বাম গণতান্ত্রিক জোটের হুঁশিয়ারি : দমন-পীড়ন করে গদি রক্ষা করা যাবে না

আগের সংবাদ

চার কারণে ভ্যাট আদায়ে বিপর্যয়

পরের সংবাদ

নওগাঁ-আত্রাই-নাটোর আঞ্চলিক মহাসড়ক : সংস্কার কাজ শেষ হতে না হতেই ফের ফাটল

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. আব্দুল মজিদ মল্লিক, আত্রাই (নওগাঁ) থেকে : নওগাঁ-আত্রাই-নাটোর আঞ্চলিক মহাসড়কের সংর্স্কা কাজ শেষ হতে না হতেই আবারো ফাটল দেখা দিয়েছে। এ সড়কের আত্রাই উপজেলার শাহাগোলা ব্রিজ সংলগ্ন স্থানে প্রটেকশন ওয়ালে ফাটল ধরায় জনমনে আতঙ্ক দেখা দিয়েছে। গত জুন মাসে ফাটলের মাত্র ৩০০ গজ দূরে এ সড়ক ধসে গিয়েছিল। সেখানের সংস্কার কাজ এখনো চলমান রয়েছে। দুই মাসের ব্যবধানে আবারো সড়কটিতে ফাটল ধরায় জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে।
উল্লেখ্য, গত ২০০১ সালে জোট সরকার ক্ষমতায় আসার পর এ সড়কটি নির্মাণ কাজের জন্য তৎকালীন চারদলীয় জোট সরকারের নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের এমপি এবং গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী আলমগীর কবির এ সড়কটি নির্মাণের উদ্যোগ নেন। ওই সময় তিনি নওগাঁর ঢাকা রোড নামক স্থানে নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ওই সময় কিছু কাজ শুরু হলেও রাজনৈতিক নানা জটিলতার কারণে তা ফাইলবন্দি হয়ে পড়ে থাকে। এরপর ঢাকা রোড থেকে রাণীনগর রেলওয়ে স্টেশন পর্যন্ত ৮ কিলোমিটার সড়কের কাজ অনেক আগেই পাকাকরণ করা হয়। পরে অনেক জটিলতা কাটিয়ে নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের প্রয়াত সংসদ সদস্য ইসরাফিল আলম ২০১৮ সালে পুনরায় রাণীনগর রেলওয়ে স্টেশন থেকে আত্রাই হয়ে নাটোর জেলার সীমানা পর্যন্ত অঞ্চলিক মহাসড়কের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এরপর থেকে এই সড়কের নির্মাণ কাজ এলাকাবাসীর কাছে দৃশ্যমান হয়। এদিকে উদ্বোধনের আগেই আত্রাই উপজেলার শাহাগোলা রেল স্টেশনের উত্তর দিকে মহাসড়কটির প্রায় ১৫০-২০০ ফুট রাস্তা গত ২৫ জুন বিকালে হঠাৎ দেবে যায়। এতে মহাসড়কটির মধ্যে বড় ধরনের ফাটলের সৃষ্টি হয়। সড়কের বেশির ভাগ অংশ দেবে যাওয়ায় সড়ক দিয়ে যান চলাচল ব্যাহত হচ্ছে। পরে নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্দেশনায় ঠিকাদারি প্রতিষ্ঠান সংস্কার কাজ শুরু করে। যা বর্তমানে চলমান রয়েছে। আঞ্চলিক মহাসড়কের ধসে যাওয়া স্থানে সংস্কার কাজ শেষ না হতেই ওই স্থান থেকে প্রায় ৩০০ গজ দক্ষিণে আবারো ফাটল দেখা দিয়েছে। গত সোমবার সকালে ফাটলের সংবাদ ছড়িয়ে পড়লে এলাকার শত শত মানুষ সেখানে ভিড় জমায়। দ্রুত এটি সংস্কারের ব্যবস্থা না নিলে পুরো সড়ক ধসে যোগাযোগ ব্যবস্থা বিছিন্ন হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
সংবাদ পেয়ে আত্রাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইকতেখারুল ইসলাম ঘটনাস্থান পরিদর্শন করেছেন। তিনি বলেন, কেন এ সড়কের ওই এলাকাতে এমন ঘটনা ঘটছে তা তদারকির জন্য নওগাঁ সড়ক ও জনপথ বিভাগকে বলা হয়েছে।
নওগাঁ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী সাজেদুর রহমান সাজিদ বলেন, আঞ্চলিক মহাসড়কের ওই স্থানসহ পুরো এলাকা আমাদের পর্যবেক্ষণে রয়েছে। কেন এভাবে ফাটল ধরছে বা দেবে যাচ্ছে তা নির্ণয়ে ঢাকা থেকে বিশেষজ্ঞ দল এসেছিলেন। নতুন করে আবারো সড়ক ফাটল ধরছে কেন তা পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়