গাজীপুরে সালনা রিসোর্ট ও পিকনিক স্পট উদ্বোধন

আগের সংবাদ

ব্যবসায়ীদের দাবি : দাম বাড়িয়েও পোষাচ্ছে না

পরের সংবাদ

মেট্রোরেলে সর্বনিম্ন ভাড়া ২০ টাকা, কিমি ৫ টাকা : উত্তরা থেকে কমলাপুর ১০০ টাকা

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মেট্রোরেলের প্রতি কিলোমিটারের (কিমি) ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫ টাকা। সর্বনিম্ন ভাড়া হবে ২০ টাকা। এছাড়া উত্তরা থেকে কমলাপুরের ভাড়া ১০০ টাকা। তবে বীর মুক্তিযোদ্ধাদের মেট্রোরেলে চলাচলের সময় কোনো ভাড়া দিতে হবে না। গতকাল মঙ্গলবার উত্তরায় মেট্রোরেলের ডিপো এলাকায় ‘মেট্রোরেল প্রদর্শনী ও তথ্য কেন্দ্র’ উদ্বোধন করতে এসে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব কথা বলেন।
তিনি বলেন, মেট্রোরেলের প্রথম অংশের কাজ এখন পর্যন্ত ৯৪ শতাংশ শেষ হয়েছে। আগামী ডিসেম্বরে বিজয়ের মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন। ২০ থেকে ২৩ ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম অংশে মেট্রোরেলের উদ্বোধন হতে পারে বলে আমরা আশা করছি। এই টার্গেট অনুযায়ী বাকি কাজ শেষ করা হচ্ছে। সবাই অবিরাম পরিশ্রম করে চলছেন। এই প্রদর্শনী ও তথ্য কেন্দ্র একট অনুষঙ্গ। আশা করছি ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে মতিঝিল পর্যন্ত সব কাজ শেষ করতে পারব।
সেতুমন্ত্রী বলেন, এমআরটি ১ এর অধীনে কমলাপুর রেলস্টেশন থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত ৩১ কিলোমিটার মেট্রোরেল হবে। এর মধ্যে পাতাল রেল হবে ২১ কিলোমিটার এবং এলিভেটেড এক্সপ্রেসওয়ে হবে ১০ কিলোমিটার। এরপর ২০৩০ সালের মধ্যে এমআরটি লাইন ৫, ৪ ও ২ সহ আমাদের মোট ৬টি এমআরটি লাইন নির্মাণের টার্গেট নেয়া হয়েছে।
তিনি বলেন, মেট্রোরেলের প্রতি কিলোমিটারের ভাড়া ৫ টাকা হবে। এছাড়া সর্বনি¤œ ভাড়া ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ভাড়া ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। সাপ্তাহিক, মাসিক, পারিবারিক কার্ডে ভাড়া দেয়ার বিশেষ সুবিধা থাকবে। মেট্রোরেলের বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিরা প্রতিবার ভ্রমণে বিশেষ ছাড় পাবেন। তবে বীর মুক্তিযোদ্ধাদের মেট্রোরেলে চলাচলের জন্য কোনো ভাড়া দিতে হবে না।
মেট্রোরেলে শিক্ষার্থীরা হাফ ভাড়া দিতে পারবে কিনা- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এ বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।
মেট্রোরেল প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক জানান, মেট্রোরেলের কাজ একেবারেই শেষ পর্যায়ে রয়েছে। একের পর এক পরীক্ষা-নিরীক্ষা চলছে। উদ্বোধনের পর শুরুর দিকে ১০ মিনিট পরপর ট্রেন চালানো হবে। যাত্রীদের এই নতুন যোগাযোগ মাধ্যমের সঙ্গে কিছুটা অভ্যস্ত হয়ে ওঠার সুযোগ দিতে হবে। পরবর্তীতে প্রতি সাড়ে ৩ মিনিট পরপর একটি করে ট্রেন চালানোর বিষয়টি আমরা ভাবছি। আমাদের ১০ সেট ট্রেন এখন প্রস্তুত রয়েছে। আরো ট্রেনের কোচ জাপান থেকে আসার প্রক্রিয়ায় রয়েছে।
তিনি বলেন, মতিঝিল থেকে কমলাপুর অংশের ভূমি পাওয়া গেছে। এখন পরিষেবা যাচাইয়ের কাজ চলছে। আগারগাঁও-মতিঝিল অংশের কাজের অগ্রগতি এখন পর্যন্ত ৮৩ দশমিক ০৮ শতাংশ। ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক (রেলকোচ) ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহের কাজের অগ্রগতি হয়েছে ৮৩ দশমিক ১৪ শতাংশ।
কর্মকর্তারা জানান, চলাচলের কার্ড আগে কিনতে হবে। কার্ড না কিনেও স্টেশন থেকে প্রতিদিনের টিকেট কিনতে পারবেন যাত্রীরা।

প্রতিটি স্টেশনে থাকা মেশিনেও কার্ড রিচার্জ করা যাবে। দুই বার এই কার্ড পাঞ্চ করতে হবে। ট্রেন থেকে প্ল্যাটফর্মে প্রবেশের সময় একবার কার্ড পাঞ্চ না করলে দরজা খুলবে না। এরপর নেমে যাওয়ার সময় আবার কার্ড পাঞ্চ না করলে যাত্রী বের হতে পারবেন না। এই কার্ডগুলো স্মার্ট কার্ডের মতো, ইলেকট্রনিক চিপস থাকবে। নির্ধারিত ভাড়ার অতিরিক্ত যাতায়াত করলে ওই কার্ড পাঞ্চ হবে না এবং দরজাও খুলতে পারবেন না। সে ক্ষেত্রে দায়িত্বে থাকা কর্মকর্তাদের কাছে বাড়তি ভাড়া পরিশোধ করেই যাত্রীকে বাইরে বের হতে হবে।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, বাংলাদেশে জাইকার চিফ রিপ্রেজেনটেটিভ ইহুও হায়েকাওয়া এবং ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়