গাজীপুরে সালনা রিসোর্ট ও পিকনিক স্পট উদ্বোধন

আগের সংবাদ

ব্যবসায়ীদের দাবি : দাম বাড়িয়েও পোষাচ্ছে না

পরের সংবাদ

মির্জা ফখরুল : বন্ধু ছাড়া সরকারের ক্ষমতায় থাকা কঠিন

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বন্ধু রাষ্ট্রগুলোর সমর্থন ছাড়া আওয়ামী লীগ সরকারের ক্ষমতায় টিকে থাকা কঠিন বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর ভারত সফর প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, সরকার নতজানু তাই বন্ধুদের সমর্থন ছাড়া এই সরকারের ক্ষমতায় টিকে থাকা কঠিন। তারা চাইবে, আগামী নির্বাচনের আগে সেখান থেকে কিছু পাওয়া যায় কিনা।
গতকাল মঙ্গলবার শেরে-বাংলা নগরে স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি গঠন উপলক্ষে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন। এ সময়ে বিএনপি আমান উল্লাহ আমান, আবদুস সালাম, রুহুল কবির রিজভী, আসাদুজ্জামান রিপন, খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন ও নাজিম উদ্দিন আলম প্রমুখ উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রীর ভারত সফরের প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল আরো বলেন, আমি গতকালও বলেছি, উনি (শেখ হাসিনা) প্রত্যেকবার গেছেন। আমাদের অনেক আশা দিয়ে গেছেন-এই তিস্তা চুক্তি সই হবে, ওমুক হবে, তমুক হবে এখন পর্যন্ত কোনোটাই হয়নি। এই বিষয়গুলো নির্ভর করে জনগণের শক্তির ওপর। জনগণ সরকারকে সমর্থন করলে, এগুলো করা সম্ভব।
যেভাবে রিসিভ করুক, ওরা যাবে
ভারতের পালাম বিমান বন্দরে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাতে একজন প্রতিমন্ত্রী ছিলেন- বিষয়টির প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে বিএনপি মহাসচিব বলেন, এটা নিয়ে আমি কথা বলতে চাই না। কারণ এখানে পররাষ্ট্র মন্ত্রীর আগের যে বক্তব্যগুলো এবং এই সরকারের বেশির ভাগ মন্ত্রীদের যে বক্তব্যগুলো সেই বক্তব্য তো খুব স্পষ্ট যে, ওরা যেভাবেই রিসিভ করুক, তারা যাবে এবং সেটা নিয়ে তাদের খুব একটা বড় রকমের সমস্যা থাকবে না।
গণতান্ত্রিক বিশ্বের কাছে প্রত্যাশা
ফখরুল বলেন, আমরা বিশ্বাস করি গোটা গণতান্ত্রিক বিশ্ব বাংলাদেশের জনগণের যেটা মূল চাহিদা একটা গণতান্ত্রিক সরকার, একটা সুষ্ঠু অবাধ নির্বাচন- সেই ব্যাপারে বিশ্বের গণতান্ত্রিক দেশের সরকারগুলো তাদের ভূমিকা পালন করবে। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার প্রতি মুহূর্তে গণতন্ত্রকে হত্যা করেছে। তাই এই সরকারের সমর্থনে কোনো গণতান্ত্রিক রাষ্ট্র আসবে এটা আমরা বিশ্বাস করি না। গণতন্ত্রের পক্ষের যে সংগ্রাম তারা সেদিকেই সমর্থন দেবে।
বর্তমান ইসিকে মানি না
বিএনপির মহাসচিব বলেন, এই নির্বাচন কমিশনকে আমরা মানি না। এই কমিশনও সম্পূর্ণ বেআইনি ও অনৈতিক। কারণ আমরা বার বার বলে এসেছি যে, নির্বাচন কমিশন দিয়ে নির্বাচন হবে না। নির্বাচন করতে হলে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের প্রয়োজন হবে। নির্বাচন কালীন সময়ে যদি নির্দলীয় সরকার না হয় তাহলে অতীতে যেসব নির্বাচন কমিশন কাজ করছে তাদের মতোই একই হাল হবে। তারা কখনোই অবাধ ও ?সুষ্ঠু নির্বাচন করতে পারবে না। সেই কারণে এই নির্বাচন কমিশন কী বললেন না বললেন তাতে আমাদের জাতির খুব একটা যায় আসে না। তিনি বলেন, আমাদের লক্ষ্য একটাই এই ফ্যাসিবাদ সরকারকে সরিয়ে একটা নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর, সংসদ বিলোপ করা এবং নতুন নির্বাচন কমিশন গঠনের মধ্য দিয়ে একটি অবাধ, সুষ্ঠু গ্রহণযোগ নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা করা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়