কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

ইউএস ওপেনের ফাইনালে সোয়াটেক-জাবেউর

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউএস ওপেনের ফাইনালে আজ মুখোমুখি হবে তিউনিসিয়ার টেনিস তারকা ওন্স জাবেউর এবং দুটি ফ্রেঞ্চ ওপেন জয়ী পোলিশ টেনিসার ইগা সোয়াটেক। বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে রাত ২টায়। সরাসরি সম্প্রচার করবে সনি স্পোর্টস। এর আগে প্রতিযোগিতার সেমিফাইনালে বেলারুশের ষষ্ঠ বাছাই আরিয়ানা সাবালেঙ্কাকে ৩-৬, ৬-১, ৬-৪ গেমে হারিয়ে প্রথমবারের মতো এ টুর্নামেন্টের ফাইনালে উঠেন দুইবারের গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন এবং টেনিস র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা ইগা সোয়াটেক। মেয়েদের এককের অপর সেমিফাইনালের ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়াকে ৬-১, ৬-৩ গেমে হারিয়ে ইতিহাস গড়ে ফাইনালে ওঠেন তিউনিয়িার ওন্স জাবেউর। উন্মুক্ত যুগের প্রথম আফ্রিকান নারী হিসেবে তিউনিশিয়ার তারকা পা রাখেন ইউএস ওপেনের ফাইনালে।
যুক্তরাষ্ট্রের আর্থার অ্যাশ স্টেডিয়ামে মেয়েদের এককের সেমিফাইনালে ইগা সোয়াটেকের বিপক্ষে প্রথম সেট ৩-৬ গেমে জিতে প্রথমবারের মতো গ্র্যান্ড স্লামের ফাইনাল খেলার ইঙ্গিত দিয়েছিলেন সাবালেঙ্কা। কিন্তু এরপরই ঘুরে দাঁড়ান সোয়াটেক। বাথরুম বিরতির পর কোর্টে ফিরে এসে দারুণভাবে জিতে নেন বাকি দুই সেট। দুই সেটের ফলাফল ৬-১ এবং ৬-৪। প্রথম সেটে বেশ কিছু বাজে শট খেলেন সোয়াটেক। পোলিশ তারকা জানিয়েছেন, বাথরুমে যাওয়ার বিরতিটা তার জন্য কাজে লেগেছে। প্রথম সেটে যেসব ভুল করেছেন, সেসব নিয়ে ভেবেছেন এবং ঘুরে দাঁড়ানোর পরিকল্পনা নিয়েই কোর্টে ফিরেছেন। সোয়াটেকের ভাষায়, বাথরুমে যাওয়ার দরকার পড়েছিল। অবশ্যই বেশ হালকা অনুভব করেছি, বাজে বিষয়টির জন্য দুঃখিত। এরপর শৈশবে খেলার মধ্যে বাথরুমে যাওয়ার স্মৃতির উদাহরণ টেনে তিনি বলেছেন, ওই সময়টা (বাথরুমে কাটানো সময়) কাজে লাগানোর চেষ্টা করি। (খেলায়) কী কী পাল্টাতে হবে, তা নিয়ে ভাবি। মনে আছে, ছোটবেলায় সেট হারের পর বাথরুমে গিয়ে কাঁদতাম। কিন্তু এবার কী কী করতে হবে, তা ভাবার পর সমস্যার সমাধান করে ফেলেছি।
মেয়েদের এককে সেমিফাইনালের অপর ম্যাচে ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়াকে ৬-১, ৬-৩ গেমে হারিয়ে ফাইনালে ওঠেন ওন্স জাবেউর। এই জয়ে ইতিহাস গড়েছেন তিউনিসিয়ার মিনিস্টার অব হ্যাপিনেস। আফ্রিকার প্রথম নারী হিসেবে উঠেছেন ইউএস ওপেনের ফাইনালে। গত জুলাইয়ে শুরুতে প্রথম আরব খেলোয়াড় ও প্রথম আফ্রিকান নারী হিসেবে উইম্বলডনের ফাইনালেও উঠেছিলেন তিনি। কিন্তু প্রবল আবেগের সেই ফাইনালে হেরে গিয়েছিলেন এলেনা রিবাকিনার কাছে। সেমিফাইনালে গার্সিয়ার বিপক্ষে জয়ে উইম্বলডনের পর ক্যারিয়ারের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেন জাবেউর। বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেনে শুরু থেকেই প্রভাব বিস্তার করে খেলেন ২৮ বছর বয়সি এই তারকা। একের পর এক ম্যাচ জিতে পৌঁছে যান সেমিফাইনালে। শেষ চারে তার প্রতিপক্ষ ছিল ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়া। সেমিফাইনালে পৌঁছানোর আগ পর্যন্ত পুরো আসরে এক সেটও হারেননি এই ফরাসি খেলোয়াড়। কিন্তু শীর্ষ চারে জাবেউরের কাছে এসে ধরাশায়ী হন তিনি। প্রায় এক ঘণ্টার একপেশে লড়াইয়ে গার্সিয়াকে সহজেই হারান জাবেউর। গার্সিয়াকে এ দিন শুরু থেকেই একদম দাঁড়াতে দেননি জাবেউর। ৬টি এইস আর ১১টি উইনার খেলে প্রথম সেট জিতে নেন স্রেফ ২৩ মিনিটেই। দ্বিতীয় সেটে কিছুটা লড়াই করেন গার্সিয়া, নিজেকে একটু হারিয়ে ফেলেন জাবেউরও। তবে তা ক্ষণিকের জন্যই। শেষ পর্যন্ত এই সেটও দারুণভাবে জেতেন তিনি। আগুনে এক সার্ভ দিয়ে ম্যাচ শেষ করেই হাঁটুতে ভর দিয়ে বসে প্রবল এক আনন্দ চিৎকারে কোর্টময় উচ্ছ¡াস ছড়িয়ে দেন জাবেউর। আত্মহারা হয়ে কোর্টে শুয়ে থাকেন কিছুক্ষণ। ৬-১, ৬-৩ গেমে হেরে আসর থেকে বিদায় নেন গার্সিয়া। অন্যদিকে সহজ জয় নিয়ে ফাইনালে পৌঁছান জাবেউর। খেলা শেষে তিউনিসিয়ার এই তারকা বলেন, দারুণ লাগছে। উইম্বলডনের পর অনেক চাপে ছিলাম। পারফরম্যান্স করে চাপমুক্ত হতে পেরে ভালো লাগছে। সেমিফাইনালে জয়ের পর শোনান নিজের পারফরম্যান্স নিয়ে তৃপ্তির কথা, আমার জন্য এটি দুর্দান্ত এক ম্যাচ। জানতাম, সে অনেক আত্মবিশ্বাসী হয়ে কোর্টে নামছে। কাজেই আমার জন্য জরুরি ছিল শুরু থেকেই নিজের খেলা দিয়ে দাপট দেখানো। শেষ পর্যন্তও তা ধরে রাখতে পেরেছি।
ট্রফির মঞ্চে আজ জাবেউরের প্রতিপক্ষ সোয়াটেক। দুজনের ক্যারিয়ার পরিসংখ্যান ২-২। এবার ফাইনালেও লড়াইটা হাড্ডাহাড্ডি হবে বলেই ধারণা সোয়াটেকের, ওর সঙ্গে খেলা সবসময়ই কঠিন এবং আমি মোটামুটি নিশ্চিত, শারীরিক শক্তির একটি পরীক্ষা হবে এই ম্যাচে। ওর হাত এত দারুণ এবং বেজলাইনে এত আঁটসাঁট, আমাকে খুবই সতর্ক থাকতে হবে। তিনি যোগ করেন, জানি না শেষ পর্যন্ত কী হবে। তবে এই মুহূর্তে আমি ফাইনালে উঠতে পারার সাফল্যকেই উপভোগ করতে চাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়