মা-বাবার অভিযোগ : মেয়ে ও জামাই বাড়ি দখল করতে মরিয়া

আগের সংবাদ

প্রতিবেশী কূটনীতির রোল মডেল : প্রধানমন্ত্রীর ভারত সফর

পরের সংবাদ

কাতার বিশ্বকাপে চমকের অপেক্ষায় ডেনমার্ক

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ফুটবল বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর হলো বিশ্বকাপ। বিশ্বের যতগুলো ফুটবল খেলুড়ে দেশ আছে সবাই চায় শিরোপার স্বাদ নিতে। ফুটবল বিশ্বকাপের ২২তম আসর শুরু হচ্ছে আগামী ২০ নভেম্বর। ইতোমধ্যে চূড়ান্ত হয়ে গেছে সময়সূচি, গ্রুপ বিভাজন এবং অন্যান্য আনুষ্ঠানিকতাও। প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার। ইতোমধ্যে নিজেদের গুছিয়ে নিতে শুরু করেছে এই আসরে অংশ নেয়া দলগুলো। ফুটবলপ্রেমীরা প্রিয় দলকে চ্যাম্পিয়ন করতে মেলাতে শুরু করেছে নানা সমীকরণ। এ আয়োজনে পিছিয়ে নেই ইউরোপের উত্তর-পশ্চিমের দেশ ডেনমার্ক।
ইউরোপের উত্তর-পশ্চিমজুড়ে একটি বড় দেশ ডেনমার্ক। ধারণা করা হয় ভাইকিংয়েরা ১১০০ বছর আগে ডেনীয় রাজ্য প্রতিষ্ঠা করে। ইউরোপের সবচেয়ে দীর্ঘস্থায়ী রাজত্বগুলোর একটি হলো ডেনমার্ক। ১২১৯ সাল থেকে ডেনমার্কের বর্তমান জাতীয় পতাকা প্রচলিত। ডেনমার্কের রাজধানী ও বৃহত্তম শহর হলো কোপেনহেগেন। ভৌগোলিকভাবে ডেনমার্ক উত্তরের স্ক্যান্ডিনেভীয় দেশগুলোর সঙ্গে সেতুবন্ধন হিসেবে কাজ করে। ঐতিহাসিক ও সাংস্কৃতিকভাবে ডেনমার্ক স্ক্যান্ডিনেভিয়ার একটি অংশ। উত্তর-পশ্চিমে অবস্থান হলেও আটলান্টিক সমুদ্র স্রোতের কারণে ডেনমার্কের জলবায়ু বেশ ভালো। রয়েছে বিস্তৃত গ্রামীণ সবুজ চারণভূমি, ঢেউ খেলানো পাহাড়ের সারিসহ সাজানো গোছানো খামার। ৫,৯১০,৫৫৭ জনসংখ্যার এই দেশ ইউরোপের অন্যতম ধনী ও উন্নত দেশ। জনসংখ্যার দিক থেকে এটি বিশ্বের ১১৪ম রাষ্ট্র। দেশটির আয়তন প্রায় ৪২,৯৪৩ কিলোমিটার।
ডেনমার্কের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা দ্বারা দেশটির জাতীয় ফুটবল দল নিয়ন্ত্রিত হয়। দলটির ডাকনাম ডে রড-ইভিডে ডেনিশ ডিনামাইট। ডেনমার্ক জাতীয় ফুটবল দলের নিয়ন্ত্রণ করে ডেনমার্কের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ডেনীয় ফুটবল ইউনিয়ন। দলটির প্রধান কার্যালয় প্রয়েনপিতে অবস্থিত। পার্কেন স্টেডিয়ামটি ডেনীয় ডিনামাইট নামে পরিচিত এই দলটির প্রধান জাতীয় স্টেডিয়াম বলা হয়। যার ধারণক্ষমতা ৩৮,০৬৫। ১৯০৪ সালে দলটি ফিফার সদস্যপদ লাভ করে। এছাড়া ১৯৫৪ সাল হতে তাদের আঞ্চলিক সংস্থা উইয়েফার সদস্য পদ লাভ করে। বর্তমানে এই দলের ম্যানেজারের দায়িত্বে আছেন ক্যাসপার ইউলম্যান্ড এবং নেতৃত্ব দিচ্ছেন এসি মিলানের রক্ষণভাগের খেলোয়াড় সিমন কেয়ার। ডেনমার্ক ১৯০৮ সালের ১৯ অক্টোবর ফ্রান্স বি দলের বিপক্ষে প্রথমবারের মতো আন্তর্জাতিক খেলায় অংশগ্রহণ করে। ইংল্যান্ডে অনুষ্ঠিত সেই ম্যাচে দেশটি ৯-০ গোলের বিশাল ব্যবধানে জয়লাভ করে।
তাদের বড় জয় ১৭-১ ফ্রান্সের বিপক্ষে এবং বড় হার ৬-০ তে জার্মানির বিপক্ষে। এ পর্যন্ত ৫ বার ফিফা বিশ্বকাপে অংশগ্রহণ করেছে ডেনমার্ক। যার মধ্যে সেরা সাফল্য হচ্ছে ১৯৯৮ সালের কোয়ার্টার ফাইনাল। কোয়ার্টার ফাইনালে তারা ফুটবল বিশ্বের অন্যতম পরাশক্তি ব্রাজিলের কাছে ৩-২ গোলে হেরে আসর থেকে বিদায় নেন। এছাড়া উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে ডেনমার্ক এ পর্যন্ত ৯ বার অংশগ্রহণ করেছে, যার মধ্যে সেরা সাফল্য হচ্ছে উয়েফা ইউরো ১৯৯২-এর শিরোপা জয়লাভ, যেখানে তারা জার্মানিকে কাছে ২-০ গোলের ব্যবধানে পরাজিত করে। এছাড়াও ডেনমার্ক ১৯৯৫ ফিফা কনফেডারেশন্স কাপের শিরোপা জয়লাভ করেছে। ফিফার প্রকাশিত সবশেষ র‌্যাঙ্কিংয়ে ডেনমার্কের অবস্থান ১০ম। তাদের সর্বোচ্চ ফিফা র‌্যাঙ্কিং ছিল ৩ এবং সর্বনি¤œ ৫১। ডেনমার্কের জার্সি গায়ে মাঠ কাঁপিয়েছেন ডেনিস রমেটেল, পিটার স্মাইকেল, ইয়ন ডেল টমাসন, প্রেবেন এলকেয়ার এবং এখনো মাঠ কাঁপিয়ে বেড়াচ্ছেন ক্রেস্টিয়ান এরিকসনের মতো খেলোয়াড়রা।
এবারো হট ফেবারিট হিসেবেই মাঠে নামছে তারা। সদ্য শেষ হওয়া উয়েফা নেশনস লিগে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে গ্রুপ পর্বের ম্যাচে হারায় তারা। যেহেতু বিশ্বকাপের আগে র‌্যাঙ্কিংয়ে ভালো অবস্থানেই রয়েছে ডেনমার্ক তাই বিশ্বকাপে বড় কোনো অঘটন ঘটাতে পারে কি-না এটা দেখার অপেক্ষায় রয়েছে পুরো ফুটবল বিশ্ব।
– আব্দুল্লাহ আল মুজাহিদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়