মা-বাবার অভিযোগ : মেয়ে ও জামাই বাড়ি দখল করতে মরিয়া

আগের সংবাদ

প্রতিবেশী কূটনীতির রোল মডেল : প্রধানমন্ত্রীর ভারত সফর

পরের সংবাদ

জেলেনস্কি : তিন এলাকার নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার দাবি

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রুশ বাহিনীর কাছ থেকে দেশের দক্ষিণাঞ্চলের দুটি এবং পূর্বাঞ্চলের একটি এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে তার বাহিনী। একই সঙ্গে পূর্বদিকের আরো কিছু এলাকা পুনর্দখলে নেয়া হয়েছে। খবর রয়টার্সের।
স¤প্রতি জেলেনস্কি ঘোষণা করেছিলেন, রুশ সেনাদের নিয়ন্ত্রণে থাকা কয়েকটি অঞ্চল পুনরুদ্ধারে অগ্রসর হচ্ছেন ইউক্রেনীয় সেনারা। আর গতকাল রবিবার রাতে এক ভিডিও বক্তব্যে সে অভিযানে অগ্রগতি হওয়ার কথা বলেন তিনি। পূর্বাঞ্চলীয় দোনেৎস্কের একটি এলাকা স্বাধীন করার জন্য জেলেনস্কি তার বাহিনীকে ধন্যবাদ জানান। এ ছাড়া পূর্বাঞ্চলীয় লিসিচানস্ক-সিভারস্কে অসমতল কিছু এলাকা এবং দক্ষিণাঞ্চলের দুটি এলাকা স্বাধীন করার জন্যও ধন্যবাদ জানান তিনি।
ওই এলাকাগুলো ঠিক কোথায়, তা সুনির্দিষ্ট করে উল্লেখ করেননি জেলেনস্কি। কখন এগুলোর দখল নেয়া হয়েছে, তাও উল্লেখ করেননি তিনি। জেলেনস্কি শুধু বলেছেন, গতকাল এক বৈঠকে সামরিক কমান্ডার এবং গোয়েন্দা প্রধানের কাছ থেকে ‘ভালো খবর’ পেয়েছেন তিনি।
জেলেনস্কির জ্যেষ্ঠ এক সহযোগী গতকাল একটি ছবি প্রকাশ করেছেন। সেখানে দেখা যায়, সেনাসদস্যরা একটি গ্রামে ইউক্রেনীয় পতাকা ওড়াচ্ছেন। এটিকে দক্ষিণাঞ্চলীয় কিয়েভের একটি গ্রাম বলে উল্লেখ করেছেন তিনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয়ের উপপ্রধান কিরিলো টিমোশেনকো ফেসবুক পোস্টে লিখেছেন, ‘আজ, ভিসোকোপিল্যা, খেরসন অঞ্চল।’ ওই ফেসবুক পোস্টের সঙ্গে একটি ছবিও পোস্ট করা হয়েছে। সেখানে দেখা যায়, ছাদের ওপর তিন সেনা দাঁড়িয়ে আছেন। তাদের একজন একটি খুঁটিতে ইউক্রেনের পতাকা লাগাচ্ছেন।
ইউক্রেনের নতুন সামরিক তৎপরতার অন্যতম মনোযোগের জায়গা হলো খেরসন অঞ্চল। সংঘাত শুরুর পরপরই রাশিয়া অঞ্চলটির দখল নিয়েছিল। ক্রিমিয়া উপদ্বীপের উত্তরে খেরসনের অবস্থান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়