গাজীপুরে সালনা রিসোর্ট ও পিকনিক স্পট উদ্বোধন

আগের সংবাদ

ব্যবসায়ীদের দাবি : দাম বাড়িয়েও পোষাচ্ছে না

পরের সংবাদ

কোয়ার্টার ফাইনালে সাবালেঙ্কা

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউএস ওপেনের শেষ ষোলোর লড়াইয়ে যুক্তরাষ্ট্রের ড্যানিয়েল কলিন্সকে ৩-৬, ৬-৩, ৬-২ গেমে হারিয়ে কোয়ার্টার ফাইনালে খেলা নিশ্চিত করেছেন বেলারুশের আরিনা সাবালেঙ্কা। অন্য ম্যাচে বেলারুশের আরেক টেনিসার ভিক্টোরিয়া আজারেঙ্কাকে ৭-৫, ৬-৭ (৫-৭), ৬-২ গেমে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পা রাখেন চেক রিপাবলিকের ক্যারোলিনা প্লিসকোভা। অন্যদিকে পুরুষ এককের শেষ ষোলের ম্যাচে টেনিস র‌্যাঙ্কিংয়ের দুই নম্বর তারকা নাদালকে ৬-৪, ৪-৬, ৬-৪, ৬-৩ গেমে হারিয়ে কোয়ার্টার ফাইনালে খেলা নিশ্চিত করেন ২৬ নম্বরে থাকা যুক্তরাষ্ট্রের ফ্রান্সেস টিয়াফো।
যুক্তরাষ্ট্রের আর্থার অ্যাশ স্টেডিয়ামে ম্যাচের প্রথম সেটটা অবশ্য হেরে বসেন আরিনা সাবালেঙ্কা। ৩-৬ গেমে প্রথম সেট হারের পর দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ান তিনি, জিতেন ৬-৩ গেমে। তৃতীয় সেটে সাবালেঙ্কার সামনে দাঁড়াতেই পারেননি ড্যানিয়েল কলিন্স। এই সেটে ৬-২ গেমে জিতে কোয়ার্টার ফাইনালে পা রাখেন সাবালেঙ্কা। কোয়ার্টার ফাইনালে বেলারুশের এই টেনিসার মুখোমুখি হবে চেক রিপাবলিকের ক্যারোলিনা প্লিসকোভার। প্লিসকোভা কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে হারান বেলারুশের টেনিসার ভিক্টোরিয়া আজারেঙ্কাকে। আর্থার অ্যাশ স্টেডিয়ামে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর প্রথম সেট ৭-৫ ব্যবধানে জিতেন প্লিসকোভা। তবে দ্বিতীয় সেটে ছন্দপতন হয় তার। এই সেটে ৬-৭ ব্যবধানে পিছিয়ে থাকর পর ম্যাচ গড়ায় টাইব্রেকারে, যেখানে ৫-৭ ব্যবধানে হারেন প্লিসকোভা। তৃতীয় সেটে পুনরায় ঘুরে দাঁড়ান। এই সেটে ৬-২ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়েন তিনি।
অন্যদিকে পুরুষ এককের শেষ ষোলের ম্যাচে টেনিস র‌্যাঙ্কিংয়ের দুই নম্বর তারকা নাদালকে ৬-৪, ৪-৬, ৬-৪, ৬-৩ গেমে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পা রাখেন ২৬ নম্বরে থাকা টিয়াফো।
যুক্তরাষ্ট্রের আর্থার অ্যাশ স্টেডিয়ামে এ দিন শুরু থেকেই ভয়ডরহীন ও আগ্রাসি টেনিস খেলে কিংবদন্তি প্রতিপক্ষকে চাপে ফেলে দেন তিনি। নাদাল এমনিতে এই টুর্নামেন্টে খুব ভালো ছন্দে ছিলেন না।
টিয়াফোর দারুণ পারফরম্যান্সে তিনি আরো চাপে পড়ে নিজেকে যেন হারিয়ে ফেলেন এই ম্যাচে। তার সার্ভ ও রিটার্ন বেশির ভাগ সময়ই ছিল দুর্বল। ৯টি ডাবল ফল্ট করেন তিনি। প্রথম সেট টিয়াফো জেতেন ৬-৪ গেমে। পরের সেটে একই ব্যবধানে জিতে ঘুরে দাঁড়ান নাদাল। পরের সেট ৬-৪ ব্যবধানে জিতে ২-১ ব্যবধানে এগিয়ে যান টিয়াফো। বাকি সময়টায় টিয়াফোর দাপটের সামনে খুব একটা টিকতে পারেননি নাদাল। তবে চতুর্থ সেটে নাদাল লড়াইয়ে ফেরার ইঙ্গিত দিলেও এক পর্যায়ে ব্যবধান করে ফেলেন ৩-১ টিয়াফো। এ নিয়ে নিজের ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো কোনো গ্র্যান্ডস্লামের কোয়ার্টার ফাইনালে উঠেন যুক্তরাষ্ট্রের ২৪ বছর বয়সি এ তরুণ তারকা। এর আগে ২০১৯ সালের অস্ট্রেলিয়ান ওপেনে সেরা আটে ছিলেন তিনি। তবে সেখানেই থেমে যায় তার যাত্রা। অন্যদিকে এই বছর গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্টে টানা ১৭ জয়ের পর নাদালের প্রথম হার এটি। অস্ট্রেলিয়ান ওপেন ও ফ্রেঞ্চ ওপেনে শিরোপা জয়ের পর তিনি উইম্বলডনে সেমিফাইনাল থেকে নিজেকে সরিয়ে নেন চোটের কারণে।
খেলা শেষ হওয়ার পর আত্মহারা টিয়াফো বলেন, আমি বিশ্বাস করতে পারছি না। তিনি (নাদাল) অবশ্যই সর্বকালের সেরাদের একজন। আমি আজকে অবিশ্বাস্য টেনিস খেলেছি। তবে সত্যি বলতে বুঝতে পারছি না কী হয়ে গেল! ইউএস ওপেনের শিরোপা জয়ের প্রত্যয় এই টেনিসারের, বছর দুয়েক আগে হলে হয়তো নিজেকে বলতাম, নাদালের সঙ্গে খেলতে পারছি, এটাই তো দারুণ ব্যাপার। তবে আমি যখন সেখানে যাই, আমার সঙ্গীদের দিকে তাকিয়ে বলেছি, চলো, আজকে জিতে নেওয়া যাক! আমি এখানে এসেছি ইউএস ওপেন জিততে। শেষ পর্যন্ত যেতে চাই আমি। উল্লেখ্য, টিয়াফোর বাবা-মা ১৯৯৩ সালে সিয়েরা লিওন থেকে যুক্তরাষ্ট্রে এসে আবাস গড়েন। তার জন্ম ১৯৯৮ সালে ম্যারিল্যান্ডে। ওয়াশিংটন ডিসির উপকণ্ঠে একটি জুনিয়র টেনিস সেন্টারের তত্ত্বাবধায়ক ছিলেন তার বাবা। সেখানেই টিয়াফোর টেনিসে হাতেখড়ি ও শিক্ষা।
হারের পর অজুহাত না খুঁজে ৩৬ বছর বয়সি নাদাল কাঠগড়ায় দাঁড় করান নিজেকেই, টুর্নামেন্ট শুরুর আগে সপ্তাহখানেক খুব ভালো অনুশীলন হয়েছে আমার। তবে আসর শুরুর পর অবনমন হতে শুরু করে।
কিছু কারণে সঠিক জানি না গত দুই মাসে মানসিকভাবে অনেক কিছুর ভেতর দিয়ে যেতে হয়েছে। তবে এসবের আসলে মূল্য নেই। বাস্তবতা হলো ইউএস ওপেনের চতুর্থ রাউন্ডে উঠেছি এবং সেখানে এমন একজনের সঙ্গে লড়েছি, যে আমার চেয়ে ভালো খেলেছে। এজন্যই আমাকে দেশে ফিরে যেতে হচ্ছে। তিনি আরো যোগ করেন, এখন অনেক বিলাপ করতে পারি বা আক্ষেপ হতে পারে, তাতে চিত্র বদলাবে না। অজুহাত বের করার কিছু নেই। নিজের সমালোচনা যথেষ্ট পরিমাণে করতে হবে। সমাধান বের করার ও উন্নতি করার একমাত্র পথ এটিই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়