গাজীপুরে সালনা রিসোর্ট ও পিকনিক স্পট উদ্বোধন

আগের সংবাদ

ব্যবসায়ীদের দাবি : দাম বাড়িয়েও পোষাচ্ছে না

পরের সংবাদ

বাউবি প্রোভিসি : জলবায়ু পরিবর্তনে ভূমি সংরক্ষণ ও নিরাপত্তা ব্যাহত

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

রাজধানীর সিরডাপ মিলনায়তনে গত রবিবার ‘টেকশই উন্নয়নে পরিবেশগত সুরক্ষা’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তব্য রাখেন বাংলাদেশ উš§ুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন। তিনি বিশুদ্ধ, নিরাপদ পানি এবং তা ব্যবহারে গ্রাম ও শহরে জেন্ডারগত সমস্যাদি বিশ্লেষণ সম্পর্কিত নানা দিক তুলে ধরেন। বিজ্ঞপ্তি
ড. মাহবুবা নাসরীন বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ভূমি সংরক্ষণ ও নিরাপত্তা প্রতিনিয়ত ব্যাহত হচ্ছে। এছাড়া অব্যবস্থাপনা, অপরিকল্পিত ও নিয়ন্ত্রণহীন নগরায়নের কারণে শহরের জলাধার প্রতিনিয়ত কমে আসছে। ফলে, নিরাপদ পানি পান থেকে বঞ্চিত হচ্ছে শহরের নাগরিক সমাজ। দক্ষিণাঞ্চলের পানিতে লবণাক্ততা বেড়ে যাওয়ায় সেখানকার মানুষের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। তাদের স্যানিটেশন ব্যবস্থাও নিরাপদ নয়। শিশু ও গর্ভবতী নারীদের জন্য এটা অত্যন্ত ক্ষতিকর। আন্তর্জাতিক এ কনফারেন্স সভাপতিত্ব করেন, অধ্যাপক ড. খন্দকার বজলুল হক ও অধ্যাপক ড. শাহিদুর রশিদ ভূঁইয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়