মা-বাবার অভিযোগ : মেয়ে ও জামাই বাড়ি দখল করতে মরিয়া

আগের সংবাদ

প্রতিবেশী কূটনীতির রোল মডেল : প্রধানমন্ত্রীর ভারত সফর

পরের সংবাদ

চমক রেখে দল ঘোষণা আর্জেন্টিনার

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর মাত্র ৭৪ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। বাছাইপর্বের মাধ্যমে চূড়ান্ত হয়েছে বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২টি দল। বিশ্বকাপকে সামনে রেখে এরই মধ্যে নিজেদের গুছিয়ে নিতে শুরু করেছে অংশগ্রহণকারী দলগুলো।
বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে এ মাসে দুটি ম্যাচ খেলতে মাঠে নামবে ফুটবল পরাশক্তি আর্জেন্টিনা। ২৩ সেপ্টেম্বর হন্ডুরাস এবং ২৭ সেপ্টেম্বর জ্যামাইকার মুখোমুখি হবে মেসি-ডি মারিয়ারা। দুটি ম্যাচই হবে যুক্তরাষ্ট্রে। আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, প্রীতি ম্যাচ দুটির জন্য ৩২ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছেন কোচ লিওনেল স্কালোনি। স্কালোনির ঘোষিত দলে এনজো ফার্নান্দেজ, থিয়াগো আলমাদাসহ রয়েছে আরো চমক।
সাম্প্রতিক সময়ে ইউরোপিয়ান ফুটবলে ভালো করার সুবাদে জায়গা পেয়েছেন এনজো ফার্নান্দেজ। বিশ্বকাপের মূল দলে জায়গা পাওয়ার ক্ষেত্রে অভিজ্ঞ মিডফিল্ডার এজেকুয়েল পালাসিওসের সঙ্গে তুমুল লড়াই হবে তার।
ইনজুরির কারণে ক্লাব ফুটবলে খানিক নড়বড়ে অবস্থায় পড়ে গেছেন পালাসিওস। ঘোষিত দলে অন্যতম চমক হিসেবে আছেন যুক্তরাষ্ট্রের মেজর লিগে (এমএলএস) খেলা থিয়াগো আলমাদা। জাতীয় দলের হয়ে অভিষেকের অপেক্ষায় থাকা ২১ বছর বয়সি আলমাদা এরই মধ্যে দেশের হয়ে অলিম্পিক গেমসে খেলেছেন। প্রস্তুতি ম্যাচে ভালো করতে পারলে বিশ্বকাপ স্কোয়াডেও জায়গা পেতে পারেন এই তরুণ। এই প্রাথমিক দলে উল্লেখযোগ্য অন্তর্ভুক্তি হলো উদিনেসে নেহুয়েন পেরেজ, লেন্সের ফাকুন্দো মেদিনা, ফিওরেন্টিনার লুকাস মার্টিনেজ কুওয়ার্তা। দলে জায়গা হয়নি মার্কোস সেনসি, হুয়ান ফয়েথ, লুকাস ওকাম্পোস ও এমিলিয়ানো বুয়েন্দিয়ার।
এছাড়া কোপা আমেরিকা চ্যাম্পিয়ন দলে থাকা মিডফিল্ডার নিকোলাস ডমিঙ্গেজকেও বিবেচনায় রাখেননি স্কালোনি। রোমার হয়ে দারুণ খেলে নিজের জায়গা পাকাপোক্ত করেছেন তারকা ফরোয়ার্ড পাওলো দিবালা। আসন্ন দুই প্রীতি ম্যাচে আর্জেন্টিনার গোলপোস্ট সামলাবেন এমিলিয়ানো মার্টিনেজ, হুয়ান মুসো, ফাঙ্কো আরমানি ও জেরোনিমো রুলি। ডিফেন্ডার হিসেবে খেলবেন নাহুয়েল মলিনা, গঞ্জালো মন্তিয়েল, লুকাস মার্টিনেজ, জার্মেইন পেৎসেয়া, নিকোলাস ওটামেন্দি, লিসান্দ্রো মার্টিনেজ, নিকোলাস টালিয়াফিকো, মার্কোস আকুনইয়া, ফাকুন্দো মেদিনা, নেহুয়েন পেরেজ, ক্রিশ্চিয়ান রোমেরো। এছাড়াও লিয়ান্দ্রো পারেদেস, গুইদো রদ্রিগেজ, রদ্রিগো ডি পল, জিওভান্নি লো সেলসো, আলেহান্দ্রো গোমেজ, আলেক্সিস মাক আলিস্তার, এনজো ফার্নান্দেজ, অ্যাঞ্জেল ডি মারিয়া ও এজেকিয়েল পালাসিওস খেলবেন মিডফিল্ডে। ফরোয়ার্ড হিসেবে আছেন অ্যাঞ্জেল কোরেয়া, হুলিয়ান আলভারেজ, লাওতারো মার্তিনেজ, হোয়াকিন কোরেয়া, পাওলো দিবালা, থিয়াগো আলমাদা, লিওনেল মেসি, নিকোলাস গঞ্জালেস, লুকাস ওকাম্পোস। উল্লেখ্য, আগামী ২১ অক্টোবরের মধ্যে বিশ্বকাপের মূল দল ঘোষণা করতে হবে সব দলকে।
২৩ সেপ্টেম্বর হন্ডুরাসের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মিয়ামির হার্ড রক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। আলবিসেলেস্তেদের বিপক্ষে ম্যাচটি নিয়ে হন্ডুরাস কোচ দিয়েগো মার্টিন ভাজকুয়েজ উচ্ছ¡াস প্রকাশ করে বলেন, আর্জেন্টিনা এবারের বিশ্বকাপের অন্যতম ফেবারিট আর মেসি হচ্ছেন বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়। তাদের সঙ্গে খেলার এই সুযোগটা আমরা উপভোগ করতে চাই। আর্জেন্টিনা সবশেষ হন্ডুরাসের মুখোমুখি হয়েছিল ২০১৬ সালে। সেই ম্যাচটিতে হিগুয়েনের গোলে ১-০ ব্যবধানে জিতেছিল আর্জেন্টিনা। নিজেদের শেষ ১৪ ম্যাচের একটিতেও জয় পায়নি হন্ডুরাস।এবারের কাতার বিশ্বকাপের অন্যতম ফেভারিট আর্জেন্টিনা।
সাম্প্রতিককালে দলটির ধারাবাহিক উন্নতি বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখাচ্ছে মেসিদের। ২০২১ সালে অনুষ্ঠিত কোপা আমেরিকার ৪৭তম আসরে ব্রাজিলের রিও ডি জেনিরোর বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে বিশ্বের সেরা ফুটবলার লিওনেল মেসির আর্জেন্টিনা চিরপ্রতিদ্ব›দ্বী ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে লাতিন ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় তোলে। ম্যাচের ২২তম মিনিটে আর্জেন্টাইন সুপারস্টার অ্যাঞ্জেল ডি মারিয়া জয়সূচক একমাত্র গোলটি করেন। ডি মারিয়ার ঠাণ্ডা মাথার পায়ের কাজের এই গোলটি ছিল খুবই দৃষ্টিনন্দন। লাতিন আমেরিকা ও ইউরোপের শ্রেষ্ঠত্বের লড়াই লা ফিনালিসিয়াতে ইতালিকে ৩-০ গোলে হারিয়ে শিরোপা জিতে আর্জেন্টিনা। কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনার সামনে এ ম্যাচে পাত্তাই পায়নি ইউরো চ্যাম্পিয়ন ইতালি। লাওতারো মার্টিনেজ, অ্যাঞ্জেলো ডি মারিয়া ও পাওলো দিবালার গোলে ফাইনালিসিমা জিতে নেয় আলবিসেলেস্তেরা। ১৯৯৩ সালের পর আবারো ফিনালিসিয়া জয়ের আনন্দে ভাসে দলটি। বিশ্বকাপের আগে ফিফার র‌্যাঙ্কিংয়েও উন্নতি করেছে আর্জেন্টিনা। চতুর্থ স্থান থেকে তারা এক ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠে আসে। আর্জেন্টিনার আগে আছে এখন শুধু দুটি দল- ব্রাজিল আর বেলজিয়াম। মেসির নেতৃত্বে দলটি এগিয়ে যাচ্ছে দুর্দান্ত গতিতে। শেষ তিন বছরে দলটি কোনো ম্যাচ হারেনি। ২০১৯ সালের কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের বিপক্ষে হারের পর তারা রীতিমতো অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। এখনো পর্যন্ত টানা ৩৩ ম্যাচ ধরে অপরাজিত লা আল বিসেলেস্তারা। কাতার বিশ্বকাপ উপলক্ষে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে ১৭ ম্যাচে ১১ জয় এবং ৬ ড্রয়ে ৩৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে কাতার বিশ্বকাপ নিশ্চিত করে দলটি। ২০ নভেম্বর থেকে শুরু হওয়া বিশ্বকাপে আর্জেন্টিনা খেলবে সি গ্রুপে। সি গ্রুপের অন্য তিনটি দল হলো মেক্সিকো, পোল্যান্ড ও সৌদি আরব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়