বাম গণতান্ত্রিক জোটের হুঁশিয়ারি : দমন-পীড়ন করে গদি রক্ষা করা যাবে না

আগের সংবাদ

চার কারণে ভ্যাট আদায়ে বিপর্যয়

পরের সংবাদ

মোস্তফা কে মুজেরী : মনিটরিংয়ের দুর্বলতা দায়ী

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইনস্টিটিউট ফর ইনক্লুসিভ ফিন্যান্স এন্ড ডেভেলপমেন্টের (আইএনএম) নির্বাহী পরিচালক ড. মোস্তফা কে মুজেরী বলেছেন, বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় টাকা পাঠানোর অবৈধ চ্যানেল বা

ডিজিটাল হুন্ডি কার্যক্রম আবারো স্বাভাবিক হয়েছে। ফলে প্রবাসী কর্মীরা এর মাধ্যমেই টাকা পাঠাচ্ছেন। এছাড়াও, ডলারের বিপরীতে টাকার দর বেড়ে যাওয়াও অন্যতম একটি কারণ। গতকাল বৃহস্পতিবার ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস একটি প্রযুক্তি। প্রযুক্তির অপব্যবহার রোধ করতে প্রয়োজনীয় ব্যবস্থা থাকতে হবে। মহামারিতে কাজ হারানো অনেক প্রবাসীকর্মী তাদের সব সঞ্চয় নিয়ে দেশে ফিরে আসায় ২০২০-২১ অর্থবছরে অভ্যন্তরীণ রেমিট্যান্স বেড়েছে। এখন আবার দুষ্টচক্র মাথা তুলে দাড়িয়েছে। ডিজিটাল হুন্ডির কবলে পড়ে বৈধ পথে কমছে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স। হুন্ডি কারবারিরা এর জন্য মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্ল্যাটফর্মকে বেছে নিয়েছে। কিছু অসাধু এজেন্ট এ অপরাধের সঙ্গে জড়িয়ে পড়েছে। এর ফলে প্রবাসে বাংলাদেশি জনশক্তি রপ্তানি বাড়লেও দেশে বৈদেশিক মুদ্রা আহরণ কমে গেছে। এজন্য মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসকে দোষারোপ করলে হবে না।
তিনি আরো বলেন, ডিজিটাল হুন্ডির সাধারণ নির্দেশকগুলোর মধ্যে রয়েছে ৯০ শতাংশ বা তার অধিক ক্যাশ ইন (এজেন্ট হতে গ্রাহক) লেনদেন। এক মিনিটে ৪টি বা তার অধিক ক্যাশ ইন সংঘটিত হওয়া এবং গভীর রাতে ক্যাশ ইন ইত্যাদি। এসব লেনদেনের অর্থ এজেন্ট ব্যাংক হিসাবের মাধ্যমে উত্তোলন করে ওই অর্থ দ্বারা কার্ব মার্কেট হতে ডলার ক্রয় করা হয়ে থাকে।
এ অর্থনীতিবিদ বলেন, প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে নিয়ন্ত্রণকারী সংস্থাগুলোর দুর্বলতা রয়েছে। আর এর সুযোগ নিচ্ছে দুষ্কৃতকারীরা। আমাদের মনিটরিং দুর্বলতা এখানে অনেকাংশে দায়ী। সুতরাং আমাদের রেগুলেটরি সংস্থাগুলোকে আরো বেশি শক্তিশালী করতে হবে। তাদের ক্যাপাসিটি বাড়াতে হবে, যাতে প্রযুক্তির অপব্যবহার রোধ করতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়