বাম গণতান্ত্রিক জোটের হুঁশিয়ারি : দমন-পীড়ন করে গদি রক্ষা করা যাবে না

আগের সংবাদ

চার কারণে ভ্যাট আদায়ে বিপর্যয়

পরের সংবাদ

কূটনৈতিক তৎপরতায় জোর বিএনপির : কানাডিয়ান পলিটিক্যাল কাউন্সিলের সঙ্গে বৈঠক

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে কূটনৈতিক তৎপরতা জোরদার করছে দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপি। এ লক্ষ্যে দলটির কয়েকজন সিনিয়র নেতা নিয়মিত কূটনীতিকদের সঙ্গে যোগাযোগ রাখছেন। এছাড়া ঢাকার বিভিন্ন দূতাবাসে গিয়ে বিরোধী দলের নেতাকর্মীদের ওপর হামলা-মামলা-নিহতের সুনির্দিষ্ট তথ্যসহ দেশের পরিস্থিতি জানানোর সিদ্ধান্ত নিয়েছে দলটি। সংশ্লিষ্ট সূত্র এসব তথ্য জানিয়েছে। কূটনৈতিক তৎপরতার অংশ হিসাবে গতকাল বৃহস্পতিবার দুপুরে কানাডিয়ান পলিটিক্যাল কাউন্সিলর ব্রেডলি কোর্টসের সঙ্গে বৈঠক করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল। গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে অনুষ্ঠিত দুই ঘণ্টাব্যাপী এই বৈঠকে দলটির পক্ষ থেকে আরো অংশ নেন বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল। বৈঠক শেষে গণমাধ্যমকর্মীরা কথা বলতে চাইলেও রাজি হননি ব্রেডলি।
এর আগে গত বুধবার ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনারের সঙ্গে বৈঠক করেন বিএনপির নেতারা। ইতোমধ্যে বেশ কয়েকটি দেশের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছে দলটির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটি। তাদের সঙ্গে ধারাবাহিকভাবে বৈঠকের কথা রয়েছে। এসব বৈঠকে সাম্প্রতিক সময়ে বিভিন্ন কর্মসূচিতে হামলা, তিন নেতাকে গুলি করে হত্যা, নেতাকর্মীদের বাড়ি ও ব্যবসায়িক প্রতিষ্ঠানে হামলা, মামলা দিয়ে বাড়ি বাড়ি তল্লাশি ও গ্রেপ্তারের বিষয়ে গুরুত্ব দেয়া হবে। বিএনপির একাধিক নীতিনির্ধারকের সঙ্গে আলাপ করে জানা গেছে এসব তথ্য।
বিএনপির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির এক সদস্য জানান, আগামী জাতীয় নির্বাচন কতটা গুরুত্বপূর্ণ, তা কূটনীতিকদের কাছে তুলে ধরা হবে। র‌্যাব এবং এর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তাকে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেয়ার পর সরকার চাপে আছে। নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনের যে দাবি, তা বাস্তবায়নে সরকারের ওপর আরোও চাপ তৈরি করতে কূটনৈতিক তৎপরতা বাড়ানো হয়েছে।
বিএনপির নেতাকর্মীদের উপর হামলা সংক্রান্ত ছবিসহ সার্বিক বিষয়ে তথ্য সংগ্রহ করতে আগেই পুলিশের সাবেক একজন আইজিসহ চার কর্মকর্তাকে দায়িত্ব দেয় দলটি। তারা সারাদেশের হামলা-মামলা-নিহতের তথ্য সংগ্রহ করেছেন। কূটনীতিকদের সঙ্গে বৈঠকে পরিস্থিতির বর্ণনাসহ হামলা-মামলা-নিহতের ঘটনা সুনির্দিষ্টভাবে লিখিত আকারে দেবেন।
জানতে চাইলে বিএনপির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির চেয়ারম্যান ও দলের জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশে গণতন্ত্র নেই। আইনের শাসন এবং মানুষের জীবনের নিরাপত্তা নেই। মানবাধিকার লঙ্ঘন হচ্ছে, গুম-খুন, হত্যা হচ্ছে। এসব কিন্তু কোনো অভ্যন্তরীণ বিষয় নয়, আন্তর্জাতিক বিষয়। সারা বিশ্ব এসব জানে। বিশ্বের যে কোনো শক্তি এবং বাংলাদেশের ভেতরে ও বাইরের আন্তর্জাতিক সংগঠন যারা গণতন্ত্র, মানবাধিকার ও সুশাসনের পক্ষে তারাও বিষয়গুলো অবহিত আছেন। বিএনপির সঙ্গে সবার যোগাযোগ আছে। কারণ এটি করা বিএনপির নৈতিক দায়িত্ব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়