মা-বাবার অভিযোগ : মেয়ে ও জামাই বাড়ি দখল করতে মরিয়া

আগের সংবাদ

প্রতিবেশী কূটনীতির রোল মডেল : প্রধানমন্ত্রীর ভারত সফর

পরের সংবাদ

শুরু হবে বেলা ১১টায় : ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি পরীক্ষা

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে। আগের বছরের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ২ লাখ ২১ হাজার ৩৮৬ জন। বেড়েছে কেন্দ্র ও প্রতিষ্ঠানের সংখ্যা। এবার প্রতিটি পত্রের পরীক্ষার সময় হবে ২ ঘণ্টা। যানজটের কথা বিবেচনা করে সকাল ১০টার পরিবর্তে এবার বেলা ১১টায় পরীক্ষা শুরু হবে। গতকাল সোমবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব তথ্য জানান।
তিনি বলেন, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। ২ ঘণ্টার পরীক্ষায় প্রথম ২০ মিনিট নৈর্ব্যক্তিক বা এমসিকিউ অংশ, আর ১ ঘণ্টা ৪০ মিনিট রচনামূলক অংশ। পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন ও প্রশ্নফাঁস এড়াতে আগামী ১২ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।
পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল গত ১৯ জুন। তবে সিলেট ও সুনামগঞ্জসহ দেশের কয়েকটি এলাকায় বন্যা পরিস্থিতির ব্যাপক অবনতি হওয়ায় ১৭ জুন এসএসসি পরীক্ষা স্থগিত করা হয়।
জানা গেছে, ৯টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসির তত্ত্বীয় পরীক্ষা চলবে ১ অক্টোবর পর্যন্ত। আর ব্যবহারিক পরীক্ষা চলবে ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত। দাখিলের তত্ত্বীয় পরীক্ষা চলবে ৩ অক্টোবর পর্যন্ত, আর ব্যবহারিক পরীক্ষা চলবে ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত। আর এসএসসি ও দাখিলের ভোকেশনাল পরীক্ষা চলবে ১ অক্টোবর পর্যন্ত, এগুলোর ব্যবহারিক পরীক্ষা চলবে ১১ অক্টোবর থেকে ১৮ অক্টোবর পর্যন্ত।
চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ২১ হাজারের বেশি শিক্ষার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে ৯টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নেবেন ১৫ লাখ ৯৯ হাজার শিক্ষার্থী। মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় অংশ নেবেন ২ লাখ ৬৮ হাজার শিক্ষার্থী। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিলের ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবেন ১ লাখ ৫৩ হাজারের বেশি শিক্ষার্থী। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে বলেও জানান শিক্ষামন্ত্রী। সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান এবং মন্ত্রণালয় ও বোর্ডের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়