বাম গণতান্ত্রিক জোটের হুঁশিয়ারি : দমন-পীড়ন করে গদি রক্ষা করা যাবে না

আগের সংবাদ

চার কারণে ভ্যাট আদায়ে বিপর্যয়

পরের সংবাদ

যুদ্ধাপরাধ মামলা : শ্যামনগরের চার আসামি গ্রেপ্তারের পর কারাগারে

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার হওয়া সাতক্ষীরার শ্যামনগরের চার আসামিকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। একই সঙ্গে আসামিদের বিরুদ্ধে তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিলের জন্য আগামী ১১ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ আদেশ দেন। ট্রাইব্যুনালে অপর দুই সদস্য হলেন- বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কেএম হাফিজুল আলম। রাষ্ট্রপক্ষের আইনজীবী প্রসিকিউটর মো. মোখলেসুর বাদল বিষয়টি নিশ্চিত করেছেন।
গ্রেপ্তার চার আসামি হলেন- সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ঈশ্বরীপুর ইউনিয়নের মৃত বরকত উল্লার ছেলে ও উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান এস এম মহসিন উল মুলক (৬৯), একই ইউনিয়নের শ্রীফলকাটির মৃত মান্দার মোল্লার ছেলে কুদ্দুস গাজী (৭২), মুন্সীগঞ্জ ইউনিয়নের মৃত নাসির উদ্দিনের ছেলে জি এম মহিউদ্দিন (৬৯) এবং একই ইউনিয়নের কদমতলা গ্রামের মৃত জোহর আলী গাজীর ছেলে মো. ফজর আলী গাজী (৭১)।
ট্রাইব্যুনাল সূত্রে জানা গেছে, ১৯৭১ সালের ১০ অক্টোবর শ্যামনগর উপজেলার মুন্সীগঞ্জ ইউনিয়নের কদমতলা গ্রামের সুরেন্দ্রনাথ মণ্ডলকে বাড়ি থেকে তুলে নিয়ে নদীর পাড়ে গুলি করে হত্যার অভিযোগে চার ব্যক্তির বিরুদ্ধে ২০০৯ সালের ২৬ এপ্রিল মামলা করেন সুরেন্দ্রনাথ মণ্ডলের মেয়ে চন্দনা রানী মণ্ডল। গত বুধবার সকালে ওই চারজনসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এরপর দুপুরে উপজেলার বিভিন্ন স্থান থেকে চার আসামিকে গ্রেপ্তার করে পুলিশ। এরপর গতকাল তাদের ট্রাইব্যুনালে হাজির করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়