গাজীপুরে সালনা রিসোর্ট ও পিকনিক স্পট উদ্বোধন

আগের সংবাদ

ব্যবসায়ীদের দাবি : দাম বাড়িয়েও পোষাচ্ছে না

পরের সংবাদ

ডুমুরিয়ায় সারের পর্যাপ্ত মজুত

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শেখ মাহতাব হোসেন, ডুমুরিয়া (খুলনা) থেকে : ডুমুরিয়া উপজেলায় চাহিদার বিপরীতে ইউরিয়া, টিএসপি, ডিএপি ও এমওপিসহ সব ধরনের সারের পর্যাপ্ত মজুত আছে। চলতি ২০২২-২৩ অর্থবছরে খরিপ-২ মৌসুমে ডুমুরিয়া উপজেলায় আমন আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৫ হাজার ৯৫০ হেক্টর। কৃষিবান্ধব সরকারের সুষ্ঠু কৃষি নীতি ও উপজেলা কৃষি অফিসের কর্মকর্তাদের ও মাঠপর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তাদের তৎপরতা বেশি থাকায় ডুমুরিয়ার কোথাও সারের কৃত্রিম সংকট তৈরি হচ্ছে না। সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে কেউ সার বিক্রয় করলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে কঠোর শাস্তির আওতায় আনা হচ্ছে।
এদিকে ধানের দাম বেশি, সারসহ অন্যান্য কৃষি উপকরণের দাম কম ও রোগ পোকা-মাকড়ের আক্রমণ কম থাকায় ডুমুরিয়ার কৃষকরা ব্যাপক উদ্যমে মাঠে নেমে পড়েছেন আমন চাষে। বৃষ্টি কম থাকায় কৃষকরা এবার একটু দেরিতে রোপণ কাজ শুরু করেছেন। কিন্তু পর্যাপ্ত সেচ সুবিধা থাকার জন্য আমন আবাদের লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে আশা করা যাচ্ছে। ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. ইনসাদ ইবনে আমিন বলেন, চলতি খরিপ-২ মৌসুমে ডুমুরিয়া উপজেলার ১৪টি ইউনিয়নে আমন আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৫ হাজার ৯৫০ হেক্টর। তার মধ্যে ধামালিয়া ইউনিয়নে ৪৯৯, রঘুনাথপুর ইউনিয়নে ৬৩২, রুদাঘরা ইউনিয়নে ২১২, খর্নিয়া ইউনিয়নে ৭২০, আটলিয়া ইউনিয়নে ৯২০, মাগুরাঘোনা ইউনিয়নে ৬৭৩, শোভনা ইউনিয়নে ২ হাজার ১৮৫, শরাফপুর ইউনিয়নে ১ হাজার ৯৯৪, সাহস ইউনিয়নে ২ হাজার ১৬৯, ভাণ্ডারপাড়া ইউনিয়নে ১ হাজার ৮৯৯, ডুমুরিয়া ইউনিয়নে ৯৩৬, রংপুর ইউনিয়নে ৭৮, গুটুদিয়া ইউনিয়নে ৬০২ ও মাগুরখালী ইউনিয়নে ২ হাজার ৪৩১ হেক্টর। এর মধ্যে উফশী-১৩ জাত ২০০, হাইব্রিড ৬৫০ এবং স্থানীয়-২১০০ হেক্টর। আবহাওয়া ভালো থাকলে আমন আবাদের লক্ষ্যমাত্রা অর্জিত হয়ে যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়