গাজীপুরে সালনা রিসোর্ট ও পিকনিক স্পট উদ্বোধন

আগের সংবাদ

ব্যবসায়ীদের দাবি : দাম বাড়িয়েও পোষাচ্ছে না

পরের সংবাদ

নাইক্ষ্যংছড়ি সীমান্ত : ওপারে আবারো গোলাগুলি এপারে আতঙ্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শামীম ইকবাল চৌধুরী, নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) থেকে : বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ইউনিয়নের মিয়ানমার সীমান্তে আবারো গোলাগুলি শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল থেকে ঘুমধুমের রেজু আমতলী ও বাইশফাঁড়ি সীমান্তে গোলাগুলির খবর পাওয়া যায়। এতে সীমান্ত এলাকার বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। গত রবিবার ও সোমবার গোলাগুলি বন্ধ ছিল।
খোঁজ নিয়ে জানা যায়, নাইক্ষ্যংছড়ি সীমান্তের তুমব্রুর ওপারের মিয়ানমারের অভ্যন্তরে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সঙ্গে সেই দেশের সেনাবাহিনীর গোলাগুলি চলছে। এতে রক্তে রঞ্জিত হয়েছে রোহিঙ্গা অধ্যুষিত অঞ্চল।
সীমান্তে উত্তেজনা বাড়তে থাকায় সেখানের সীমান্ত সড়কে নির্মাণ কাজ বন্ধ হয়ে গেছে। সীমান্তের অধিবাসীরা মনে করেন, এসব ঘটনা ঘটতে থাকলে আবারো রোহিঙ্গা অনুপ্রবেশের আশঙ্কা রয়েছে। আর তা ঠেকাতে বাংলাদেশ সীমান্ত রক্ষীবাহিনী বিজিবিও তাদের টহল বহুগুণ বৃদ্ধি করেছে। সীমান্তের ওপারের সূত্রগুলো জানিয়েছে, মিয়ানমার সরকারের সীমান্তরক্ষী, সেনাবাহিনী, পুলিশ ও দুর্বৃত্তদের অমানবিক আচরণের কারণে রোহিঙ্গা জনগোষ্ঠীর মধ্যে আতঙ্ক বিরাজ করছে। আর এদেশে অবস্থানরত রোহিঙ্গাদের মধ্যে কেউ কেউ ধারণা করছে এ ঘটনার সূত্রধরে ফের ওই দেশে নতুন করে রোহিঙ্গাবিরোধী রক্তাক্ত অভিযানের আশঙ্কা রয়েছে। বিভিন্ন সূত্রে পাওয়া খবর অনুযায়ী, মিয়ানমারে সরকারী বাহিনী ও আরাকান আর্মির (এএ) মধ্যে লড়াই চলছে। গতকাল মঙ্গলবার ভোরে সীমান্তের ওপারে গুলির শব্দ শোনা যায়। তুমব্রু বাজারের বিপরীতে মিয়ানমার সীমান্তে এসব গুলির শব্দ হয়। এছাড়া রেজু সীমান্তের কাছে হেলিকপ্টার টহল দিতে দেখা গেছে। সকাল থেকে সীমান্তের আওয়াজ শোনার পর সীমান্তের নো-মেনস ল্যান্ডের কাছাকাছি বসবাসরত রোহিঙ্গা ও স্থানীয়দের মধ্যে আতঙ্ক দেখা যায়।
দুই সপ্তাহ ধরে শুরু হওয়া দুপক্ষের সংঘর্ষে রাখাইনে মংডু, বুচিদং,ওয়ালি দং ও রাচিদং অঞ্চলগুলোতে বসবাসরত রোহিঙ্গারা ও স্থানীয় রাখাইনদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। ঘুমধুম ইউনিয়নের ইউপি চেয়ারম্যান এ কে এম জাহাঙ্গীর আজিজ জানান, প্রায় দুই সাপ্তাহ ধরে সীমান্ত এলাকায় উত্তেজনা বিরাজ করছে। ঘুমধুমের তুমব্রু, বাইশফাঁড়ি, ফাত্রাঝিরি, রেজু, আমতলীসহ বিভিন্ন এলাকায় এখন থমথমে অবস্থা বিরাজ করছে।
সেনাবাহিনীর প্রকৌশল ব্যাটালিয়ন ২০ ইসিবির অধিনায়ক লে. কর্নেল সৈয়দ রিয়াসত আজিম জানিয়েছেন সীমান্ত উত্তেজনার কারণে ১৫ দিন ধরে সীমান্ত সড়কের নির্মাণ কাজ বন্ধ রয়েছে। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে সড়কটির নির্মাণ কাজ পুনরায় চালু হবে বলে তিনি জানিয়েছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা ফেরদৌস জানিয়েছেন, সীমান্তে অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্ক অবস্থায় রাখা হয়েছে। নিরাপত্তার কারণে সীমান্তের সাধারণ খেটে খাওয়া মানুষ পড়েছে বিপাকে। সীমান্ত এলাকার পাহাড়গুলো থেকে গাছ, বাঁশ, কাঠ সংগ্রহকারী দিনমজুরেরা এখন সেখানে যেতে পারছে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়