বাম গণতান্ত্রিক জোটের হুঁশিয়ারি : দমন-পীড়ন করে গদি রক্ষা করা যাবে না

আগের সংবাদ

চার কারণে ভ্যাট আদায়ে বিপর্যয়

পরের সংবাদ

দিনাজপুর : বিএসএফের গুলিতে বাংলাদেশি কিশোর নিহত

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. দেলোয়ার হোসেন, দিনাজপুর থেকে : দিনাজপুর সদর উপজেলার দাইনুর সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফের গুলিতে এক বাংলাদেশি নাগরিকের মৃত্যু হয়েছে। নিহতের লাশ ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের হেফাজতে রয়েছে। লাশের ছবি চেয়ে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি বিএসএফের কাছে তারবার্তা পাঠিয়েছে।
দিনাজপুর ফুলবাড়ী ২৯ বিজিবির অধিনায়ক লে. কর্নেল বশির উল আলম গতকাল বিকাল ৪টায় মোবাইল ফোনে এই তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, গতকাল ভোরে যে কোনো সময় দিনাজপুর সদর উপজেলার দাইনুর বিজিবি ক্যাম্পের অন্য প্রান্তে ভারতের ১৯৬ বিএসএফ হরিহরপুর ক্যাম্পের সদস্যরা একজন বাংলাদেশি নাগরিককে গুলি করে লাশ তাদের ক্যাম্পে নিয়ে গেছে। এই তথ্য দিনাজপুর সদর উপজেলা ২৯ বিজিবির দাইনুর ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার আনিসুর রহমান অবগত হয়ে বিষয়টি মোবাইল ফোন ও তারবার্তায় তাকে গতকাল দুপুর ১২টায় অবগত করেন।
সূত্রটি জানায়, ওই এলাকায় খোঁজ নিয়ে স্থানীয় ১০নং কমলপুর ইউনিয়নের ইউপি সদস্য মনিরুল ইসলাম বিজিবি সদস্যদের অবগত করেন। গত বুধবার বিকালে দিনাজপুর সদর উপজেলার ১০নং কমলপুর ইউনিয়নের খানপুর গ্রামের জাহাঙ্গীর আলীর ছেলে মো. মিনার বাবু (৩৫), ভারতে কচ্ছপের শুটকি আনার জন্য গিয়েছিল। সে এর আগেও ভারত থেকে কচ্ছপের শুটকি নিয়ে এসে দেশের বিভিন্ন জায়গায় সরবরাহ করে এই ব্যবসা করতো। এরপর সে কচ্ছপের শুটকি নিয়ে বাড়ি ফিরে আসায় গতকাল ভোরে সীমান্তের দাইনুর এলাকায় বেশ কয়েক রাউন্ড গুলির শব্দ পেয়ে গ্রামবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।
বিষয়টি গতকাল সকালে স্থানীয় দাইনুর বিজিবি ক্যাম্পে অবগত করানো হয়। এরপর বিজিবি টহল দলের সদস্যরা সীমান্তের মেইন পিলার নং- ৩২৬ এর সাব পিলার ৭ থেকে ৩০০ গজ ভারতের ভেতরে একজন নাগরিকের গুলিবিদ্ধ লাশ পড়ে থাকতে দেখা যায়। বাংলাদেশ সীমান্ত থেকে বিজিবি ওই লাশ দেশে স্থানীয় ইউপি সদস্য মনিরুল ইসলাম এবং গ্রামবাসীর সহায়তায় সদর উপজেলার খানপুর গ্রামের জাহাঙ্গীর আলীর ছেলে মিনার বাবু (৩৫) বলে শনাক্ত করা হয়।
বিজিবি সূত্রটি জানায়, গতকাল দুপুর ২টায় ভারতীয় ১৯৬ বিএসএফের পক্ষ থেকে তারবার্তায় দিনাজপুর ফুলবাড়ী ২৯ বিজিবি অধিনায়কের কাছে এই ঘটনার বিষয়ে পতাকাবৈঠকে বসার জন্য আহ্বান জানানো হয়। বিএসএফের এই আহ্বানে সাড়া দিয়ে বিজিবির পক্ষ থেকে নিহত ব্যক্তি বাংলাদেশি নাগরিক কি না তার ছবি পাঠাতে বলা হয়। এ খবর লেখা পর্যন্ত বিএসএফের পক্ষ থেকে নিহত ব্যক্তির লাশের ছবি বিজিবির কাছে পাঠানো হয়নি।
এ ব্যাপারে ২৯ বিজিবির দাইনুর ক্যাম্পের কমান্ডার আনিসুর রহমানের কাছে গতকাল বিকাল সাড়ে ৪টায় মোবাইল ফোনে জানতে চাওয়া হলে তিনি জানান, ঘটনাস্থল সীমান্ত পিলার নং- ৩১৪/৭ সাব পিলার থেকে ৩০০ গজ ভারতের ভেতরে লাশটি সকাল থেকে বিকাল ৪টা ২০ মিনিট পর্যন্ত পড়েছিল। এরপর বিএসএফ জওয়ানরা লাশটি ৪টা ২৫ মিনিটে ঘটনাস্থল থেকে তাদের ক্যাম্পে নিয়ে যায়। এ বিষয় বিএসএফ তাকে তারবার্তায় অবগত করেছেন। লাশ ভারতের দক্ষিণ দিনাজপুর জেলার গঙ্গারামপুর থানায় হস্তান্তর করা হবে। সেখান থেকে দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট জেলা সদর হাসপাতালে লাশের ময়নাতদন্ত সম্পন্ন করা হলে সেটি বিজিবির কাছে হস্তান্তরের জন্য আহ্বান জানানো হবে বলে তিনি জানান। এ ঘটনার পর সীমান্তের ওই এলাকায় সীমান্তবাসীদের মধ্যে উত্তেজনা ও উৎকণ্ঠা বিরাজ করছে। গতকাল বিকাল সাড়ে ৪টায় দিনাজপুর ২৯ বিজিবির অধিনায়ক লে. কর্নেল বশির উল আলম ঘটনাস্থল পরিদর্শন করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়