বাম গণতান্ত্রিক জোটের হুঁশিয়ারি : দমন-পীড়ন করে গদি রক্ষা করা যাবে না

আগের সংবাদ

চার কারণে ভ্যাট আদায়ে বিপর্যয়

পরের সংবাদ

মুন্সী ফয়েজ আহমেদ : চীনের প্রভাববলয় বলতে কিছু নেই

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চীনে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে ভারতীয় পক্ষ থেকে বাংলাদেশে চীনা প্রভাববলয় ঠেকানোর যেসব কথা উচ্চারিত হয়েছিল তা ঠিক নাও হতে পারে। গতকাল বৃহস্পতিবার ভোরের কাগজকে তিনি এ কথা বলেন।
তিনি বলেন, চীন এখানে তার প্রভাব তৈরি করার জন্য ঘোরাঘুরি করে না, যার জন্য ভারতকে কথা বলতে হবে। এই সফরে চীনের প্রভাব বলয় ঠেকাতে আলোচনা হতে পারে বলে যারা হাঁক ডেকেছিল তারা না বোঝেই খামোখা এটা করেছে। চীনের

প্রভাববলয় বলতে কিছু নেই। কারণ চীন এখানে যেটা করছে, বাংলাদেশের উন্নয়নে সহায়তা করছে। আরো সহায়তা করতে চায়, যাতে বাংলাদেশের লাভ হয়। এখন কেউ যদি সহযোগিতামূলক কাজ করে তাহলে এমনিতেই তার প্রভাব তৈরি হয়। তবে চীন এটা না করে বাংলাদেশের সঙ্গে বন্ধুত্ব করছে। কারণ তারা জানে জোর করে প্রভাববলয় তৈরি করা যায় না। বরং মার্কিন যুক্তরাষ্ট্র জোর করে বলয় তৈরি করার চেষ্টা করে। এ কারণে অনেকেই তাদের পছন্দ করে না।
বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) সাবেক এই চেয়ারম্যান বলেন, বাংলাদেশের জন্য চীন যেমন গুরুত্বপূর্ণ, চীনের জন্যও বাংলাদেশ তেমন গুরুত্বপূর্ণ। কারণ, তাদের এত বিনিয়োগ আছে, কার্যক্রম আছে। আদান-প্রদানের অংশ হিসেবে নিয়মিত যে যাতায়াত, তার অংশ হিসেবে এটাকে দেখতে হবে এবং এভাবে দেখাকেই আমি সমীচীন বলে মনে করি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকে ‘অত্যন্ত ভালো’ উল্লেখ করে তিনি বলেন, এই সফরে দুই দেশের সম্পর্কে নতুন মাত্রা যোগ হয়েছে। এতে সহযোগিতার নতুন ক্ষেত্র ছড়িয়ে যাচ্ছে। আশা করি, ভবিষ্যতে এই সম্পর্ক আরো ঘনিষ্ঠ হবে। তবে এটাও সত্য, দুই দেশের মধ্যে সুসম্পর্ক বজায় থাকলেও কিছু সমস্যার সমাধান হয়নি। এর মধ্যে রয়েছে তিস্তার পানিবণ্টন চুক্তি, সীমান্ত ব্যবস্থাপনা ও বাণিজ্য ঘাটতি। তিস্তার পানিবণ্টন চুক্তি প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশাবাদ ব্যক্ত করে বলেছেন, খুব শিগগিরই চুক্তি স্বাক্ষর হবে। এজন্য প্রধানমন্ত্রীর কথা উল্লেখ করেই বলতে চাই, নিরাশ হওয়া চলবে না। আশায় আশায় থাকতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়