বাম গণতান্ত্রিক জোটের হুঁশিয়ারি : দমন-পীড়ন করে গদি রক্ষা করা যাবে না

আগের সংবাদ

চার কারণে ভ্যাট আদায়ে বিপর্যয়

পরের সংবাদ

শেখ হাসিনার সফর : দিল্লিতে আমন্ত্রণ না পেয়ে ক্ষোভ মমতার

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় রাজধানী দিল্লিতে আমন্ত্রণ না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল কলকাতার নেতাজী ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত তৃণমূল কংগ্রেসের কর্মিসভায় এ নিয়ে ক্ষোভ ঝেড়েছেন তিনি।
মমতাকে উদ্ধৃত করে আনন্দবাজার লিখেছে, ‘পররাষ্ট্রনীতি নিয়ে কিছু বলতে চাই না। হাসিনার সঙ্গে আমার সম্পর্ক খুব ভালো। এই প্রথম দেখলাম বাংলাদেশের প্রধানমন্ত্রী এলেন কিন্তু বাংলা বাদ।’ শেখ হাসিনার সঙ্গে নিজের হৃদ্যতাপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরে নিজ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ইঙ্গিত করে কটাক্ষ করেন মমতা। তিনি বলেন, ‘এত রাগটা কিসের? এত গুস্?সা কিউ? বড়া বড়া বাবু লোগো কো ইতনা গুস্?সা কিউ হ্যায়!’
চার দিনের সফরে গত সোমবার ভারত যান শেখ হাসিনা। গত মঙ্গলবার দুই সরকারপ্রধান শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। দুই দেশের দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশের বড় প্রত্যাশার বিষয়টি থাকে তিস্তা নদীর পানিবণ্টন চুক্তি নিয়ে। এতে মমতাও জড়িয়ে আছেন। কেননা তার আপত্তির মুখে এক যুগ ধরে ঝুলে আছে এই চুক্তি। এই সফরেও তিস্তা চুক্তি দ্রুত সময়ের মধ্যে সই করার বিষয়ে তাগিদ দিয়েছেন শেখ হাসিনা। বরাবরের মতো দিল্লিও আশ্বাস দিয়েছে। তবে ভারতের কূটনীতিকরা বরাবরই বলে আসছেন, মমতাকে রাজি না করিয়ে নয়াদিল্লি এই চুক্তি করতে চাইবে না।
এর আগে, ২০১৮ সালের ২৬ মে কলকাতার তাজ বেঙ্গলে চল্লিশ মিনিট বৈঠক হয়েছিল হাসিনা-মমতার। সেবার দু’দিনের সরকারি সফরে কলকাতায় এসেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শান্তি নিকেতনে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে অংশগ্রহণ করেন তিনি। পরে পশ্চিমবঙ্গের আসানসোলের কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে সম্মানসূচক ডক্টর অব লিটারেচার (ডি.লিট) উপাধিতে ভূষিত হন শেখ হাসিনা।
এরপর ২০১৯ সালে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলির আমন্ত্রণে কলকাতা গিয়েছিলেন বাংলাদেশের সরকারপ্রধান। কলকাতার ইডেন গার্ডেনে ভারত-বাংলাদেশ দিনরাতের গোলাপি বলে ক্রিকেট টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। ওই সফরেও হাসিনা-মমতার সাক্ষাৎ হয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়