বাম গণতান্ত্রিক জোটের হুঁশিয়ারি : দমন-পীড়ন করে গদি রক্ষা করা যাবে না

আগের সংবাদ

চার কারণে ভ্যাট আদায়ে বিপর্যয়

পরের সংবাদ

ফিক্সিং কাণ্ডে শাস্তি পেল দুই ক্লাব

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের ম্যাচে বেটিং ও স্পট ফিক্সিয়ে জড়িত থাকার অভিযোগে উত্তর বারিধারা ও কারওয়ান বাজার প্রগতি সংঘকে শাস্তি দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। গতকাল পাতানো খেলা শনাক্তকরণ কমিটির রিপোর্টের পরিপ্রেক্ষিতে বাফুফে ডিসিপ্লিনারি কমিটি এই সিদ্ধান্ত নেয়।
অভিযোগ প্রমাণিত হওয়ার পর দুই ক্লাবকে ১০ লাখ টাকা জরিমানা করার পাশাপাশি উত্তর বারিধারাকে বাফুফে দুই স্তর নামিয়ে দ্বিতীয় বিভাগ লিগে এবং চ্যাম্পিয়নশিপ লিগের ক্লাব কাওরান বাজার প্রগতি সংঘকে তৃতীয় বিভাগ লিগে নামিয়ে দিয়েছে। এছাড়া দুই ক্লাবের মোট ১১ জন ফুটবলারকে ২ বছরের জন্য ফুটবল সংশ্লিষ্ট কর্মকাণ্ড থেকে নিষিদ্ধ করা হয়েছে। ডিসিপ্লিনারি কমিটি চ্যাম্পিয়নশিপ লিগের কাওরান বাজার প্রগতি সংঘের টিম ম্যানেজার মিজানুর রহমান, প্রধান প্রশিক্ষক রেজাউল হক জামাল ও ম্যানেজার এসএম সাদিকুর রহমানকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করেছে। সাইফ স্পোর্টিং ক্লাব যুব দলের টিম ম্যানেজার ইস্কান্দার মির্জাকে ফুটবল সংশ্লিষ্ট সব কার্যক্রম থেকে আজীবন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে বাফুফের শৃঙ্খলা কমিটি। বাংলাদেশ প্রিমিয়ার লিগের খেলায় পাতানো সমস্যা পুরোনো। গত বছর আরামবাগ ক্রীড়া সংঘ বেটিংয়ে জড়িত থাকার অভিযোগে বড় শাস্তি পেয়েছিল। কিন্তু বেটিং একেবারে নির্মূল করতে পারেনি বাফুফে। বরং তার ডালপালা মেলেছে। দীর্ঘদিন ধরেই কিছু অভিযোগ নিয়ে কাজ করছিল বাফুফে পাতানো ম্যাচ শনাক্তকরণ কমিটি। বাংলাদেশি ফুটবলারদের পাশাপাশি নিষিদ্ধ হয়েছেন বিদেশি ফুটবলাররাও। দুই ক্লাবের নিষিদ্ধ প্লেয়ারদের মধ্যে উত্তর বারিধারা ক্লাবের উজবেকিস্তানের ফজিলভ এবং মিসরের আদেল রহিম, গোলরক্ষক সাইফুল ইসলাম খান, আরিফ খান জয়, রাশেদ হোসেন বিপ্লবকে ৫ বাংলাদেশের সব ধরনের ফুটবল থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। কারওয়ান বাজার প্রগতি সংঘের ৬ জন ফুটবলারকেও দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।
বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ গতকাল বলেন, ‘এএফসি থেকে পাতানো ম্যাচ নিয়ে কড়া বার্তা ছিল। পাতানো ম্যাচ শনাক্তকরণ কমিটি তা নিয়ে কাজ করেছে। তথ্য উপাত্তের ভিত্তিতে তাদের সুপারিশ অনুযায়ী ডিসপ্লিনারি কমিটি শাস্তি দিয়েছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়