কোহলির সেঞ্চুরি : আফগানদের ওপর ঝাল মিটাল ভারত

আগের সংবাদ

ভারতের সাত রাজ্যের মুখ্যমন্ত্রীকে ঢাকায় আমন্ত্রণ : উত্তর-পূর্বের সঙ্গে সংযোগে গুরুত্ব

পরের সংবাদ

আজ আত্মহত্যা প্রতিরোধ দিবস

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সেবিকা দেবনাথ : সরকারি উৎস থেকে প্রাপ্ত তথ্যের ঘাটতি থাকলেও বেসরকারি সংস্থাগুলো বলছে, দেশে আত্মহত্যা বাড়ছে ভয়ানকভাবে। বিশেষ করে শিক্ষার্থীদের মধ্যে আত্মহননের সংখ্যাটা নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে

ঘোষণা দিয়ে বা লাইভে এসে আত্মহত্যার বিষয়গুলো নিয়েও তারা চিন্তিত।
দেশের ১৫০টি জাতীয় ও স্থানীয় পত্রিকা এবং অনলাইন পোর্টালে প্রকাশিত তথ্যের ভিত্তিতে আঁচল ফাউন্ডেশনের এক সমীক্ষার তথ্য বলছে, ১২ থেকে ৬ বছর বয়সিদের মধ্যে ৭ দশমিক ৯৭ শতাংশ আত্মহত্যা করেন। তবে সবচেয়ে বেশি আতঙ্কের বিষয় হলো ৭ বছর বয়সি শিশুও আত্মহত্যা করেছে। ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি তানসেন রোজ জানান, ৩৬৪ জন আত্মহননকারীর মধ্যে ১৯৪ জনই ছিলেন স্কুলগামী শিক্ষার্থী। কলেজ শিক্ষার্থী ৭৬ জন, মাদ্রাসায় অধ্যয়নরত শিক্ষার্থী ছিলেন ৪৪ জন। কলেজ পড়ুয়াদের মধ্যে ৭৬ জন এই পথ বেছে নেয় যাদের মধ্যে ৪৬ দশমিক শূন্য ৫ শতাংশ পুরুষ এবং ৫৩ দশমিক ৯৫ শতাংশ নারী। সবচেয়ে বেশি অর্থাৎ ১৯৪ জন স্কুলগামী শিক্ষার্থী গত ৮ মাসে আত্মহত্যা করেছে। তাদের মধ্যে ৩২ দশমিক ৯৯ শতাংশ পুরুষ এবং ৬৭ দশমিক শূন্য ১ শতাংশ নারী শিক্ষার্থী। বিভাগ অনুযায়ী সবচেয়ে বেশি শিক্ষার্থী আত্মহত্যা করেছে ঢাকায়। এই হার শতকরা ২৫ দশমিক ২৭ শতাংশ। চট্টগ্রামে ১৬ দশমিক ৪৮ শতাংশ, খুলনায় ১৪ দশমিক শূন্য ১ শতাংশ, রাজশাহী বিভাগে ১৪ দশমিক শূন্য ১ শতাংশ, বরিশালে ৯ দশমিক ৬২ শতাংশ, রংপুরে ৮ দশমিক ৭৮ শতাংশ, ময়মনসিংহে ৭ দশমিক ৪২ শতাংশ, সিলেটে ৪ শতাংশ শিক্ষার্থী আত্মহত্যা করেছে।
এদিকে আত্মহত্যা নিয়ে দেশের সার্বিক পরিস্থিতিও উদ্বেগজনক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতি বছর সারা বিশ্বে যেসব কারণে মানুষের মৃত্যু ঘটে তার মধ্যে আত্মহত্যা ১৩তম প্রধান কারণ। আর যাদের বয়স ৩৫ বছরের নিচে, তাদের মৃত্যুর প্রধান কারণ হচ্ছে আত্মহত্যা। আত্মহত্যার ওপর পরিচালিত এই সংস্থার এক গবেষণা তথ্য বলছে, গত ৫০ বছরে সারা পৃথিবীর মধ্যে মূলত উন্নয়নশীল দেশগুলোতে আত্মহত্যার হার ৬০ শতাংশ বেড়েছে। এর মধ্যে বাংলাদেশেই ২ দশমিক শূন্য ৬ শতাংশ আত্মহত্যার প্রবণতা বেড়েছে। দেখা গেছে প্রতি বছরই এই সংখ্যা বাড়ছে। বাংলাদেশে প্রতিদিন গড়ে প্রায় ৩০ জন মানুষ আত্মহত্যা করছে। এছাড়া বেশ কয়েকটি গবেষণায় জানা গেছে, ৬ বছরে প্রায় ৭০ হাজার মানুষ আত্মহত্যার পথ বেছে নিয়েছেন। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তথ্য অনুযায়ী, ২০১৬ সালে বাংলাদেশে আত্মহত্যা করেছেন ১০ হাজার ৭৪৯ জন। ২০১৭ সালে ১০ হাজার ২৫৬, ২০১৮ সালে ১১ হাজার, ২০১৯ সালে ১০ হাজারের বেশি মানুষ আত্মহত্যা করেছেন। আর ২০২০ সালে সেই সংখ্যা এক লাফে বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৩৬ জনে।? ২০২১ সালের আত্মহত্যার সঠিক পরিসংখ্যান ডিএমপির কাছে নেই। তবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য মতে, ২০২১ সালে ১১ হাজারের বেশি মানুষ আত্মহত্যা করেছেন।
আত্মহত্যা করার কারণগুলোর মধ্যে অন্যতম হলো মানসিক চাপ। এ ছাড়া যৌতুক, বেকারত্ব, মাদকাসক্তি, হতাশা, অভিভাবকদের উদাসীনতা, পারিবারিক কলহ, প্রেমে ব্যর্থতা, আত্মবিশ্বাসের অভাব, অবসাদ ও হেনস্থার শিকার। বিষণ্নতায় যারা ভোগেন তাদের মধ্যে আত্মহত্যা করার প্রবণতা থাকে বেশি।
এসব কারণ ছাড়াও সংবাদ পরিবেশনের ধরনও আত্মহত্যার ঝুঁকি বাড়ায় বলে বলছেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন আহমেদ। তিনি বলেন, প্রায় সময়েই সংবাদ মাধ্যমে শিরোনাম হয় ‘পরীক্ষায় ফেল করে আত্মহত্যা’। আর এই ধরনের শিরোনাম পরের বছর পরীক্ষায় ফেল করা ছাত্রটিকেই মূলত আত্মহত্যার উপায় বাতলে দেয়। কারণ, এই সংবাদের শিরোনামেই পরীক্ষায় ফেল করলে কী করতে হবে, সেটির একটি বার্তা তুলে ধরা হয়েছে। সংবাদটিতে আত্মহত্যার ঘটনায় সহমর্মিতা দেখাতে গিয়ে আত্মহত্যাকারীকে ইচ্ছায় বা অনিচ্ছায় ‘নায়কোচিত’ ভূমিকায় রূপান্তর করা হয়। এমনকি এর ফল হয় ভয়াবহ। আত্মহত্যা করলে ‘মৃত আমি’ অনেক সহমর্মিতা পাব যা অনেকটা সামাজিক ন্যায়বিচারের বিকল্প হবে, এই বোধে ঘটতে পারে আরো নতুন আত্মহত্যা। সুতরাং আত্মহত্যা রোধে মিডিয়ার অনেক ভূমিকা রাখতে হবে।
শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যা কেন বাড়ছে- এ প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ চৌধুরী বলেন, বর্তমান শিক্ষা ব্যবস্থায় এমন কিছু বিষয় আছে যেগুলো শিক্ষার্থীদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। পরীক্ষার ফলাফল দিয়ে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হয়। অনেক ক্ষেত্রে অভিভাবকরাও এই কাজটা করে থাকেন। যা শিক্ষার্থীদের ওপর চাপ তৈরি করে। এছাড়া সমাজে সুস্থ সাংস্কৃতিক শূন্যতা তৈরি হয়েছে। ফলে কিশোর ও তরুণরা আত্মহত্যার দিকে ঝুঁকছে। উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, করোনায় যত মানুষ মারা গেছে আগামী ৩ বছরে আত্মহত্যায় এর চেয়ে বেশি মানুষ মারা যাবেন। মানুষ অর্থনৈতিকভাবে যত উন্নত হবে মানসিক চাপও বাড়বে। তা মোকাবিলায় উদ্যোগ না থাকলে পরিস্থিতি ভয়াবহ হবে। এই প্রেক্ষাপটে আজ শনিবার (১০ সেপ্টেম্বর), পালিত হচ্ছে আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে ‘কাজের মাধ্যমে আশা জাগানো’। দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়