গাজীপুরে সালনা রিসোর্ট ও পিকনিক স্পট উদ্বোধন

আগের সংবাদ

ব্যবসায়ীদের দাবি : দাম বাড়িয়েও পোষাচ্ছে না

পরের সংবাদ

ইসরায়েলের তদন্ত প্রতিবেদনে দাবি : ‘অনিচ্ছাকৃত গুলিতে’ নিহত হন সাংবাদিক শিরিন

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইসরায়েলি সেনাসদস্যের ‘ভুল করে ছোড়া গুলির আঘাতে’ আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ নিহত হয়ে থাকতে পারেন বলে মনে করছে ইসরায়েল। দেশটির কর্তৃপক্ষের এক তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, এমন কিছু ঘটে থাকার আশঙ্কা প্রবল। তবে একে অপরাধ বিবেচনায় নিয়ে নতুন করে তদন্ত করবে না তারা। খবর আল-জাজিরার।
গত ১১ মে দখল করা পশ্চিম তীরের জেনিনে একটি শরণার্থীশিবিরে ইসরায়েলি বাহিনীর অভিযানের সময় সাংবাদিক আবু আকলেহকে গুলি করে হত্যা করা হয়। ওই সময় ৫১ বছর বয়সি আকলেহ পেশাগত দায়িত্ব পালন করছিলেন এবং তার জ্যাকেট ও হেলমেটে ‘প্রেস’ লেখা ছিল। প্রত্যক্ষদর্শী ও আল-জাজিরা কর্তৃপক্ষের বক্তব্য এবং জাতিসংঘ, মানবাধিকার সংগঠন ও বিভিন্ন সংবাদ সংস্থার বিভিন্ন তদন্ত প্রতিবেদনে দেখা গেছে, এক ইসরায়েলি সেনা আবু আকলেহকে গুলি করেছেন।
ইসরায়েলি তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ঘটনাস্থলে ফিলিস্তিনি যোদ্ধারা তাদের দিকে গুলি ছুড়েছিল, তবে জাতিসংঘসহ বিভিন্ন সংস্থার তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, আকলেহ নিহত হওয়ার সময় ঘটনাস্থলে কোনো ফিলিস্তিনি উপস্থিত ছিলেন না।
গতকাল সোমবার ইসরায়েলি তদন্ত প্রতিবেদনে বলা হয়, যে গুলিতে আবু আকলেহ নিহত হয়েছেন, সেটির উৎস কোথায় ছিল, তা পরিষ্কার করে বলা সম্ভব নয়। এ ঘটনা নিয়ে বিশদ পরীক্ষা-নিরীক্ষা শেষে এবং প্রাপ্ত তথ্যের ভিত্তিতে মিলিটারি এডভোকেট জেনারেল এখানে অপরাধমূলক কিছু সন্দেহ করছেন না, যার জন্য সামরিক পুলিশ তদন্ত দরকার পড়বে।
তদন্ত প্রতিবেদন প্রকাশের আগে এক সংবাদ সম্মেলনে জ্যেষ্ঠ ইসরায়েলি সেনা কর্মকর্তারা বলেন, ওই সেনাসদস্যের সঙ্গে তাদের সাক্ষাৎ হয়েছে। যদি ওই সেনাসদস্যের গুলিতেই আকলেহ নিহত হয়ে থাকেন, তবে তিনি তা ভুল করে করেছেন।
ইসরায়েলি সেনা কর্মকর্তারা বারবারই বলেছেন, নিজেদের সেনাদের আচরণ নিয়ে তারা গর্ব করেন। নিয়মনীতি মেনে তারা কাজ করে থাকেন।
গতকাল এক বিবৃতিতে ইসরায়েলি কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভ জানিয়েছে আবু আকলেহর পরিবার। বিবৃতিতে বলা হয়, ইসরায়েল সত্যকে ঢাকতে চাইছে এবং শিরিন আবু আকলেহকে হত্যার দায় এড়াতে চাইছে।
এটি অপ্রত্যাশিত নয় বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে। বলা হয়, ‘আমাদের পরিবার এ নিয়ে হতবাক হয়নি। কারণ, ইসরায়েলি যুদ্ধাপরাধীরা তাদের নিজেদের অপরাধ নিয়ে যে তদন্ত করতে পারে না, তা জানাই ছিল।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়