অর্থনীতি সচল না করে এনবিআরকে ভ্যাট আদায় বাড়ানোর জন্য চাপ দিলে তো হবে না। কারণ অর্থনৈতিক সচলতার সঙ্গে ভ্যাট আদায়ের বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত। তাই সরকারকে মানুষের ক্রয় ক্ষমতা বাড়ানোর দিকে জোর দিতে হবে। মানুষের ক্রয় ক্ষমতা বাড়লে ভ্যাট আদায় অনায়াসে বেড়ে যাবে বলেও মনে করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়