বাম গণতান্ত্রিক জোটের হুঁশিয়ারি : দমন-পীড়ন করে গদি রক্ষা করা যাবে না

আগের সংবাদ

চার কারণে ভ্যাট আদায়ে বিপর্যয়

পরের সংবাদ

বাংলাদেশে বৃহৎ বিনিয়োগে আগ্রহী আদানি গ্রুপ

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্লæমবার্গের বিজনেস ইনডেক্সে বিশ্বের শীর্ষ ব্যবসায়ীদের তালিকায় তৃতীয় স্থানে থাকা গৌতম আদানি গত সোমবার ভারতে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তিনি বাংলাদেশের তিনটি বৃহৎ খাতে বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেন। এর আগে আদানি গ্রুপ জ্বালানি খাতে বিনিয়োগ করেছে। এবার নৌ-পরিবহন, উন্নত প্রযুক্তির জ্বালানি এবং সেবা খাতে বড় পরিসরে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছেন ভারতের শীর্ষস্থানীয় ব্যবসায়ী গোষ্ঠী আদানি গ্রুপ। গত সোমবার দিল্লিতে আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি বিনিয়োগ নিয়ে এ কথা জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের ভারত সফর শেষে গতকাল বৃহস্পতিবার বিকালে জয়পুর থেকে ঢাকায় ফিরে আসেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর একটি ছবি টুইটার হ্যান্ডেল থেকে তিনি পোস্ট দেন। আদানি এতে লিখেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে পেরে আমি অত্যন্ত সম্মানিত। বাংলাদেশ নিয়ে তার যে দৃষ্টিভঙ্গি, তা অত্যন্ত সাহসী এবং অনুপ্রেরণামূলক।
ঝাড়খন্ডের বিদ্যুৎকেন্দ্র থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহের কথা উল্লেখ করে আদানি তার টুইটে লিখেছেন, ২০২২ সালের ১৬ ডিসেম্বরের মধ্যে গোড্ডা বিদ্যুৎ প্রকল্পের মাধ্যমে আমরা বাংলাদেশে বিদ্যুৎ পৌঁছে দিতে প্রতিশ্রæতিবদ্ধ।
প্রসঙ্গত, আদানি গ্রুপের অন্যতম সহযোগী সংস্থা আদানি পাওয়ার ঝাড়খন্ড রাজ্যের গোড্ডা এলাকায় একটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে। এই কেন্দ্র থেকেই বাংলাদেশকে বিদ্যুৎ সরবরাহ করা হবে। ঝাড়খন্ড থেকে বিদ্যুৎ সরবরাহের জন্য আলাদা একটি সঞ্চালন লাইন তৈরি করেছে আদানি পাওয়ার।
প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় আদানি গ্রুপ বাংলাদেশের কোন কোন খাতে নতুন করে বিনিয়োগের প্রস্তাব দিয়েছে জানতে চাইলে প্রধানমন্ত্রীর বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, গৌতম আদানি তাদের বন্দরটি বাংলাদেশকে ব্যবহারের প্রস্তাব দিয়েছেন। আমরা এখন কলম্বো বা সিঙ্গাপুর হয়ে পণ্য পাঠিয়ে থাকি। তিনি ট্রান্সশিপমেন্টের জন্য আদানির বন্দর ব্যবহার করতে বললেন। এছাড়া আদানি গ্রুপ বিদ্যুতের যে সঞ্চালন লাইন তৈরি করেছে, সেটার ধারণক্ষমতা বেশি। এবার তারা সোলার ও উইন্ড মিলে ব্লেন্ডেড এনার্জির নতুন একটি প্রস্তাব দিয়েছে। প্রস্তাবটি অভিনব এবং ভালো। গৌতম আদানির এসব প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী। এদিকে গত মঙ্গলবার সন্ধ্যায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম জানিয়েছেন, আদানি গ্রুপ আরো বৃহৎ আকারে বাংলাদেশের নৌ-পরিবহন, বিদ্যুৎ ও জ্বালানি ও অবকাঠামো খাতে সুনির্দিষ্ট বিনিয়োগের প্রস্তাব দিয়েছেন। প্রসঙ্গত, গুজরাট রাজ্যের কোচ জেলায় অবস্থিত মুন্দ্রাবন্দর ভারতের সবচেয়ে বড় বেসরকারি বন্দর। আধুনিক প্রযুক্তির মাধ্যমে দ্রুততম সময়ে পণ্য পরিবহনের জন্য বন্দরটি সুনাম অর্জন করেছে। এটি ছাড়াও আদানি গ্রুপ ভারতে আরো অন্তত চারটি বন্দর পরিচালনা করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়