মা-বাবার অভিযোগ : মেয়ে ও জামাই বাড়ি দখল করতে মরিয়া

আগের সংবাদ

প্রতিবেশী কূটনীতির রোল মডেল : প্রধানমন্ত্রীর ভারত সফর

পরের সংবাদ

জঙ্গল সলিমপুর নিয়ে বৈঠক হবে প্রধানমন্ত্রী কার্যালয়ে

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : কিছুদিন আগেও অপরাধীদের অভয়ারণ্য হিসেবে পরিচিত চট্টগ্রামের সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুর এলাকায় অবৈধ দখলদার উচ্ছেদ করে উদ্ধার করা প্রায় ৩ হাজার ১০০ একর সরকারি খাসজমিতে উন্নয়ন প্রকল্প এগিয়ে নিতে উচ্চ পর্যায়ের একটি বৈঠক ডাকা হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। এলাকার পরিবেশ, প্রতিবেশের ভারসাম্য ও জীববৈচিত্র্য, পাহাড় রক্ষার্থে বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নের লক্ষ্যে আগামী ১২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ে সরকারের উচ্চপর্যায়ের এই সভা অনুষ্ঠিত হবে।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউসের সভাপতিত্বে এই বৈঠক হবে বলে জানিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। বৈঠকে জঙ্গল সলিমপুরকে ঘিরে প্রস্তাবিত মহাপরিকল্পনা নিয়ে আলোচনা হবে। জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক মোহাম্মদ মহিবুল হাসানের সই করা সভার চিঠি জেলা প্রশাসনে পৌঁছে। সভায় জননিরাপত্তা বিভাগ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, বিদ্যুৎ বিভাগ, ভূমি মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সুরক্ষা সেবা বিভাগ, আইন ও বিচার বিভাগের সিনিয়র সচিবদের উপস্থিত থাকতে বলা হয়েছে। এছাড়া সশস্ত্র বাহিনী বিভাগ, পুলিশ, র‌্যাব, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রধানরাও সভায় উপস্থিত থাকবেন। চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যানকে সভায় বিশেষ আমন্ত্রণ জানানো হয়েছে।
জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, জঙ্গল সলিমপুর থেকে অবৈধ বসতি ও স্থাপনা উচ্ছেদের মাধ্যমে সরকারি খাসজমিগুলো উদ্ধার করে সেখানে মহাপরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে। দখল হয়ে যাওয়া প্রায় ৩ হাজার ১০০ একর খাস জমি উদ্ধার করেছি। ভূমিদস্যুরা সাধারণ মানুষের কাছে প্লট অনুযায়ী দখল স্বত্ব বিক্রি করে কোটি কোটি টাকা লুটপাট করেছে। তাদের বিরুদ্ধে ইতোমধ্যেই বেশ কয়েকটি মামলা করা হয়েছে এবং কয়েকজন কারাগারেও আছেন। তিনি আরো বলেন, ইতোমধ্যে ২৩টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ভূমি বরাদ্দের আবেদন করেছে। জেলা প্রশাসন পাহাড় ও বন রক্ষা করে পরিবেশ-প্রতিবেশের ভারসাম্য ও জীববৈচিত্র্য রক্ষার্থে পুনরায় কিভাবে জঙ্গল সলিমপুর এলাকাটিকে সবুজায়নের মাধ্যমে গড়ে তোলা যায় সেজন্য পরিকল্পনা গ্রহণ করেছে। তা বাস্তবায়নের লক্ষে আগামী ১২ সেপ্টেম্বর সরকারের উচ্চ পর্যায়ের একটি বৈঠক হবে। এ মাস্টার প্ল্যানের মাধ্যমে জঙ্গল সলিমপুর এলাকার অন্ধকার যুগের অবসান ঘটবে।
উল্লেখ্য, এক সময় জঙ্গল সলিমপুর চট্টগ্রামের এক বিচ্ছিন্ন এলাকা হিসেবে পরিচিত ছিল। প্রায় তিন দশক ধরে জঙ্গল সলিমপুরের পাহাড়ে হাজারো অবৈধ স্থাপনা গড়ে উঠেছে। এছাড়া এখানে বিভিন্ন সন্ত্রাসী বাহিনী গড়ে ওঠে। যেখানে প্রবেশ করতে গেলেও ভূমিখেকো ও সন্ত্রাসীদের দেয়া পরিচয়পত্র ছাড়া কেউ ঢুকতে পারত না। প্রশাসনের কেউ যাতে প্রবেশ করতে না পারে সেজন্যে তাদের নজরদারি ছিল। এলাকাটি ছিল সন্ত্রাসীদের অভয়ারণ্য। জঙ্গল সলিমপুর এলাকাটিতে অনেক পাহাড় রয়েছে। তবে ভূমিখেকো ও সন্ত্রাসীরা পাহাড় কেটে সাবাড় করে প্লট বিক্রয় করছিল। পরিবেশের মারাত্মক ক্ষতি করেছে যা অবর্ণনীয়। ভূমি খেকোরা পাহাড় কেটে, অবৈধ বিদ্যুৎ সংযোগসহ অবৈধভাবে আবসস্থল তৈরি করেছে। স¤প্রতি জেলা প্রশাসনের উদ্যোগে জঙ্গল সলিমপুরে বেশ কয়েকটি অভিযানে প্রায় ৩ হাজার ১০০ একর খাস জমি উদ্ধার করা হয়। এছাড়া, গত ২৪ আগস্ট নির্মাণ সামগ্রীসহ সব ধরনের অবৈধ মালামালের প্রবেশ ঠেকাতে এবং গ্যাস পাইপ লাইন ঝুঁকিমুক্ত রাখতে চট্টগ্রামের সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুরের চার পয়েন্টের রাস্তা বন্ধ করে দেয় প্রশাসন। একইসঙ্গে জঙ্গল সলিমপুরকে সার্বক্ষণিক কঠোর নজরদারিতে রাখতে বায়েজিদ লিংক রোড সংলগ্ন এলাকায় চেকপোস্ট এবং সিসি ক্যামেরা স্থাপন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়