মা-বাবার অভিযোগ : মেয়ে ও জামাই বাড়ি দখল করতে মরিয়া

আগের সংবাদ

প্রতিবেশী কূটনীতির রোল মডেল : প্রধানমন্ত্রীর ভারত সফর

পরের সংবাদ

মুশফিকের বিদায়ে যা বললেন সতীর্থরা

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক টি-টোয়েন্টিকে বিদায় বলেছেন বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিম। ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণ থেকে অবসরের ঘোষণা দিলেও টেস্ট ও ওয়ানডে খেলা চালিয়ে যাবেন তিনি। এছাড়া বাংলাদেশ প্রিমিয়ারসহ (বিপিএল) অন্যান্য ফ্র্যাঞ্চাইজি লিগেও খেলবেন বাংলাদেশ দলের এই সাবেক অধিনায়ক।
অবসরের ঘোষণা দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে মুশফিক লিখেছেন, সবাইকে সালাম এবং শুভেচ্ছা। দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারের যাত্রায় আমি আপনাদের সবাইকে পাশে পেয়েছি। ভালো এবং খারাপ দুই সময়েই আপনাদের অকুণ্ঠ সমর্থন আমার প্রেরণা। টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার থেকে আমি অবসর নিচ্ছি। তবে বাংলাদেশের হয়ে টেস্ট এবং ওয়ানডে খেলা চালিয়ে যাবো। আশা করছি এই দুই ফরম্যাটে আমি আরো কিছু নিয়ে আসতে পারবো দেশের জন্য। বাংলাদেশ প্রিমিয়ারসহ (বিপিএল) অন্যান্য ফ্র্যাঞ্চাইজি লিগে আমি আমার খেলা চালিয়ে যাবো টি-টোয়েন্টি ফরম্যাটে। আলহামদুলিল্লাহ। সবার কাছে কৃতজ্ঞতা। ধন্যবাদ। আল্লাহ হাফেজ।
মুশফিকের টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণায় নানা আলোচনা শুরু দেশের ক্রিকেট মহলে। দলের সতীর্থরা বিদায়ী সম্ভাষণের পাশাপাশি জানিয়েছেন ভবিষ্যতের জন্য শুভকামনা। ইনস্টাগ্রামে মাহমুদুউল্লাহর লিখেন, প্রিয় মুশফিক, তোমার অবসরের ঘোষণা শুনে আমার মন ভেঙে গেছে। তবে টি-টোয়েন্টির ক্যারিয়ার ও অর্জনের জন্য তোমায় সাধুবাদ জানাই। তোমার সঙ্গে টি-টোয়েন্টি খেলাটা আনন্দদায়ক ছিল। তোমার কাজের নীতি সব সময়ই যে কোনো সংস্করণেই অনুপ্রেরণা দিয়ে যাবে। মুশফিকও তার এই প্রতিক্রিয়ার উত্তর দিয়েছেন কৃতজ্ঞতার অভিব্যক্তিতে, সব সময় আমার পাশে থাকার জন্য আপনাকেও অনেক ধন্যবাদ ভাই। একমাত্র আপনিই সব সময় আমার পাশে ছিলেন।
ফেসবুকে দেয়া বার্তায় মুশফিককে অভিনন্দন জানিয়ে তামিম লিখেছেন, ১৫ বছর ২৭৭ দিনের টি-টোয়েন্টি ক্যারিয়ার কোনো ফ্লুক নয়। বছরের পর বছর তোকে খুব কাছ থেকে দেখেছি। পরিসংখ্যান সবসময় সবটুকু ফুটিয়ে তুলতে পারে না। কিন্তু তোর নিবেদন, প্যাশন, পরিশ্রম ও ভালোবাসা দেখেছি। তোর প্রচেষ্টা ও ঘাম ঝরানো দেখেছি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তোর যা কিছু অর্জন ও প্রাপ্তি, সবকিছুর জন্য অভিনন্দন আরো একবার। তিনি যোগ করেন, টেস্ট ও ওয়ানডেতে এখনো অনেক বড় ভূমিকা আছে তোর, দলকে দেয়ার আছে আরো অনেক কিছু। আমি নিশ্চিত, তুই পারবি বন্ধু! আরেক উইকেটকিপার ব্যাটসম্যান লিটন দাস লিখেছেন, মুশফিক ভাই, আপনার সঙ্গে টি-টোয়েন্টি খেলাটা আনন্দদায়ক ছিল। আশা করি, আপনি টেস্ট এবং ওয়ানডেতে দলের জন্য অনেক অবদান রেখে যাবেন। মোসাদ্দেক হোসেনের মন্তব্যও ছিল একই রকম, আশা করি ওয়ানডে এবং টেস্ট ক্রিকেটে আপনি আমাদের ভালোবাসার মিস্টার ডিপেন্ডেবল হয়ে থাকবেন। মুশফিককে অনুপ্রেরণাদায়ী হিসেবে অভিহিত করেছেন নুরুল হাসান ফেসবুকে লিখেছেন, মাঠে এবং মাঠের বাইরে সব সময়ই আপনি আমাদের অনুপ্রেরণা হয়ে থাকবেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর সুখের হোক। আগামী দিনের জন্য শুভকামনা। ১৬ বছরের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে মুশফিকের যা কিছু অর্জন, আগামী দিনে তা আরো বাড়বে বলে আশা করছেন বাঁহাতি ব্যাটসম্যান আফিফ হোসেন, আশা করি আপনার ভবিষ্যৎ যাত্রা আরো বেশি সফল হবে। মুশফিককে কিংবদন্তি উল্লেখ করে তাসকিন আহমেদ লিখেছেন, ধন্যবাদ কিংবদন্তি।
সম্প্রতি টি-টোয়েন্টিতে নিজেকে সঠিকভাবে মেলে ধরতে পারছিলেন না মুশফিকুর রহিম। সর্বশেষ ৭ টি-টোয়েন্টি ম্যাচে তার রান মাত্র ৭৩। এশিয়া কাপের আগে জিম্বাবুয়ে সিরিজেও বিশ্রামে ছিলেন তিনি। দীর্ঘদিন পর দলে ফিরে এশিয়া কাপের দুই ম্যাচে করেন ৫ রান। আফগানিস্তানের বিপক্ষে ১ রানে আউট হওয়ার পর শ্রীলঙ্কার বিপক্ষেও আউট হন মাত্র ৪ রানে। দুই ম্যাচে ৫ রান করেও বাংলাদেশের চতুর্থ ও বিশ্বের ৪৬তম ক্রিকেটার হিসেবে এই ফরমেটে ১৫০০ রান করেন তিনি। তবে এদের মধ্যে সবচেয়ে বাজে অবস্থা মুশফিকের নিজেরই। ১০২ ম্যাচে করেন এই রান।
জিম্বাবুয়ের বিপক্ষে ২০০৬ সালে মুশফিকের টি-টোয়েন্টি অভিষেক ঘটে। ১৬ বছরের এই দীর্ঘ ক্যারিয়ারে ১০২ ম্যাচে ১৯.৪৮ গড় ও ১১৫.৩ স্ট্রাইক রেটে ৯৩ ইনিংসে রান করেন ১৫০০।
ভারতের বিপক্ষে সর্বোচ্চ অপরাজিত ৭২ রানের ইনিংস খেলেছেন। তার টি-টোয়েন্টি ক্যারিয়ারে রয়েছে ৬টি ফিফটি, ৪ বার ম্যাচসেরা, উইকেটকিপিংয়ে ৪২টি ক্যাচ আর ৩০টি স্ট্যাম্পিং।
– মোহাম্মদ আল মুকিত

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়